১০০ জন এসএমই কর্মীর স্বাস্থ্যসেবা প্রদানের মাধ্যমে শেষ হল ঐক্য হেলথের ২য় ক্যাম্প

রাজধানী ঢাকার পাশেই নরসিংদীর শিবপুর জামালপুরে এফএম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড গড়ে উঠেছে। সেখানেই অনুষ্ঠিত হলো ঐক্য হেলথ ক্যাম্প।

সোমবার দিনব্যাপী হেলথ ক্যাম্প অনুষ্ঠিত হয়। ফ্যাক্টরীটিতে কাজ করেন প্রায় ২০০ জন কর্মী। কিন্তু তাদের এতো বড় ফ্যাক্টরীতে নেই কোন চিকিৎসক। সেবা দেওয়ার মতো কোন জনবল। সেই এসএমই কর্মীদের কথা চিন্তা করে ঐক্য ফাউন্ডেশন, ঐক্য হেলথ আয়োজন করেছে স্বাস্থ্য চিকিৎসা ক্যাম্প, স্বাস্থ্য সহযোগী হিসেবে ছিলো আরোগ্য ডায়াগনস্টিক সেন্টার।

এই ক্যাম্পে একজন এমবিবিএস চিকিৎসক, ৪জন সহকারী চিকিৎসক, দুজন প্যাথলজিস্ট সহ আরো অনেকে।তারা কর্মীদের রক্তচাপ পরিমাপ, ডায়াবেটিস পরীক্ষা, রক্তের গ্রুপ নির্ণয়, এবং দক্ষ চিকিৎসক দ্বারা তাৎক্ষণিক সেবা প্রদান নিশ্চিত করে। হেলথ ক্যাম্পে তাদের নিরাপদ পানি,পুষ্টিকর খাবার, মেয়েদের স্যানিটারী ন্যাপকিন সম্পর্কে সচেতন করা হয়।

শাহনাজ নামের এক মহিলা কর্মী বলেন, আমাদের এখানে পানি নিয়ে কোন সমস্যা নাই, এখানকার পানি নিরাপদ। দুপুরে যাদের বাসা কাছে তারা বাসায় যায় বাকীরা খাবার নিয়ে আসে।

হাত পা কেটে গেলে তাৎক্ষনিক চিকিৎসা নেওয়ার জন্য স্যাভলন, তুলা, ব্যান্ডেজ এবং ওয়ান টাইম ব্যান্ডেজ ও আছে।

এখানে যারা কাজ করে সবাই এলাকার তাই কোন সমস্যা হয় না কর্মীদের। তারা স্বাচ্ছন্দ্যে কাজ করে। তাদের একটাই কথা ঐক্য হেলথ যেন ছয় মাস পরপর অথবা বছরে একবার আমাদের স্বাস্থ্য সেবা দিয়ে যায়। তারা অনেক খুশি তারা তাদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন হয়েছে এবং রক্তের গ্রুপ, প্রেশার মাপিয়ে এবং প্রেসক্রিপশন হাতে পেয়ে অনেক খুশি হয়।

কারখানাটিতে সব প্লাস্টিকের পণ্য তৈরি করা হয়। এবং কারখানার ভিতরে ধূমপান নিষেধ। এই নিয়ম অমান্য করার জন্য দু’জন কর্মীকে চাকরি থেকে বরখাস্ত করেছেন এই ফ্যাক্টরীর উদ্যোক্তা এবং ঘোষণা দিয়েছেন যিনি ধূমপানকারীকে ধরিয়ে দিতে পারবেন তাকে এক হাজার টাকা পুরস্কার দেয়া হবে।

এখানে র’ মেটেরিয়াল এনে প্লাস্টিক পণ্য তৈরি করে বাছাইকরণ এবং তা সঠিকভাবে প্রক্রিয়াজাতকরণের কাজ হয় এখানে। তার জন্য আলাদা আলাদা কর্মী নিয়োজিত রয়েছে কারখানাটিতে।

এই বিষয়গুলো নিয়ে ঐক্য হেলথ টিম উদ্যোক্তা গাজী তৌহিদুর রহমানের সাথে আলোচনা করায় তিনি কর্মীদের সমস্ত অসুবিধার দ্রুত সমাধান দেবেন বলে জানিয়েছেন।

সেবা কর্মসূচি পরিচালনা শেষে উদ্যোক্তা ও কর্মীদের নিয়ে আলোচনায় কর্মীরা জানান উদ্যোক্তার গাজী তৌহিদুর রহমানের ভালোবাসার কথা। কর্মীদের প্রতি দায়িত্বশীলতার কথা।

এফ এম প্লাস্টিকের প্রধান গাজী তৌহিদুর রহমান উদ্যোক্তা বার্তাকে বলেন, আমরা সব কিছুর মাঝে স্বাস্থ্য সেবাটা দিতে পারিনা। ধন্যবাদ ঐক্য হেলথ কে আমাদের এখানে এসে আমার কর্মীদের স্বাস্থ্য সম্পর্কে সচেতন করার জন্য এবং চিকিৎসা দেওয়ার জন্য। আশা করি ভবিষ্যৎ ও ঐক্য হেলথ আমাদের এখানে আসবে।

আমাদের দেশের সিংহভাগ কর্মক্ষেত্রে স্বাস্থ্যসেবা নিয়ে কোন পদক্ষেপ নেওয়া হয়না। সেখানে আজ ঐক্য হেলথ সকল এসএমই উদ্যোক্তা ও কর্মীদের বিনামূল্যে স্বাস্থ্য-সুরক্ষা ও সুস্থ্য কর্ম-পরিবেশ তৈরি করতে বাংলাদেশের সকল গ্রাম, উপজেলা, জেলা, বিভাগীয় শহরসহ রাজধানীর সর্বত্র কাজ করার লক্ষ্যে এগিয়ে যাচ্ছে।

 

 

খাদিজা  ইসলাম স্বপ্না
ছবি- ইকবাল আপন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here