নওগাঁর পিতলের চুড়িতে মাসে আয় কোটি টাকা

0

প্রথম দেখায় মনে হতে পারে কোনো সোনার খনিতে কাজ করছেন শ্রমিকরা। কেউ পিতলের পাত সাইজ করে কাটছেন, মুখ জোড়া দিচ্ছেন, কেউ আগুনে পোড়াচ্ছেন আবার কেউ ব্রাশ দিয়ে পরিষ্কার করে চুড়িতে সোনার রং দিচ্ছেন। নওগাঁ শহরের দপ্তরি পাড়ায় ‘শেখ শিল্পালয়’ কারখানায় কাজ করছেন প্রায় ১৫০ জন শ্রমিক।

এখানে সোনার বিপরীত ধাতু পিতল থেকে তৈরি হচ্ছে হাতের চুড়ি বা বালা, যা রুলিবালা হিসেবে পরিচিত। বর্তমানে ব্যাপক কদর বেড়েছে পিতল থেকে তৈরি এ চুড়ির। সোনার দাম যতই বাড়ছে নিম্ন ও মধ্যবিত্তদের জন্য পিতলের তৈরি এ গহনাটির চাহিদাও বাড়ছে। প্রতিমাসে নওগাঁয় ৫টি কারখানা থেকে প্রায় কোটি টাকার চুড়ি উৎপাদন হচ্ছে।

জানা যায়, ২০১২ সাল থেকে জেলায় পিতল দিয়ে চুড়ি বা রুলিবালা তৈরির কার্যক্রম শুরু হয়। পিতলের চুড়ি বা রুলিবালা তৈরির জন্য এ কাঁচামালটি ঢাকা থেকে নিয়ে আসা হয়। এটি মূলত চায়না পিতলের পাত। প্রতি সপ্তাহে পাইকারি দামে ১৪০০ টাকা কেজি হিসেবে ২০০ কেজি (মাসে ১ টন) চায়না পিতলের পাত নিয়ে আসা হয়। ১ কেজি পিতলের পাত থেকে ৩৮-৪০ জোড়া চুড়ি তৈরি হয়। প্রতিজোড়া চুড়ি তৈরিতে পিতলের পাত, কেমিকেল, কাঁচা ধুপ, সরিষার তেল, গ্যাস, বিদ্যুৎ ও শ্রমিকসহ খরচ পড়ে প্রায় ৬৫-৭০ টাকা। যা পাইকারি ১৭০-১৮০ টাকা মূল্যে বিক্রি করা হয়। খুচরা বিক্রি হয় ৩০০-৩৫০ টাকা জোড়া।

পিতলের পাত সাইজ মতো কেটে পাইপ আকারে গোল করা হয়। তারপর গালা দিয়ে ভেতরের ফাঁপা অংশ ভরাট করে মুখ বন্ধ করে নকশা তৈরির জন্য বিভিন্ন গ্রামে নারী কারিগরদের কাছে পাঠানো হয়। নকশা করা ওই চুড়ি আবারও কারখানায় নিয়ে এসে গ্যাস দিয়ে পুড়িয়ে ভেতরের গালা বের করে কয়েক হাত বদল হয়ে ৩-৪ বার ওয়াস করে সোনার রং করা হয়। এসব চুড়ি বগুড়া, নাটোর, রাজশাহী, ফরিদপুরসহ দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করা হয়।

শেখ কামালের কারখানায় ২০০ কেজি কাঁচামাল থেকে প্রায় ৫ হাজার জোড়া চুড়ি তৈরি হয় যার পাইকারি মূল্য ৯ লাখ টাকা। সপ্তাহে ৫ হাজার জোড়া হিসেবে মাসে ২০ হাজার জোড়া চুড়ি তৈরি হয়। এ কারখানা থেকে প্রতিমাসে ৩৬ লাখ টাকার চুড়ি উৎপাদন হয়।

জেলায় ছোট-বড় মিলিয়ে এমন পাঁচটি কারখানা আছে। পাঁচটি কারখানা থেকে মাসে প্রায় ৫০ হাজার চুড়ি উৎপাদন হয়। পাইকারি দরে যার মূল্য প্রায় ১ কোটি টাকা।

এসব কারখানায় কর্মসংস্থান হয়েছে প্রায় ২ হাজার শ্রমিকের। সাংসারিক কাজের পাশাপাশি কারখানায় কাজ করে বাড়তি আয় করছেন নারী শ্রমিকরা। কেউ কাজ করেন দিন চুক্তিতে, আবার কেউ প্রতি জোড়া চুড়ি তৈরিতে। এতে প্রতিমাসে অন্তত ৫ হাজার থেকে ৮ হাজার টাকা আয় করছেন তারা। পড়াশোনার পাশাপাশি এ কারখানায় কাজ করে বাড়তি আয় করছেন শিক্ষার্থীরাও।

সোনার দাম বেশি হওয়ায় এ চুড়ির (রুলিবালা) চাহিদা বেড়েছে। ভারতেও এর ব্যাপক চাহিদা রয়েছে। তবে ভারতে রপ্তানিতে নানা প্রতিবন্ধকতা রয়েছে বলে জানান ব্যবসায়ীরা।

চুড়িতে নকশা তৈরির কাজ করেন দপ্তরি পাড়ার কলেজ শিক্ষার্থী মুক্তি। তিনি বলেন, নকশা তৈরির জন্য কারখানার মালিক আমাদের প্রশিক্ষণ দিয়েছেন। প্রতি জোড়ায় নকশা তৈরিতে মজুরি ১৫ টাকা। সে হিসেবে প্রতিদিন প্রায় ২০০-২৫০ টাকা আয় হয়। এ কাজ করে যা পাওয়া যায় তা দিয়ে নিজের ও পড়াশোনার খরচসহ সাংসারিক কাজেও সহযোগিতা করা যায়। অনেক শিক্ষার্থী বাড়িতে বসে এ কাজ করে বাড়তি টাকা আয় করছেন।

রানীনগর উপজেলার সিংবাছা গ্রামের গৃহবধূ রহিমা বেগম বলেন, পাঁচ বছর আগে স্বামী অসুস্থ হয়ে মারা যান। তারপর সংসারে কষ্ট শুরু হয়। মানুষের বাড়িতে কাজ করতাম। ছেলেকে পড়াশোনা করানো কষ্টসাধ্য ছিল। পরে এ কারখানায় কাজ শুরু করি। সকাল ৯টা থেকে বিকেল ৪-৫টা পর্যন্ত কাজ করতে হয়। গত তিন বছর থেকে কারখানায় কাজ করছি। শুরুতে প্রতি সপ্তাহে ৬০০ টাকা মজুরি পেতাম। এখন সপ্তাহে দেড় হাজার টাকা মজুরি পাই। চলতি মাস থেকে ২ হাজার টাকা মজুরি হওয়ার কথা। এছাড়া দুই ঈদে বোনাস পাওয়া যায়। বর্তমানে সংসার ভালোই চলছে। ছেলেকে পড়াশোনাও করাতে পারছি। ছেলে এবার এসএসসি পরীক্ষা দেবে।

নওগাঁ শহরের দপ্তরি পাড়ার বাসিন্দা শেখ শিল্পালয় কারখানার মালিক শেখ কামাল বলেন, বাবা-দাদা স্বর্ণের কারিগর ছিলেন। পৈতৃক সূত্রে আমরা স্বর্ণের কারিগর। ব্যবসা মন্দা হওয়ায় ২০০৭ সালে পাড়ি জমাই দুবাইতে। এরপর আবারও ২০১২ সালে দেশে ফিরে কিছু করার ইচ্ছা ছিল। সোনার দাম ঊর্ধ্বমুখী হওয়ায় চায়না পিতল থেকে শুরু করা হয় হাতের চুড়ি তৈরি। দেখতে সোনার মতো হওয়ায় কম দামের মধ্যে ক্রেতাদের কাছেও পছন্দের। শুরুতে একাই কাজটি করছিলাম। পিতল দিয়ে তৈরি করায় অনেকের কাছেই ছিল হাস্যকর। বর্তমানে কারখানায় কাজ করছেন ১৫০ জন শ্রমিক এবং মাঠে কাজ করছেন আরও প্রায় ৬০০ জন। যাদের অধিকাংশই নারী শ্রমিক।

তিনি বলেন, ভারতে এ চুড়ির ব্যাপক চাহিদা রয়েছে। তবে কিছু সমস্যার কারণে রপ্তানি করতে গিয়ে বিড়ম্বনায় পড়তে হয়। চুড়ির ওজন বেশি হওয়ায় খরচও বেশি হয়। আবার অনেকেই ভাবে এটা ভারত থেকে আমরা নিয়ে আসি। কিন্তু আমরা দেশে চুড়ি তৈরি করে ভারতে পাঠাই। আমার কাছে মনে হয়েছে এটি ব্যাপক সম্ভাবনাময় একটি শিল্প।

আরেক কারখানার মালিক পাপ্পা হোসেন বলেন, গত পাঁচ বছর থেকে রুলিবালা তৈরি করছি। ৫০ জন কারিগর কাজ করে আমার কারখানায়। এসব চুড়ির ব্যাপক চাহিদা রয়েছে। সোনা নাকি পিতলের চুড়ি সহজে কেউ বুঝতে পারবে না। সোনার দাম বৃদ্ধি হওয়ায় নিম্ন ও মধ্যবিত্তরা এসব চুড়ি কিনছেন। সাধ্যের মধ্যে তাদের সখ পূরণ হচ্ছে।

তিনি বলেন, ব্যবসার পরিধি আরও বাড়ানোর ইচ্ছা। কিন্তু বর্তমানে কাঁচামালের দাম কিছুটা বেড়েছে। চুড়ির দাম আগামীতে আরও বাড়তে পারে।

নওগাঁ বিসিক শিল্প নগরীর উপ-ব্যবস্থাপক শামীম আক্তার বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোগকে সরকার গুরুত্ব দিচ্ছে। পণ্য প্রদর্শনীর জন্য স্থানীয় ও আন্তর্জাতিকভাবে মেলার আয়োজন করা হয়। এক্ষেত্রে কারিগরি প্রশিক্ষণসহ সব ধরনের সহযোগিতা করা হবে।

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here