দেশের স্টার্টআপ সংস্কৃতির উন্নয়নে ৯২ শতাংশই বিদেশি ইনভেস্টমেন্ট

0

আইসিটি বিভাগের প্রোগ্রামারদের তৈরি সুরক্ষা, বৈঠক অ্যাপ ও রিদমিক কিবোর্ডের মতো স্থানীয় চাহিদা তৈরির পাশাপাশি বিগত ৪ বছরে লজিস্টিক এবং ডিজিটাল ই-কমার্স-সহ স্টার্টআপ সেক্টরে ৩০০ মিলিয়ন ডলারের বেশি বিদেশী বিনিয়োগ আকৃষ্ট করা সম্ভব হয়েছে বলে গতকাল সোমবার ১২ জুলাই ২০২১ অনলাইন ভার্চুয়ালি প্ল্যাটফর্মে ‘ডাটা বার্ড লঞ্চপ্যাড ২০২১’-এর উদ্বোধনী অনুষ্ঠানে মন্তব্য করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক।

প্রতিমন্ত্রী দেশের প্রথম আইটি প্রতিষ্ঠান হিসেবে উদ্ভাবনী উদ্যোগ নিয়ে শিক্ষার্থী ও পেশাদারদের জন্য এ-ধরনের প্রতিযোগিতা চালুর উদ্যোগকে স্বাগত জানান। সেই সাথে তরুণ প্রজন্ম যেন উদ্ভাবনের মাধ্যমে আরও সুন্দর ভবিষ্যত গড়তে পারে আইসিটি বিভাগ সে-বিষয়ে সার্বিক সহযোগিতা করে যাবে।

প্রতিমন্ত্রী আরো বলেন , ‘বর্তমানে দেশে প্রায় ১১ কোটি ইন্টারনেট গ্রাহক রয়েছে। দেশের এই গ্রাহকদের চাহিদা পূরণে আমাদের স্থানীয় কমিউনিকেশন অ্যাপ্লিকেশন প্লাটফর্ম, এ্যডুটেইনমেন্ট ভিডিও প্লাটফর্ম ও সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম-সহ আরো এ-ধরণের কার্যকরী প্ল্যাটফর্ম তৈরির শুভ উদ্যোগকে আইসিটি বিভাগ সবসময় স্বাগত জানাবে। কেননা রিদমিক কি-বোর্ড-এর মতো স্থানীয় চাহিদা মিটিয়ে দেশিয় আইটি প্রতিষ্ঠানগুলো এবং দেশের তরুণ উদ্ভাবকেরাই দেশের সমস্যা মিটিয়ে বিশ্বজুড়ে নিজেদের মেধার আলোকোজ্জ্বল প্রতিভা ছড়িয়ে দিতে সক্ষম হবে’।

ডাটাবার্ডকে সময়োপযোগী এমন একটি উদ্যোগ নেয়ায় জন্য সাধুবাদ জানান এবং সকল উদ্যোক্তা, উদ্ভাবক, ডেভেলপার ও প্রকৌশলীকে এই ডাটাবার্ড লঞ্চপ্যাড প্লাটফর্মে নিজেদের সৌন্দর্য প্রদর্শন করবে বলে আশা ব্যক্ত করেন।

‘ডাটা বার্ড লঞ্চপ্যাড ২০২১’ এই অনলাইন ভার্চুয়ালি প্ল্যাটফর্মে আরো যারা আমন্ত্রিত অতিথি ছিলেন তাদের মধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব এনএম জিয়াউল আলম, সামি আহমেদ, পলিসি এডভাইজার, এল.আই.সি.টি, টিনা জাবিন, সিইও এন্ড ম্যানাজিং ডিরেক্টর, স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড, সৈয়দ আলমাস কবির, প্রেসিডেন্ট, বিএএসআইএস, জনাব মোহাম্মদ তাজদীন হাসান, চিফ স্ট্রাটেজি এন্ড ডিজিটাল ট্রান্সফরমেশন অফিসার, ডেইলি স্টার, তানভীর আলী এক্সিকিউটিভ ডিরেক্টর, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বোর্ড মেম্বার ডাটা বার্ড, সিয়া কামালি, ফাউন্ডার স্কাই ক্যাচার, ডাটা বার্ড, কাশেফ রহমান, সিইও, ডাটা বার্ড, সাদিয়া হক সিসিও, এবং শামীম হাসনাত সি সি ও, ডাটা বার্ড অন্যতম।

বিনিয়োগকারীর স্বার্থরক্ষা ইনডেক্সে ঋণের প্রাপ্যতা ও অর্থপ্রবাহ-এর সুনির্দিষ্ট বিবেচনা, স্বস্তিদায়ক তথ্য ও পরিসংখ্যান প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের জন্য বাংলাদেশকে একটি আকর্ষণীয় স্থানে পরিণত করার সুযোগ সৃষ্টি করেছে বলে মনে করেন আলোচনায় অংশগ্রহণরত অতিথিবৃন্দ।

সেখ মুসফেক -উস -সালেহীন
উদ্যোক্তা বার্তা, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here