দেশের প্রথম SME মার্কেটপ্লেস oikko.com.bd এর শুভ উদ্বোধন

0

sme market beyond door sme market beyond border – এই স্লোগানে যাত্রা শুরু করলো দেশের প্রথম এসএমই মার্কেটপ্লেস oikko.com.bd। ইতিমধ্যে বাইশ’শ উদ্যোক্তার প্রায় ৪৭ হাজার পণ্য যুক্ত রয়েছে।

এটি একটি ই-কমার্স প্ল্যাটফর্ম যা দেশের এসএমই উদ্যোক্তাদের অনলাইনে পণ্য বিক্রি করতে সহায়তা করবে। oikko.com.bd এর সাথে কাজ শুরু করতে হলে উদ্যোক্তাকে তার অ্যাকাউন্টের জন্য নিবন্ধন করতে হবে। উদ্যোক্তার ব্যক্তিগত এবং ব্যবসায়িক তথ্য প্রদান করতে হবে এবং নিবন্ধন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।

নিবন্ধন সম্পন্ন হলে উদ্যোক্তা oikko.com.bd তে তার পণ্য তালিকাভুক্ত করতে পারবেন।

উদ্যোক্তা তার নিজস্ব প্যানেল থেকে নিজের পণ্যের ছবি, বিবরণ এবং দাম সহ পণ্যের তথ্য প্রদান করতে পারবেন। অর্ডার ম্যানেজ থেকে শুরু করে পেমেন্ট প্রক্রিয়াকরণ, পণ্য প্রস্তুত ও শিপিং এবং গ্রাহকদের সাথে যোগাযোগসহ এই অর্ডারগুলি পরিচালনা করতে পারবেন। বিক্রয় বাড়ানোর জন্য উদ্যোক্তা এই মার্কেটপ্লেসটির মাধ্যমে পণ্যের প্রচার করতে পারবেন।

একাধিক ব্যক্তি একই সময়ে মার্কেটপ্লেসটি ভিজিট করতে পারবেন। প্রতিনিয়তই এটি আরো বেশি আপডেট করা হবে এবং এই মার্কেটপ্লেসটির মাধ্যমে উদ্যোক্তারা আরো বেশি উপকৃত হবেন।

শনিবার (২৫ নভেম্বর) কৃষিবিদ ইন্সটিটিউটের অডিটোরিয়ামে দেশের প্রথম SME মার্কেটপ্লেস oikko.com.bd এর উদ্বোধন হয়।

২০১৯ সালের ১৯ মার্চ দেশের সর্ববৃহৎ অনলাইন মার্কেট oikko.com.bd এর যাত্রা শুরু হয়। দীর্ঘ ৫ বছর পরে অনলাইন মার্কেটকে আপডেট করে মার্কেটপ্লেসটি তৈরি করা হয়েছে।

oikko.com.bd এবং ঐক্য ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা ও পরিচালক এবং গণমাধ্যম ব্যক্তিত্ব অপু মাহফুজ, জাতীয় পুরষ্কারপ্রাপ্ত ৩ উদ্যোক্তাকে সাথে নিয়ে এই মার্কেটপ্লেসটির উদ্বোধন করেন।

এসএমই সেক্টর এবং তথ্যপ্রযুক্তিসহ দেশের সার্বিক উন্নয়নে বিশেষ অবদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে স্বাগত বক্তব্য দেন ঐক্য ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক এবং গণমাধ্যম ব্যক্তিত্ব অপু মাহফুজ।

এসএমই উদ্যোক্তাদের ভবিষ্যত সম্ভাবনার কথা তুলে ধরেন এবং বলেন, আগামী ৫ বছর পরে আমরা দেখতে পাবো দেশের এসএমই সেক্টরে ১ কোটি ২০ লক্ষ উদ্যোক্তা তারা সকলে যদি মাসে এই প্ল্যাটফর্ম থেকে সর্বনিম্ন ৮০০ টাকার পণ্য বিক্রি করে তাহলে প্রায় ৫০০-৬০০ কোটি টাকার মার্কেট তৈরি হবে বাংলাদেশের এসএমই খাতে।

তিনি উপস্থিত সকল এসএমই উদ্যোক্তাদের নিজ পণ্যের মাধ্যমে বিশ্বের বুকে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করার আহ্বান জানান।

জাতীয় পুরস্কারপ্রাপ্ত উদ্যোক্তা গাজী তৌহিদুর রহমান oikko.com.bd কে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আমি সাধুবাদ জানাই নতুনভাবে নতুনসাজে নতুন মোড়কে oikko.com.bd উদ্যোক্তাদের পাশে দাঁড়াচ্ছে। আমার ভীষণ ভালো লাগছে। আমি মনে করি, আমরা যদি আমাদের কমিটমেন্ট, প্রোডাক্ট কোয়ালিটি, প্রোডাক্ট প্রাইসিং এবং প্যাকেজিং যথার্থ ভাবে ধরে রাখতে পারি তাহলে oikko.com.bd এর যেমন সুবিধা হবে পণ্য সেল করার ক্ষেত্রে ঠিক তেমনি আমরাও ঘুরে দাঁড়াতে পারবো।’

অনুষ্ঠানে দুটি ক্যাটাগরিতে ২৪জন উদ্যোক্তাকে সম্মাননা দেয়া হয়।

আউটস্ট্যান্ডিং অনলাইন এন্ড অফলাইন সেল ক্যাটাগরিতে প্লাটিনাম অ্যাওয়ার্ড প্রাপ্তরা হলেন: আশরাফুল আলম (এগ্রে হোমটেক্স); রেহানা আক্তার (ক্লে ইমেজ); মোস্তফা দিপু (এনেক্স লেদার); আব্দুল মতিন (একিউর এগ্রো); মাকসুদা খাতুন (সাবাব লেদার); মাহমুদা সুলতানা ইমন (ইমন); শারমিন আফরোজ লাবনী (শিল্পলোক); নুজহাত ইউসুফ বারি (কারুজ বাংলাদেশ); বকশি আলাউর (বাউন্টি ফুড); মো: ওয়াহিদুজ্জামান (রিবানা); কাজী মাজহারুল ইসলাম (কাজী ফ্যাশন);

আউটস্ট্যান্ডিং কন্ট্রিবিউশান ইন এসএমই সেক্টর ক্যাটাগরিতে প্লাটিনাম অ্যাওয়ার্ড প্রাপ্ত উদ্যোক্তারা হলেন:
এডভোকেট মাসুমা মিথিলা (মিতার গল্প); আমানুল্লাহ আমান (আমান টয় গার্ডেন); নন্দিতা শারমিন (আমলকি); জেসমিন আক্তার নিলা (সন্ধিবাজার); গাজী তৌহিদুর রহমান (এফএম প্লাস্টিক); বেলাল হোসেন (বিডি ক্রিয়েশন); রাহাতুল আশেকিন (রিভাইভাল টি); তাসলিমা মিজি (গুটিপা); আব্দুল আজিজ (ইন্ডিক্যাফে গ্লোবাল);
দুলাল রাজবংশী (ভাকুর্তা জয়েলারি ক্লাস্টার) এবং স্পেশাল প্লাটিনাম অ্যাওয়ার্ড পেয়েছেন মির্জা ফয়সাল আহমেদ (স্প্রেজাতুরা); কাজী জসিমুল ইসলাম (বাঘ ইকো মটরস) ও ফারহানা হাসনা তুলি (বুকল্যান্ড লাইব্রেরি)।

অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঐক্য ফাউন্ডেশন এর প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক এবং গণমাধ্যম ব্যক্তিত্ব অপু মাহফুজ, জনতা ইন্জিনিয়ারিং এর স্বত্বাধিকারী এবং জাতীয় পুরস্কার প্রাপ্ত উদ্যোক্তা ওলিউল্লাহ, ক্লে ইমেজ এর প্রতিষ্ঠাতা এবং জাতীয় পুরস্কারপ্রাপ্ত উদ্যোক্তা রেহানা আক্তার, এফএম প্লাস্টিক এর কর্ণধার এবং জাতীয় পুরস্কারপ্রাপ্ত উদ্যোক্তা গাজী তৌহিদুর রহমান।

এছাড়াও ঐক্য ফাউন্ডেশনের কার্য নির্বাহী কমিটির সদস্যবৃন্দ এবং শতাধিক এসএমই উদ্যোক্তাগণ উপস্থিত ছিলেন।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here