দেশের প্রথম সিএমএসএমই হলিডে মার্কেটে উদ্যোক্তারা উচ্ছ্বসিত

0

বাংলাদেশের কটেজ, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের পণ্য ও খাদ্যপণ্য নিয়ে শুক্রবার (১৩ জানুয়ারি) ঢাকায় চালু হয়েছে “ডিএনসিসি–ঐক্য হলিডে মার্কেট”। দ্বিতীয় দিন শনিবার (১৪ জানুয়ারি) রাত ৮ টায় হলিডে মার্কেট পরিদর্শনে আসেন ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম।

সেসময় তিনি বলেন, ‘বিশ্বের উন্নত দেশের অনেক শহরে হলিডে মার্কেট বা সন্ধ্যাকালীন মার্কেট আছে। সে কথা মাথায় রেখে ডিএনসিসি আমাদের দেশেও হলিডে মার্কেট চালু করার বিষয়ে সম্মত হয়েছে। পাইলট প্রকল্প হিসেবে আগারগাঁওয়ে এ হলিডে মার্কেট।’

তিনি প্রতিটি স্টল ঘুরে দেখে উদ্যোক্তাদের সাথে সরাসরি মতবিনিময় করেন।

এ প্রসঙ্গে ফ্রেশতা বাংলাদেশ উদ্যোগের স্বত্ত্বাধিকারী মনিকা বলেন, ডিএনসিসি-ঐক্য হলিডে মার্কেট আমাদের মতো উদ্যোক্তাদের জন্য বড় একটি প্লাটফর্ম। প্রথমবারেই অংশগ্রহণ করার সুযোগ পেয়ে আমি অত্যন্ত আনন্দিত। আমি এখানে হোমমেড চকোলেট নিয়ে এসেছি এবং ব্যাপক সাড়া পেয়েছি।

সন্ধিবাজারের স্বত্ত্বাধিকারী জেসমিন আক্তার বলেন, হলিডে মার্কেটের এই কনসেপ্ট বিশ্বজুড়ে রয়েছে। কিন্তু বাংলাদেশে এই প্রথম এই উদ্যোগ নেওয়া হয়েছে যেখানে আমি অংশগ্রহণ করার সুযোগ পেয়েছি। আমাদের মতো উদ্যোক্তাদের জন্য এটি একটি বড় সুযোগ।

এসএমই উদ্যোক্তাদের পণ্যের বিক্রয় ও বিপণন এবং এসএমই খাতকে এগিয়ে নিতে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও ঐক্য ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে দেশে প্রথমবারের মতো এই পাইলট প্রকল্প চালু হয়েছে ।

“সিএমএসএমই’র উন্নয়নে ঐক্য“ এই মূলমন্ত্রকে ধারণ করে বাংলাদেশের সিএমএসএমই ও এসএমই খাতের উন্নয়নে কাজ করছে ঐক্য ফাউন্ডেশন। এসএমই পণ্যের প্রচার, প্রসার ও বাজারজাতকরণ, অনলাইন মার্কেট এবং নতুন এসএমই উদ্যোক্তা সৃষ্টিতে ঐক্য ইতিমধ্যে দক্ষিণ এশিয়ার অন্যতম বৃহৎ এসএমই অনলাইন মার্কেট ঐক্য ডট কম ডট বিডি পরিচালনা করছে।

দ্বিতীয় দিনের শেষ সন্ধ্যায় হলিডে মার্কেটে ঐক্য ফাউন্ডেশনের উদ্যোগে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠান শেষে উদ্যোক্তাদের মাঝে ক্রেস্ট এবং উপহার বিতরণ করেন মেয়র আতিক।

ডিএনসিসি-ঐক্য হলিডে মার্কেটে সড়কের দুইধারে ৫০টি করে ১০০টি দোকান রয়েছে। এর মধ্যে ৮০টি বরাদ্দ দেওয়া হয়েছে। এসব দোকানে এসএমই খাতের চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, হস্তশিল্প, ফ্যাশন-লাইফস্টাইল পণ্য, হোমডেকর পণ্য, অর্গানিক কৃষিপণ্য, পার্বত্য অঞ্চলের কৃষিপণ্য, খাদ্য পণ্য ও পানীয় পাওয়া যাচ্ছে। সেই সঙ্গে বৃক্ষপ্রেমিকদের জন্য রয়েছেন নার্সারির উদ্যোক্তারা। হলিডে মার্কেটে সাংস্কৃতিক আয়োজনসহ নানান ধরনের বিনোদনের ব্যবস্থাও থাকবে ঢাকাবাসীর জন্য।

হলিডে মার্কেটে স্টল বরাদ্দ পেতে যোগাযোগের নম্বর ০৯৬৭৮৩৬৬৬৬৬। এছাড়াও Dncc-Oikko Holiday Market ফেসবুক পেজেও যোগাযোগ করে স্টল বরাদ্দ নেওয়া যাবে। এ মার্কেট সপ্তাহে শুক্র ও শনিবার দুইদিন চলবে।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here