দই-মিষ্টির সাথে বিদেশপড়ুয়া সেই দুই গরুর খামারির নতুন পথচলা

0
উদ্যোক্তা তৌহিদ পারভেজ ও রাকিবুল ইসলাম

বিদেশে পড়ালেখা শেষে দেশে ফিরে গরুর খামার প্রতিষ্ঠার পর দই-মিষ্টির ব্যবসা শুরু করলেন বগুড়ার দুই উদ্যোক্তা তৌহিদ পারভেজ ও রাকিবুল ইসলাম। নিজেদের খামারের দুধ থেকে দই-মিষ্টি উৎপাদনের প্রতিশ্রুতি নিয়ে শনিবার যাত্রা শুরু করেছে ‘মিঠাই মেলা’ নামের প্রতিষ্ঠানটি।

শহরের কবি নজরুল ইসলাম সড়কে সদর থানার সামনে জেলা পুলিশ কল্যাণ মার্কেটে প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাসুদুর রহমান।

‘মিঠাই মেলা’র উদ্যোক্তা আন্তর্জাতিক পুরস্কারপ্রাপ্ত ফ্রিল্যান্স আলোকচিত্রী তৌহিদ পারভেজ। তিনি নিউজিল্যান্ডের অকল্যান্ড ইনস্টিটিউট অব স্টাডিজে পড়াশোনা করে দেশে এসে গরুর খামার গড়েছেন। তার সঙ্গে অংশীদার হয়েছেন যুক্তরাজ্যের নিউক্যাসল শহরের কেলে ইউনিভার্সিটিতে আন্তর্জাতিক ব্যবসায় স্নাতক করে আসা রাকিবুল ইসলাম।

তৌহিদ পারভেজ জানান, তিনি ছবি তুলে আন্তর্জাতিক একাধিক পুরস্কার জিতেছেন। এর মধ্য দিয়ে বগুড়াকে তুলে ধরার চেষ্টা করেছেন বিশ্বে। বগুড়ার প্রসিদ্ধ দই ইতিমধ্যেই জিআই পণ্য (ভৌগোলিক নির্দেশক পণ্যের স্বীকৃতি) হিসেবে বগুড়ার সুনাম একধাপ এগিয়ে নিতে যাচ্ছে। এই দইয়ের বাজার আন্তর্জাতিক অঙ্গনে তুলে ধরতেই ‘মিঠাই মেলা’ নামে একটি প্রতিষ্ঠান গড়ে তুলেছেন। বগুড়া ছাড়াও পর্যায়ক্রমে রাজধানী ঢাকা ছাড়াও বিদেশে প্রতিষ্ঠানটির শাখা চালুর স্বপ্ন আছে তাদের।

প্রতিষ্ঠানটির স্লোগান ‘খাঁটি দুধের খাঁটি স্বাদ’। উদ্যোক্তারা বলছেন, নিজস্ব খামারের দুধ দিয়ে হরেক পদের দই ও মিষ্টি প্রস্তত ছাড়াও পণ্যের মান নিয়ে আপসহীন নীতিতে চলবে প্রতিষ্ঠানটি। আপাতত এখানে ছয় পদের দই পাওয়া যাবে। পাশাপাশি প্রথম পর্যায়ে মিঠাই মেলায় পাওয়া যাবে ৩৫ পদের মিষ্টি।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here