তরুণদের দক্ষতা উন্নয়নে শুরু হচ্ছে ‘মাস্টারক্লাস’ সিরিজ

0

প্রয়োজনীয় দক্ষতা প্রদানের মাধ্যমে তরুণদের সম্ভাবনা উন্মোচনে এবং ভবিষ্যতের জন্য প্রস্তুত করে দেশকে সামনে এগিয়ে নিয়ে যাওয়ার উদ্দেশ্যে গ্রামীণফোন এবং ইউএনডিপি ‘গেট ফিউচার রেডি: নিড ফর স্কিলস’ শীর্ষক মাস্টারক্লাস সিরিজের আয়োজন করতে যাচ্ছে।

দেশ বিদেশে সমাজ ও প্রতিষ্ঠানে নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ এ মাস্টারক্লাসের মাধ্যমে করোনা পরিবর্তী আর্থ-সামাজিক পরিস্থিতিতে কিভাবে তরুণরা নিজেদের প্রস্তুত করবেন সে বিষয়ে দিক নির্দেশনা প্রদান করবেন।

মাস্টারক্লাসের সেশনগুলো আগামী ২৮ আগস্ট শুরু হবে এবং চলবে ২৫ সেপ্টেম্বর পর্যন্ত। সেশনগুলো ভবিষ্যৎ প্রফেশনালদের খাতসংশ্লিষ্ট নেতৃত্বের সাথে যুক্ত হওয়ার সুযোগ করে দিবে, যা পর্যায়ক্রমে দক্ষতা উন্নয়নের মাধ্যমে দেশের জনশক্তিকে অর্থনীতির অন্যতম মূল চালিকাশক্তিতে রূপান্তরে সহায়কা ভূমিকা পালন করবে।

‘গেট ফিউচার রেডি – নিড ফর স্কিলস’ প্রতিপাদ্যে এ মাস্টারক্লাস সিরিজ অনুষ্ঠিত হবে। মাস্টারক্লাসের সেশনগুলোতে মেন্টর হিসেবে অংশ নিবেন সুদীপ্ত মুখার্জি (রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ, ইউএনডিপি বাংলাদেশ); রুবানা হক (প্রাক্তন সভাপতি, বিজিএমইএ); রিদওয়ান কবির (ভাইস প্রেসিডেন্ট, এটিঅ্যান্ডটি); জাভেদ আখতার (সিইও, ইউনিলিভার); এবং ইয়াসির আজমান (সিইও, গ্রামীণফোন)।

গ্রামীণফোনের সিইও ইয়াসির আজমান বলেন, “বিগত বছরগুলোতে সবার সামগ্রিক প্রচেষ্টায় আমাদের উল্লেখযোগ্য প্রবৃদ্ধি অর্জন হয়েছে, দারিদ্রের হার কমেছে এবং একই সাথে মানব সম্পদেরও উন্নয়ন হয়েছে। তবে আমাদের সম্ভাবনাকে আরও এগিয়ে নিতে হবে। ভবিষৎতের প্রস্তুতি নিতে হবে এবং আমাদের তরুণ সমাজের দক্ষতা বৃদ্ধি করে সামগ্রিকভাবে কাজে লাগাতে হবে। আর এজন্য আমরা বিভিন্নখাতের অভিজ্ঞ প্রফেশনালদের একসাথে করার উদ্যোগ হাতে নিয়েছি যার মাধ্যমে দেশের সকল তরুনরা তাদের ভবিষৎ প্রয়োজনীয় দক্ষতা বিষয়ে প্রস্ততি নিতে পারে। আমরা চাই দেশকে এগিয়ে নিতে নিজেদের প্রস্তত করতে দক্ষতা বৃদ্ধির উদ্যোগ থেকে কোন তরুন যেন বাদ না পড়ে।’’

তিনি বলেন, “আমি এই উদ্যোগের সাথে সম্পৃক্ত হয়ে মাস্টার্সক্লাসের সকল অভিজ্ঞ এক্সপার্ট, লিডার এবং রিসোর্সপারসনদের আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।’’

ইউএনডিপির রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ সুদীপ্ত মুখার্জি বলেন, “যেকোন কর্মক্ষেত্রে একজন ভালো প্রফেশনাল ব্যক্তিত্ব গড়ে তুলতে যেসস সফট স্কিল দরকার হবে এই মাস্টারক্লাসগুলো সে ধরনের দক্ষতার উন্নয়নে সহায়ক হবে। একটি আধুনিক বাংলাদেশ গড়ে তুলতে তরুণদের অর্থনীতিতে আরও অবদান বৃদ্ধি করতে উন্নয়ন সহযোগী ও বেসরকারী খাতের সাথে ইউএনডিপি কাজ করছে।’’

অংশগ্রহণমূলক জুম সেশনের মাধ্যমে বক্তারা অন্তর্ভুক্তি, উদ্যোগ, প্রফেশনালদের বৈশ্বিক পরিস্থিতি, উদ্ভাবন, নেতৃত্ব এবং অন্যান্য ব্যবসা ও ক্যারিয়ারের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করবেন। গ্রামীণফোনের স্কিল-লেড ডিজিটাল অ্যাকাডেমি জিপি এক্সপ্লোরারের অধীনে বর্তমানে কমিউনিকেশন স্কিলস, ডিজিটাল মার্কেটিং এবং অন্ট্রারপ্রনারশিপ কোর্সের সাথে যুক্ত নির্বাচিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সেশনগুলোতে অংশগ্রহণ করবেন। একই সাথে গ্রামীণফোন ‘মাস্টারক্লাস’ এর সকল সেশন গ্রামীণফোন, ইউএনডিপি এবং প্রথম আলোর ফেসবুক প্ল্যাটফর্মে সরাসরি সম্প্রচার করা হবে যার মাধ্যমে ইচ্ছুক যে কেউ ক্লাসগুলো যোগ দিতে পারবেন।

আগামী ২৮ আগস্ট সন্ধ্যা সাড়ে সাতটায় ‘ইনক্নশন, মোর দ্যান জাস্ট ডাইভারসিটি’ বিষয়ে সিরিজের প্রথম সেশনটি পরিচালনা করবেন ইউএনডিপি বাংলাদেশের রেসিডেন্ট রিপ্রেজেন্টেটিভ সুদীপ্ত মুখার্জী।

উদ্যোক্তা বার্তা রিপোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here