ঢাকায় দিনব্যাপী ইন্টারন্যাশনাল শেফ ডে পালিত

0

ঢাকার ন্যাশনাল হেলথ এন্ড ট্যুরিজম ট্রেইনিং ইন্সটিটিউট এ বর্ণাঢ্য ভাবে ইন্টারন্যাশনাল শেফ ডে পালিত হয়েছে।সারাদিন ব্যাপী এই অনুষ্ঠানে বিভিন্ন আয়োজনের মাধ্যমে তারা উদযাপন করেন শেফদের এই মিলনমেলা।

সকালবেলা উদ্বোধন ঘোষনা করা হয় র‍্যালী থেকে। এরপর কেক কেটে সেই আনন্দ সবার সাথে ভাগ করে নেওয়া হয়। কেক কাটার পরে সাংস্কৃতিক অনুষ্ঠান এবং ফুড কনটেস্ট এর আয়োজন করা হয় সেখানে। ফুড কন্টেস্টে অংশ নেয় ৫ টি গ্রুপ যারা তাদের নিজেদের হাতের বানানো খাবারের বিভিন্ন স্বাদ এবং ধরন নিয়ে হাজির হয়েছিলেন। দেশি, বিদেশী নানা স্বাদের এবং গন্ধের খাবার ছিল সেখানে।

বিচারকগণ সেগুলো টেস্ট করেন এবং কন্টেস্ট এর ফলাফল ঘোষনা করেন। একজন বিচারক আমাদের জানান, “এই ফুড কন্টেস্টে অংশ নেওয়া সবাই একেকজন স্টার শেফ বাংলাদেশের যারা বাংলাদেশকে তুলে ধরতে সক্ষম বিশ্বের কাছে। এই জাজমেন্ট আমার কাছে এক নতুন অভিজ্ঞতা। এরা বাংলাদেশের প্রতিভাবান সন্তান। “

সাংস্কৃতিক অনুষ্ঠান ছিল এই আয়োজনের প্রানের মতো যেখানে সবাই মিলেমিশে একাকার, একাত্না হয়ে গিয়েছিল। সেখানে সাংস্কৃতিক অনুষ্ঠানে একটি নাটিকা প্রদর্শিত হয় যেটা ছিল মূলত ফুড সেফটি নিয়ে।এই বিষয়ে উদ্যোক্তা বার্তাকে ২০১৯ এর সেরা রন্ধন শিল্পী সামান্তা জানান, “শেফ হলো একজন আর্টিস্ট যিনি যেমন খাবারে ভিন্নতা আনেন তেমনি আপনার রুচি এবং স্বাদ অনুযায়ী খাবারের সৃষ্টি পরিবর্তনের কাজও ভালোমতো করতে পারেন।”

পুরো অনুষ্ঠান অত্যন্ত সু-শৃঙ্খল এবং সাজানো ছিল যার ব্যাপারে আমরা সেখানকার ফ্যাকাল্টি অফ ফুড এন্ড বেভারেজ এর প্রধান জাহেদা বেগমের কাছে থেকে জানতে চাইলে তিনি জানান, ” এই জায়গার প্রত্যেকেই রত্ন যারা আমাদের দেশকে পেছন থেকে উপস্থাপন করে দেশ এবং দেশের বাইরে আর প্রত্যেকেই অনেক ভালো ব্যবহারের অধিকারী, ভালো মনের অধিকারী। “পুরো আয়োজন জুড়ে খাবার দেওয়া হয়েছে আজকের অতিথিদের যেখানে সবগুলো ছিল এখানকার শেফ দের নিজস্ব সৃষ্টি খাবার।

দিনব্যাপী এই আয়োজনের মাঝে থেকে শেফদের অধিকার এবং সুসম্পর্ক রক্ষায় এ্যালামনাই বানানোর ঘোষনা আসে এবং পুরষ্কার বিতরনী এবং শুভেচ্ছা স্বারক দেওয়ার মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করা হয়।

সাকিব মাহমুদ
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here