ডেনমার্কের ডিপ্লোম্যাটিক বাজারে বাংলাদেশি স্টল

0

পৃথিবীর ২১টি দেশের সংস্কৃতি এবং রকমারি খাদ্য উপস্থাপন ও বিক্রির মাধ্যমে সংগ্রহ করা অর্থ ডেনিশ রিফুইজি কাউন্সিল ফান্ডে জমা করার উদ্যোগে বিভিন্ন দেশের দূতাবাসের রাষ্ট্রদূতদের সহধর্মিণীদের সহযোগিতায় কোপেনহেগেনের গেইনটপটি সিটি হলে আয়োজিত হলো ডিপ্লোম্যাটিক বাজার।

শনিবার (৩ মে) আয়োজিত বাজারে বাংলাদেশ দূতাবাস, ডেনমার্ক এর জন্য একটি স্টল বরাদ্দ ছিল।

২১টি দেশের ডিপ্লোম্যাট বাজারে বিভিন্ন দেশের নাগরিকরা তাদের নিজস্ব দেশীয় পোশাক ও রকমারি সাজে তাদের নিজ নিজ দেশের উৎপাদিত পণ্য সবার সামনে উপস্থাপন করেন।

বাংলাদেশের স্টলটি ছিল চোখে পড়ার মতো যেখানে বাংলাদেশের তৈরি কাপড়, হস্তশিল্প, রকমারি খাবার স্থান পায়।

বাংলাদেশ ভিত্তিক উন্নয়ন ও সাহায্য সংস্থা প্রত্যাশী, বাংলাদেশ দূতাবাস ডেনমার্কের সাথে বাংলাদেশের কারুশিল্প বিশ্বের বুকে তুলে ধরতে এবং ডেনিশ রিফুইজি কাউন্সিলকে আর্থিক সহযোগিতায় বাংলাদেশের তৃণমূল পর্যায়ের নারীদের তৈরি পণ্য দিয়ে সহযোগী হিসাবে ভূমিকা রাখে।

একটি গোলার্ধে মানুষের ভিন্ন ভিন্ন ভাষা, বর্ণ, ধর্ম ও খাবার এবং পোশাকের ভিন্নতা থাকলেও প্রতিটি দেশের মহৎ অংশগ্রহণ ও নিজ নিজ দেশের ভাল জিনিসগুলো অন্য দেশের মানুষের সামনে তুলে ধরার প্রচেষ্টা ছিল প্রশংসনীয়।

বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে প্রতিনিধিত্ব করেন ডেনমার্কে বাংলাদেশের রাষ্ট্রদূত শহীদুল করিম। সার্বিক সহযোগিতায় ছিলেন রাষ্ট্রদূত পত্নী সহিলা করিম। বাংলাদেশ থেকে উপস্থিত ছিলেন প্রত্যাশী কর্মকর্তা ওমর সেরনিয়াবাত। প্রবাসী বাংলাদেশিদের মধ্যে উপস্থিত ছিলেন ডেনমার্ক আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মাহবুবুর রহমান ও জাহাঙ্গীর আলম।

এছাড়াও ডেনমার্কে বাংলাদেশি কমিউনিটির উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী এই অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। বাজারে বাংলাদেশ ছাড়াও অংশগ্রহণ করে জার্মানি, সার্বিয়া, ভারত, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, কোরিয়া, ইসরাইল, আর্জেন্টিনা, দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, ব্রাজিল, পোল্যান্ড, আরমেনিয়া, রোমানিয়া, সৌদি আরব, জর্জিয়া, মিশর ও বুলগেরিয়া।

পুরো অনুষ্ঠানটি ভিন্ন ভিন্ন দেশের মানুষদের একটি মিলনমেলায় পরিণত হয়।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here