‘ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩’ উদ্বোধন

0

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘স্মার্ট বাংলাদেশ গড়ার মূল চাবিকাঠি হবে ডিজিটাল সংযোগ। স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার এবং স্মার্ট সমাজের জন্যে ডিজিটাল সংযোগ মূল ভিত্তি হিসেবে কাজ করবে।

বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) ডিজিটাল বাংলাদেশ মেলা-২০২৩ এর উদ্বোধন উপলক্ষে এক ভিডিও বার্তায় তিনি ডিজিটাল পণ্য বিনিয়োগ ও রপ্তানিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলেও আশা প্রকাশ করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় তিন দিনের ডিজিটাল বাংলাদেশ মেলার আয়োজন করেছে। দেশের আইটি এবং আইটিইএস পণ্য ও সেবাসমূহ প্রদর্শনই এ মেলার লক্ষ্য।

প্রধানমন্ত্রী বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ এখন একটি বাস্তবতা। স্মার্ট বাংলাদেশ ও স্মার্ট জাতি গঠনই আমাদের পরবর্তী লক্ষ্য। স্মার্ট বাংলাদেশ গড়ার লক্ষ্য পূরণে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহারের কোন বিকল্প নেই।’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের সব শিল্পাঞ্চলকে ফাইভ জি কানেক্টিভিটির আওতায় আনা হবে বলে জানান। এই সরকারের তিন মেয়াদে দেশকে ডিজিটাল করতে গৃহীত নানান পদক্ষেপ এবং অর্জনের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ মন্ত্রী মুস্তাফা জব্বার, ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি একেএম রহমতুল্লাহ এবং ডাক টেলিযোগাযোগ বিভাগের সচিব আবু হেনা মোর্শেদ জামান বক্তব্য রাখেন।

এবারের মেলার মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে ‘ডিজিটাল বাংলাদেশের সংযুক্তির মহাসড়ক’।

আগারগাঁওয়ের বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) অনুষ্ঠিত এ মেলায় ৫২টি প্যাভিলিয়ন ও ৭৭টি স্টলে নিজেদের প্রযুক্তি ও কার্যক্রম তুলে ধরছে বিভিন্ন প্রতিষ্ঠান।

সবার জন্য উন্মুক্ত এ মেলায় ডিজিটাল বাংলাদেশের প্রযুক্তি সক্ষমতা ও স্মার্ট বাংলাদেশের পথে যাত্রা শুরুর প্রস্তুতির তথ্য তুলে ধরা হয়। পাশাপাশি কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি (এআই), ইন্টারনেট অব থিংস (আইওটি), রোবোটিকস, বিগ ডেটা ও ব্লক চেইন প্রযুক্তির বিভিন্ন উদ্ভাবন প্রদর্শন করা হবে। ভার্চ্যুয়াল রিয়েলিটি (ভিআর) চশমা পরে মেলা প্রাঙ্গণ থেকেই দর্শনার্থীরা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ভার্চ্যুয়ালি ঘুরে দেখতে পারবেন।

মেলায় ৮টি সেমিনারের পাশাপাশি জাতীয় পর্যায়ের প্রথম মোবাইল কংগ্রেস আয়োজন করা হবে।

বিভিন্ন বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা অংশ নিয়েছেন এবারের ডিজিটাল মেলায়। তারা তাদের উদ্ভাবিত প্রযুক্তিকে পরিচয় করিয়ে দিচ্ছে মেলায় ঘুরতে আসা দর্শনার্থীদের।

তিন দিনব্যাপী এই মেলা চলবে আগামী শনিবার পর্যন্ত।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here