ডিএনসিসি’র সঙ্গে যুক্তরাষ্ট্রের বাণিজ্য মন্ত্রণালয়ের অংশীদারিত্ব

0

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব কমার্সের কমার্শিয়াল ল ডেভেলপমেন্ট প্রোগ্রাম (সিএলডিপি) ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) এবং ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাসের সঙ্গে পৌরসভা সংগঠন, পরিকল্পনা ও সবুজ উদ্যোগের ওপর কর্মশালা পরিচালনা করেছে।

এতে উদ্বোধনী বক্তব্য রাখেন ঢাকা উত্তরের মেয়র মোঃ আতিকুল ইসলাম।

বক্তৃতা করেন ডিএনসিসি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা এবং সিএলডিপির ডেপুটি চিফ কাউন্সেল জো ইয়াং।

আজ বুধবার মার্কিন দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সম্প্রতি অনুষ্ঠিত কর্মশালায় সিএলডিপির পৌর বিশেষজ্ঞরা সবুজ (পরিবেশবান্ধব) ক্রয়প্রক্রিয়া, অবকাঠামো প্রকল্প সনাক্তকরণ এবং গুরুত্বপূর্ণ আইনি বিষয়গুলো তুলে ধরেন। বিষয়গুলো ডিএনসিসিকে বায়ু ও পানি দূষণ হ্রাসে গুরুত্বপূর্ণ অবকাঠামো প্রকল্প প্রণয়ন, পর্যালোচনা ও বাস্তবায়নে কৌশলগতভাবে সাহায্য করবে ৷

এই দীর্ঘমেয়াদী অংশীদারিত্বের অংশ হিসেবে বাংলাদেশ, যুক্তরাষ্ট্র এবং ইন্দো-প্যাসিফিক অঞ্চলে কর্মশালা, পরামর্শ এবং পৌর-​​বিনিময় চালিয়ে যাওয়ার পরিকল্পনা করছে ডিএনসিসি, সিএলডিপি এবং ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস।

সিএলডিপি গঠিত হয় ১৯৯২ সালে, যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব কমার্সের জেনারেল কাউন্সেল অফিসের একটি উদ্যোগ হিসেবে, যা অর্থনৈতিক উন্নয়ন লক্ষ্যগুলোর সমর্থনে উন্নয়নশীল দেশগুলোর সরকার ও বেসরকারি খাতকে বাণিজ্যিক আইনের ক্ষেত্রে প্রযুক্তিগত সহায়তা প্রদান করে। সিএলডিপি সহায়তার মধ্যে রয়েছে দীর্ঘমেয়াদী প্রশিক্ষণ এবং সরকারি কর্মকর্তা, আইন প্রণেতা, নিয়ন্ত্রক, বিচারক, আইনজীবী, শিক্ষাবিদ ও অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে পরামর্শমূলক অংশীদারিত্ব।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here