জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের ষষ্ঠ আসরের নিবন্ধন শুরু

0

শুরু হয়েছে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের ৬ষ্ঠ আসরের নিবন্ধন প্রক্রিয়া। আগামী নভেম্বরে দেওয়া হবে পুরস্কার। যেসব তরুণ উদ্যোক্তা ও সংগঠন দেশ ও মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে এই অ্যাওয়ার্ড জিততে তাদের আবেদন করার আহ্বান জানিয়েছে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)-এর অঙ্গ প্রতিষ্ঠান ইয়াং বাংলা।

দেশ গঠনে এগিয়ে আসা তরুণদের উদ্যোগকে স্বীকৃতি প্রদানে ইয়াং বাংলার জনপ্রিয় এই আয়োজনে অংশগ্রহণে আগামী ৩১ আগস্ট পর্যন্ত আগ্রহীরা আবেদন করতে পারবেন।

এ বছর ১৮ থেকে ৩৫ বছর বয়সীদের সংগঠন যারা নারীর ক্ষমতায়ন, শিশু অধিকার, প্রতিবন্ধী ব্যক্তিদের ক্ষমতায়ন, পিছিয়ে পড়া মানুষের ক্ষমতায়ন, কর্মসংস্থান ও উদ্ভাবন, সৃজনশীলতা ও বিনোদন, জ্ঞান ও সক্ষমতা বিকাশ, অতি দরিদ্র মানুষের ক্ষমতায়ন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন, স্বাস্থ্যসেবা, সামাজিক সাংস্কৃতিক উদ্যোগ, দুর্যোগ ঝুঁকি হ্রাস ও জরুরি সাড়া দিয়েছে তারা ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডের’ জন্য আবেদন করতে পারবেন।

অন্তত ১৮ মাস ধরে এসব সেবামূলক কাজে যুক্ত সংগঠন বা সংস্থা এতে আবেদন করতে পারবে। সিআরআই-এর অঙ্গ প্রতিষ্ঠান ইয়ং বাংলার জানিয়েছে, পুরষ্কার পেতে আবেদনকারী সংগঠন বা সংস্থার বয়স অন্তত দুই বছর হতে হবে। আবেদনকারীদের মধ্যে দশটি প্রতিষ্ঠান চূড়ান্ত পুরস্কার পাবে।

সামাজিক সেবাদান, ক্যাম্পেইন ও কার্যক্রমের মাধ্যমে ভূমিকা রাখা বিশ্ববিদ্যালয়ের সংগঠন ও বিশ্ববিদ্যালয়ভিত্তিক ক্লাবকেও আবেদন করতে আহ্বান জানিয়েছে ইয়াং বাংলা। আবেদন পাওয়ার পর একটি বিচারকদল কঠোর প্রক্রিয়া অনুসরণ করে নির্বাচিতদের বাছাই করবেন। পরে ২০২২ সালের নভেম্বরে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার বিতরণ করা হবে। এ ছাড়া ইয়াং বাংলার নিজস্ব মাধ্যমে পুরস্কার বিজয়ীদের নানা ভূমিকা তুলে ধরা হবে।

মানবিক কাজ ও সমাজে অবদানের জন্য দেশের সেরা যুব সংগঠনগুলোকে স্বীকৃতি দিতে মুক্তিযুদ্ধের সময়ের স্লোগান ‘জয় বাংলা’র অনুসারে ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড’-এর প্রবর্তন করা হয়। এর মাধ্যমে ইয়াং বাংলা দেশ জুড়ে তরুণদের একটি কমিউনিটি গড়ে তুলেছে। এছাড়া পুরস্কৃত করার মাধ্যমে তাদের আরও অবদান রাখতে উৎসাহিত করেছে। এখন পর্যন্ত এই প্লাটফর্ম ১০০টির বেশি সংস্থা, ২০ হাজার স্থানীয় স্বেচ্ছাসেবকসহ ১ লাখ সদস্যের একটি কেন্দ্র হিসেবে নিজেকে গড়ে তুলেছে।

২০২০ সালে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার বিজয়ী সাদাত রহমান নিজের বৈশ্বিক স্বীকৃতি পাওয়ার কৃতিত্ব দিয়েছিলেন আগে জয় করা জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ডকে। সাদাতের মতো আরও অনেকেই জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড বিজয়ের উৎসাহ থেকে আরও কাজ করার মাধ্যমে আন্তর্জাতিকভাবেও পুরস্কৃত হয়েছেন।

আবেদন করতে এ লিঙ্কে ক্লিক করুন: jbya.youngbangla.org

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here