করোনা প্রাদুর্ভাবের ফলে সৃষ্ট পরিস্থিতির কারণে শিল্পখাতের ক্ষতি পুষিয়ে নিতে মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় ক্ষুদ্র ও মাঝারি শিল্পখাতে ঋণ বিতরণ কার্যক্রম সমন্বিত ও সুচারুরূপে বাস্তবায়নের লক্ষ্যে প্রতিটি জেলায় এসএমই ঋণ বিতরণ মনিটরিং কমিটি গঠন করা হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অনুমোদনক্রমে ০১ জুন শিল্প মন্ত্রণালয়ের এক আদেশে এ কমিটি গঠন করা হয়েছে। এতে জেলা প্রশাসককে আহ্বায়ক এবং বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর জেলা পর্যায়ে অবস্থিত শিল্প সহায়ক কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত উপমহাব্যবস্থাপক/ব্যবস্থাপক/উপব্যবস্থাপক কে সদস্য-সচিব এর দায়িত্ব প্রদান করা হয়েছে।

এছাড়াও জেলা পর্যায়ের এই কমিটিতে প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ বিতরণের কাজে নিয়োজিত লিড ব্যাংকসহ অন্যান্য ব্যাংকের জেলা পর্যায়ের শীর্ষ কর্মকর্তা, বাংলাদেশ ব্যাংক এর প্রতিনিধি (প্রযোজ্য ক্ষেত্রে), এসএমই ফাউন্ডেশনের প্রতিনিধি (প্রযোজ্য ক্ষেত্রে), জেলা চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর সভাপতি, জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশ (নাসিব) এর জেলা সভাপতি, খাতভিত্তিক শিল্প সংগঠনের জেলা সভাপতি (প্রযোজ্য ক্ষেত্রে), উইমেন চেম্বার/এ্যাসোসিয়েশনের সভাপতি (প্রযোজ্য ক্ষেত্রে), জেলা প্রশাসক মনোনীত স্থানীয় গণ্যমাণ্য ব্যক্তি (একজন) এবং জেলা প্রশাসক মনোনীত মাইক্রো ফাইনান্সিং প্রতিষ্ঠান/আর্থিক প্রতিষ্ঠানের জেলা প্রতিনিধিকে (একজন) সদস্য হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছে ।

কমিটির কার্য-পরিধিতে বলা হয়েছে যে গঠিত কমিটি জেলার অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও কুটির এবং মাঝারি শিল্পের ক্ষতিগ্রস্ত উদ্যোক্তাগণ যেন স্বচ্ছতার সাথে ঝামেলাহীনভাবে ব্যাংক থেকে প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ গ্রহণ করতে পারে এ বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন, প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ গ্রহীতা নির্বাচন, ঋণ বিতরণ, তদারকি ও আদায় সংক্রান্ত কার্যক্রম নিয়মিত পর্যবেক্ষণ এবং প্রাপ্ত সমস্যাসমূহ স্থানীয়ভাবে সমাধানের উদ্যোগ গ্রহণ করবে।

পাশাপাশি এ কমিটি অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও কুটির শিল্পের ক্ষতিগ্রস্থ উদ্যোক্তাগণ কোভিড-১৯ পরবর্তী সময়ে যেন স্বাভাবিক ব্যবসায় ফিরে আসতে পারে সে বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবে। এছাড়াও কমিটি সকল ক্যাটাগরির উদ্যোক্তাকে সুষমভাবে ঋণ সুবিধার আওতায় আনার স্বার্থে এবং ঋণের ডুপ্লিকেশন পরিহারপূর্বক অপচয় হ্রাস করতে এসএমই খাতের অন্যান্য ঋণ বিতরণ কার্যক্রমও তদারকি ও সমন্বয় করবে এবং ঋণ বিতরণ কার্যক্রম চলাকালীন প্রতিমাসে ন্যূনতম একবার সভায় মিলিত হবে এবং সভার সিদ্ধান্তসমূহ ও ঋণ বিতরণ কার্যক্রমের মাসিক অগ্রগতি সচিব, শিল্প মন্ত্রণালয়-কে অবহিত করবে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here