জমে উঠেছে ২৫তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা ২০২০। বাহারি সব পণ্য দিয়ে উদ্যোক্তা ও ব্যবসায়ীরা সাজিয়ে তুলেছেন নিজের নিজের স্টল।

গতবারের ন্যায় এবারের মেলাতেও উদ্যোক্তাদের সৃজনশীল পাটের কাজ দর্শনার্থীদের মুগ্ধ করেছে। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের অধীনে ছোট বড় মোট ২৬টি স্টল দিয়ে সাজানো হয়েছে জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টারের প্যাভিলিয়ন(জেপিডিসি)। উদ্যোক্তাদের নানা ধরণের নিপুণ হাতের কাজ ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে দাঁড়িয়েছে। সোনালী আঁশ খ্যাত পাটের নতুন বাজার ও চাহিদার সৃষ্টি হয়েছে এ মেলায়।
রঙবেরঙের বিভিন্ন ধরণের পণ্যের মধ্যে রয়েছে ব্যাগ, পারস, পেন হোল্ডার‍, চাদর, স্কুল ব্যাগ, শো পিস, চাদর, ওয়ালম্যাট।

পণ্যের গুণগত মান নিয়ে ক্রেতা-দর্শনার্থীরা সন্তোষ প্রকাশ করেছেন। কারুকাজ জুট প্রোডাক্টসের উদ্যোক্তা ১৯৯৪সাল থেকে পাটের নানা ধরণের পণ্য উৎপাদন করছেন। পাটের প্রতি এ ভালোবাসাই আজ তার সচ্ছলতা এনে দিয়েছেন। তার দোকানে নানা ধরনের পাটের ব্যাগ পার্স পাওয়া যাচ্ছে মেলার পুরো মাস জুড়ে। এছাড়াও মেলায় এসেছে নারায়ণগঞ্জের ময়না জুট বাজার। এ স্টলে উদ্যোক্তার তৈরি পাটের কার্পেট, ব্যাগ, জুতা ছাড়াও আকর্ষণীয় নানা ধরনের শো পিস, আয়না, পাটের জুতা ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করছে। এ মেলার মাধ্যমে দেশী-বিদেশী ক্রেতাদের একই জায়গা থেকে পছন্দ মত বহুমুখী পাটপণ্য যাচাই-বাছাই করে দেখার সুযোগ সৃষ্টি হচ্ছে। ক্রয়বিক্রয় ভালো হলে নতুন উদ্যোক্তার সংখ্যা বাড়ার সম্ভাবনা আছে বলে আশা করছেন সকলে।

মেলায় আসা বেকি সেন্টার, জারিফ এন্টারপ্রাইজ,  ক্রিয়েটিভ জুট টেক্সটাইল প্রোডাক্ট, বিজেক্স করপোরেশন, ই সেবী এন্টারপ্রাইজ তাদের বাহারী পণ্য  দিয়ে দর্শনার্থীদের দৃষ্টি আকর্ষণ করছে। সোনালী আঁশের সোনালী দিন ফিরিয়ে আনতে পাট উদ্যোক্তাদের এই সৃজনশীল উদ্যোগকে দর্শনার্থীরা সাদরে গ্রহণ করছেন।

মশিউর শাফী
ফিল্ড রিপোর্টার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here