জাতীয় বস্ত্র দিবসে ৬ টেক্সটাইল শিক্ষাপ্রতিষ্ঠান উদ্বোধন

0

গণভবন থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ভার্চুয়ালি যুক্ত হয়ে ৬টি টেক্সটাইল শিক্ষাপ্রতিষ্ঠান উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) সকালে জাতীয় বস্ত্র দিবস উদযাপন অনুষ্ঠানে তিনি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো উদ্বোধন করেন।

বস্ত্র ও পাট মন্ত্রণালয় সম্পাদিত ৬টি উন্নয়ন প্রকল্পের উদ্বোধন অনুষ্ঠানের বক্তৃতায় প্রধানমন্ত্রী বিদেশনির্ভর না হয়ে দেশীয় উৎপাদনে জোর দেওয়ার আহ্বান জানান।

তিনি বলেন: বিভিন্ন দেশ থেকে যারা আমাদের শ্রমিকদের অবস্থা ও শিল্প-কারখানার খোঁজ-খবর নিতে আসেন, আমরা তাদের চেয়ে এক্ষেত্রে এগিয়ে আছি। শিল্পকারখানা পরিবেশবান্ধব করতে পেরেছি। বিশেষ করে, তৈরি পোশাক খাতে সবুজ কারখানা গড়তে পেরেছি। এখন বাংলাদেশে সবুজ কারখানার সার্টিফিকেট পেয়েছে ১৮৭টি। উৎপাদনশীলতা বাড়াতে আমরা নজর দিচ্ছি।

প্রধানমন্ত্রী বলেন, বিদেশনির্ভর না হয়ে নিজের দেশে নিজেরাই যাতে উৎপাদন করতে পারি, সেদিকে আমরা বিশেষ নজর দেই।

তিনি বলেন, এখন চতুর্থ শিল্পবিপ্লবের সময়। এখানে সবথেকে বেশি ডিজিটাল ডিভাইস ব্যবহার হবে। আমাদের কর্মীদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ করে গড়ে তুলছি। নতুনদের পাশাপাশি কর্মরতদেরও প্রশিক্ষণ নেয়ার সুযোগ রেখেছি। আমরা পোশাকশিল্পকে যতটা প্রণোদনা দিয়ে থাকি, সেক্ষেত্রে পাট কৃষিপণ্য হওয়া সত্ত্বেও সেখানে দিতে পারিনি। পাট কিন্তু পরিবেশবান্ধব। এটার যতবেশি উৎকর্ষ সাধন হবে, তত বেশি কাজে দেবে। বাজারজাত করা সহজ হবে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী বীর প্রতীক। উপস্থিত ছিলেন শ্রম প্রতিমন্ত্রী মুন্নুজান সুফিয়ান, বস্ত্র ও পাট সচিব আব্দুর রউফ প্রমুখ।

উদ্বোধন হওয়া শিক্ষাপ্রতিষ্ঠানগুলো হচ্ছে: ‘শেখ রেহানা টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং কলেজ, গোপালগঞ্জ’, ‘শহীদ আবদুর রব সেরনিয়াবাত টেক্সটাইল ইনস্টিটিউট, গৌরনদী, বরিশাল’, ‘শহীদ কামারুজ্জামান টেক্সটাইল ইনস্টিটিউট, মান্দা, নওগাঁ’, ‘বেগম আমিনা মনসুর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট, কাজিপুর, সিরাজগঞ্জ’, ‘ভোলা টেক্সটাইল ইনস্টিটিউট’ এবং ‘শেখ রাসেল টেক্সটাইল ইনস্টিটিউট, মাদারগঞ্জ, জামালপুর’।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here