ছয় উদ্যোক্তার সম্মিলিত মার্কেটপ্লেস ‘পঞ্চদশ’ এর উদ্বোধন

0

অর্ধশতাধিক উদ্যোক্তাকে সাথে নিয়ে দেশীয় পণ্যের প্রচার ও প্রসারের উদ্দেশ্যকে সামনে রেখে ৬ জন উদ্যোক্তার সম্মিলিত প্রয়াস ‘পঞ্চদশ’ এর উদ্বোধন হয়েয়ে। মার্কেটপ্লেসটি নাজিমউদ্দীন রোডের ক্রিস্টাল প্লাজার ২য় তলায় অবস্থিত।

শুক্রবার (৩০ ডিসেম্বর) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন আইসিটি বিভাগের হেড অফ বিজনেস ডেভেলপমেন্ট রেজওয়ানুল হক জামী এবং এফ এম প্লাস্টিক এর স্বত্ত্বাধিকারী ও সফল উদ্যোক্তা গাজী তৌহিদুর রহমান।

এছাড়াও অ্যাডভোকেট আরিফুল্লাহ, সময় টিভির সিনিয়র রিপোর্টার কামরুল সবুজ, এশিয়ান টিভির রিপোর্টার জয়, ঢাকা ইউনিভার্সিটির মাস্টারদা সূর্যসেন হলের প্রিন্সিপাল অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার আব্দুল মোতালেবসহ গুণী উদ্যোক্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

জীবনে কিছু পেতে হলে স্বপ্ন দেখতে হয়, ২০২০ সালে সেই স্বপ্নই দেখেছিলেন পুরান ঢাকার ৬ উদ্যোক্তা। সেই স্বপ্ন পূরণে জীবনের নানা প্রতিবন্ধকতা পেরিয়ে অবশেষে ৬ জন ক্ষুদ্র উদ্যোক্তার স্বপ্নের প্রয়াস পঞ্চদশ’র এই আউটলেট। গত এপ্রিলে একটি ওয়ার্কস্টেশন চালুর মধ্য দিয়ে অনলাইনে যাত্রা শুরু করেন তারা। নতুন বছরে নব উদ্যোমে উদ্যোগকে এগিয়ে নেবার লক্ষ্যে বছরের সায়াহ্নে এসে চালু হলো সেই উদ্যোগের একটি আউটলেট।

উদ্বোধনে প্রধান অতিথি রেজওয়ানুল হক জামী বলেন, গত ২/৩ বছর ধরে অনলাইন উদ্যোক্তাদের জোয়ার আমরা দেখছি, তবে অফলাইন বিক্রি কিংবা সরাসরি কেনাকাটার কথা যেন আমরা ভুলে না যাই। কেননা গ্রাহকের সাথে অফলাইনে যে সংযোগ সৃষ্টি হয় তা আসলে অনলাইনে হয় না৷ সুতরাং পঞ্চদশের মত এরকম উদ্যোগগুলো যেন সামনে আরো এগিয়ে যায়, তাদের উৎসাহ দেোয়া সরকারি বেসরকারি সকল পক্ষের ক্ষেত্রেই জরুরি। সেই উদ্দেশ্যেই আজকে আমার এখানে আসা এবং আমি আশা করি পঞ্চদশের মতো এরকম আরো উদ্যোগ সারা বাংলাদেশে ছড়িয়ে পড়বে।’

এফএম প্লাস্টিক এর স্বত্ত্বাধিকারী গাজী তৌহিদুর রহমান বলেন, আজকে আমাদের ৬ জন উদ্যোক্তার পঞ্চদশে আসতে পেরে খুবই ভাল লাগছে এবং তাদের প্রোডাক্টগুলো আসলেই খুব সুন্দর। আশা করি তাদের উত্তরোত্তর উন্নতি হবে। সবার জন্য অনেক শুভকামনা রইলো।

পঞ্চদশে সংযুক্ত উদ্যোক্তারা হলেন, আফসানা হিমু (অ্যাডমিন), সুজন এনাম, কানিজ ফারহিন পান্থি, রওশান আরা রেখা, মমতাজ আক্তার নিপা এবং নুসরাত লিজা।

প্রধান অতিথিসহ অর্ধশতাধিক উদ্যোক্তাকে সাথে নিয়ে কেক কাটার মধ্য দিয়ে মার্কেটপ্লেসটির উদ্বোধন করা হয়। সেসময় উদ্যোক্তাদের তৈরি দেশীয় খাবার নারকেলের নাড়ু, তিলের নাড়ু, মুড়ির মোয়া, বরফি, নিমকিসহ হরেক রকম ঐতিহ্যবাহী খাবার পরিবেশন করা হয়।

পঞ্চদশের অ্যাডমিন আফসানা হিমু জানান, দেশীয় পণ্যের প্রচার ও প্রসারের জন্য আমাদের এই মার্কেটপ্লেস যার মাধ্যমে উদ্যোক্তাদের মধ্যে সেতুবন্ধন তৈরি হবে।

তিনি বলেন, “আমাদের ২০২০ সাল থেকে স্বপ্ন ছিল সবাইকে নিয়ে একটা অফলাইন মার্কেটপ্লেস করবো। এখানে ছয় জন উদ্যোক্তা একসাথে তাদের পণ্যের প্রচার ও প্রসারে এগিয়ে যেতে পারবেন যেটা একা হয়তো সম্ভব ছিল না। সবাই মিলে একটা কঠিন কিছুও সহজ করে করা যায়। ভবিষ্যতে উদ্যোক্তার সংখ্যা আরো বাড়বে এবং আমার ইচ্ছে আছে দেশের বিভিন্ন প্রান্তে পঞ্চদশের আউটলেট থাকবে।”

উদ্যোক্তা সুজন এনাম উদ্যোক্তা বার্তাকে জানান: কোভিডের পর দেশীয় পণ্যের চাহিদা লক্ষ্য করা যায়। সেটাকে আমরা সামনে তুলে এনে দেশীয় পণ্যের বাজার ব্যবস্থা কায়েম করার সিদ্বান্ত নেই। তবে যেহেতু আমরা ক্ষুদ্র উদ্যোক্তা আমাদের জন্য কাজটা খুব কঠিন ছিল। সেই জন্য আমরা ৬ ভাই-বোন একত্র হয়েছি। আশা করি, দেশীয় পণ্যের উত্তরণে আমরা একসাথে কাজ করে যাবো।

মার্কেটপ্লেসে অংশ নেওয়া নারী উদ্যোক্তা কানিজ ফারহিন পান্থি বলেন: আমি হ্যান্ডমেড জুয়েলারি নিয়ে কাজ করি। আমার অনেক দিনের স্বপ্ন ছিল আমার একটা আউটলেট হবে। সেটা আমার একার পক্ষে সম্ভব ছিল না। তাই আমি খুবই আনন্দিত পঞ্চদশের সাথে থাকতে পেরে। ইনশাআল্লাহ পঞ্চদশ একদিন আরো বড় হবে।

পঞ্চদশের এই আউটলেটে মিলবে আফসানা হিমুর উদ্যোগ ‘হিমুর স্বপ্ন বুনন’ এর হ্যান্ড পেইন্টে কাজ করা ওয়ান পিস, টুপিস, থ্রিপিস, শাড়ি-পাঞ্জাবিসহ রুচিশীল নকশদার পোশাক। ঘূর্ণি বাই পান্থির সত্ত্বাধিকারী কানিজ ফারহীন পান্থির হাতে তৈরি গহনা। সুজন এনাম এর ‘বিশুদ্ধ’ থেকে ঘি, মধু, সরিষার তেল, বালাচাও, ভেষজ ও নারিকেল তেল, আচার, গুঁড়ো মশলাসহ খাদ্যপণ্য।

রঙ তরু এর কর্ণধার রওশন আরা রেখার তাঁত ও পাটের তৈরি পণ্য। হ্যান্ড স্ট্রিচিং ও বাটিক পণ্য নিয়ে পঞ্চদশে আছেন মমতাজ আখতার নিপা’র রঙিন সুঁতো। পঞ্চদশে ঢাকাই জামদানির পসরা সাজিয়েছেন উদ্যোক্তা নুসরাত লিজা। লিজার এফ-কমার্স উদ্যোগের নাম ‘শখের জামদানি’। আউটলেট ছাড়াও পঞ্চদশের এই সকল পণ্য পাওয়া যাবে তাদের ফেসবুক পেজ ‘পঞ্চদশ’এ।

পঞ্চদশ নারী উদ্যোক্তাদের দক্ষতা উন্নয়নেও কাজ করে যাচ্ছে। দেশজুড়ে অনলাইন প্রশিক্ষণ ও কর্মশালার মাধ্যমে উদ্যোক্তাদের এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে নানা কার্যক্রম পরিচালনা করে তারা। নবীন উদ্যোক্তাদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে তাদের পণ্য প্রচারেও কাজ করবে পঞ্চদশ।

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here