বিসিক চামড়া শিল্পনগরীতে চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন শিল্প ও শিল্পনগরীর সার্বিক পরিবেশ ও অবস্থা নিয়মিত পরিদর্শন ও তদারকির জন্য বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) পরিচালনা পর্ষদকে দায়িত্ব দেয়া করা হয়েছে ।

বুধবার বিসিকের এক অফিস আদেশের মাধ্যমে পরিচালনা পর্ষদকে এ দায়িত্ব প্রদান করা হয়।

বৃহস্পতিবার বিসিকের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল বারিক বিষয়টি উদ্যোক্তা বার্তাকে নিশ্চিত করেন।

অফিস আদেশে বলা হয় আসন্ন ঈদ উল আযহার পর দেশের বিভিন্ন প্রান্ত থেকে একসাথে প্রচুর পশুর চামড়া ” বিসিক চামড়া শিল্পনগরী, সাভার” এ আসতে শুরু করবে।চামড়া শিল্পনগরীতে চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন শিল্প ও শিল্পনগরীর সার্বিক পরিবেশ ও অবস্থা নিয়মিত পরিদর্শন ও তদারকির জন্য বিসিক পরিচালনা পর্ষদকে দায়িত্ব প্রদান করা হলো।

বিসিক পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ (যুগ্ম-সচিব) ২ আগস্ট থেকে ৫ আগস্ট; বিসিক সচিব মোস্তাক আহমেদ (উপ-সচিব), ৬ থেকে ৯ আগস্ট; পরিচালক (প্রকৌশল ও প্রকল্প বাস্তবায়ন) মুহাম্মদ আতাউর রহমান ছিদ্দিকী ( উপ-সচিব) ১০ থেকে ১৪ আগস্ট; পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) মোঃ খলিলুর রহমান (যুগ্ম সচিব) ১৫ থেকে ১৮; পরিচালক ( দক্ষতা ও প্রযুক্তি ) ড. মোহা: আব্দুস ছালাম (যুগ্ম সচিব) ১৯ থেকে ২২ আগস্ট; পরিচালক(পরিকল্পনা ও গবেষণা) ড. গোলাম মো. ফারুক (যুগ্ম সচিব) ২৩ থেকে ২৬ আগস্ট; পরিচালক (বিপণন, নকশা ও কারুশিল্প) মো. আলমগীর হোসেন (যুগ্ম-সচিব) ২৭ থেকে ৩০ আগস্ট পর্যন্ত চামড়া শিল্পনগরীর চামড়া প্রক্রিয়াকরণ, বর্জ্য ব্যবস্থাপনা, নিরাপত্তা ব্যবস্থাসহ বিভিন্ন শিল্প ও শিল্পনগরীর সার্বিক পরিবেশ ও অবস্থা নিয়মিত পরিদর্শন ও তদারকির করবেন।

অফিস আদেশে আরো বলা হয় প্রতিদিন নির্ধারিত তারিখে বিকাল ৫.০০ টার মধ্যে পরিদর্শনকারী কর্মকর্তা একটি সংক্ষিপ্ত প্রতিবেদন বিসিক চেয়ারম্যান বরাবর পাঠাবে। জরুরি ও তাৎক্ষনিক দৃষ্টি আকর্ষণ ও ব্যবস্থা গ্রহণের কোন বিষয় থাকলে বিসিক চেয়ারম্যানকে অবহিত করবে সপ্তাহান্তে (বৃহস্পতিবার বিকেলে) সপ্তাহের সামগ্রিক অবস্থা ও আগত দিনে করণীয় সম্পর্কে চেয়ারম্যান, বিসিক বরাবর একটি প্রতিবেদন দাখিল করবে।

এছাড়াও পবিত্র ঈদুল আজহায় কোরবানিকৃত পশুর চামড়া সংরক্ষণের জন্য চাহিদা অনুযাযী লবণ সরবরাহ ও প্রাপ্তি নিশ্চিত করার লক্ষ্যে বিসিকের সকল আঞ্চলিক পরিচালক, শিল্প সহায়ক কেন্দ্র প্রধান ও অন্যান্য কর্মকর্তাদেরকে ঈদের ছুটিতে কর্মস্থলে অবস্থান করে জেলা প্রশাসনের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রেখে লবণ ও চামড়া পরিস্থিতি মনিটরিং কার্যক্রম জোরদার করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here