বিসিক সৃষ্টির পর থেকেই উদ্যোক্তা উন্নয়নে কাজ করে আসছে এবং বিসিকের হাত ধরে সৃষ্টি হয়েছে দেশে লক্ষ লক্ষ উদ্যোক্তা। প্রতিনিয়ত উদ্যোক্তাদের প্রশিক্ষণ দিয়ে থাকে বিসিক। এর ধারাবাহিকতায় বিসিক নকশাকেন্দ্রের অভ্যন্তরীণ প্রশিক্ষন কার্যক্রমের আওতায় প্রতি দুই মাসে প্রশিক্ষণ কোর্স হয়ে থাকে।

শুরু হয়েছে “জানুয়ারি -ফেব্রুয়ারী ২০২১” সেশনের ১৩ টি ট্রেডের প্রশিক্ষণ কোর্স।
প্রধান নকশাবিদ জনাব জেসমিন নাহার মঙ্গলবার নকশাকেন্দ্রের প্রতিটি বিভাগে চলমান প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন এবং তদারকি করেন। মনোযোগ এবং নিষ্ঠার সাথে প্রশিক্ষণ গ্রহন করে নিজেকে দক্ষ করে গড়ে তোলার পাশাপাশি প্রত্যেক প্রশিক্ষনার্থীকে ভবিষ্যতে নিজেকে উদ্যোক্তা হিসেবে প্রতিষ্ঠিত করার বিষয়ে প্রধান নকশাবিদ জেসমিন নাহার  প্রশিক্ষনার্থীদের উদ্বুদ্ধ করেন।

তিনি প্রশিক্ষনার্থীদের নিজ নিজ প্রতিষ্ঠানগুলো বিসিক থেকে নিবন্ধন করিয়ে নেয়ার উপরও গুরুত্ব আরোপ করেন। তিনি জানান, এবারের এই প্রশিক্ষণ কোর্সে ১৯৪ জন প্রশিক্ষণার্থী অংশ নিয়েছেন যার মধ্যে নারী ১২৯ জন এবং পুরুষ ৬৫ জন। করোনা পরিস্থিতি মাথায় রেখেই সম্পূর্ণ নিরাপত্তা বলয়ের মধ্য থেকেই কার্যক্রম চলছে। এজন্যই সীমিতসংখ্যক প্রশিক্ষণার্থীদের নিয়েই কোর্স চালু হয়েছে। প্যানডেমিক সিচুয়েশন কেটে গেলে প্রশিক্ষণার্থীর সংখ্যা আরও বাড়বে।

উল্লেখ্য এবারের ১৩টি ট্রেডের মধ্যে রয়েছে বাটিক, স্ক্রিন প্রিন্ট, ব্লক, ফ্যাশন ডিজাইন, পাট শিল্প, লেদার, পুতুল, প্যাকেজিং, বুননশিল্প, বাঁশবেত, মৃৎশিল্প, তাঁত শিল্প, কৃত্রিম ফুল। প্রতিটি ট্রেডে সাধারণত ২০ থেকে ২৫ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করতে পারেন তবে পরিস্থিতি অনুযায়ী এই সংখ্যা কম বেশি হয়ে থাকে। খুব সহজেই যেকোন বয়সের মধ্যে আগ্রহী ব্যক্তি নির্ধারিত মূল্যের ফর্ম কেনা এবং তা পূরণের মাধ্যমে এই প্রশিক্ষণগুলোতে অংশগ্রহণ করতে পারেন। সম্প্রতি প্রধান নকশাবিদ জেসমিন নাহারের পরিকল্পনায় প্রশিক্ষণার্থীদের আরো বেশি উৎসাহিত করার লক্ষ্যে তাদের জন্য প্রশিক্ষণে প্রয়োজনীয় সরঞ্জাম কেনার জন্য ১ হাজার টাকা করে প্রদানের উদ্যোগ নিয়েছেন বিসিক কর্তৃপক্ষ।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here