চট্টগ্রামের মারুফার গল্প

0
উদ্যোক্তা মারুফা ইউসুফ

কাপড়ে ব্লক বর্তমানে একটি জনপ্রিয় ব্যবসা। মানুষের রুচি পরিবর্তনের সঙ্গে সঙ্গে নতুন ডিজাইনের চাহিদা দেখা যায়। সেটাকে মাথায় রেখে বিভিন্ন ডিজাইন ও সাইজের ব্লক ডাইস দিয়ে পোশাক ব্যাগ তৈরি করে স্বাবলম্বী হয়েছেন মারুফা ইউসুফ।

মারুফা বন্দর নগরী চট্টগ্রামের বহদ্দারহাট এলাকার মেয়ে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে জনপ্রশাসনে অনার্স ও মাস্টার্স করেছেন।

উদ্যোক্তা বার্তাকে তিনি বলেন: লেখাপড়া চলা অবস্থাতেই উদ্যোক্তা হওয়ার ইচ্ছা জাগে। পড়াশোনা শেষ করে চাকরি করেছি প্রায় সাড়ে তিন বছর। মা-কে দেখতাম আমাদের দেখাশোনার পাশাপাশি অনেক ধরনের কাজ করতেন। তাই আমারও ইচ্ছে ছিল নিজের মতো করে নিজে কিছু করবো ও সম্পূর্ণ নিজের কিছু হবে।

মারুফ ইউসুফ বলেণ, ‘মাস্টার্স শেষ করেই ভাবলাম কাজে নেমে পড়ি। আমি ব্লক-বাটিকের কাজ জানতাম। এসএসসি পরীক্ষার পরে শিখেছিলাম। আর নিজেদের ড্রেস আমরা বোনেরা সবসময় নিজেরাই ডিজাইন করতাম। তিন বোনের মাথা থেকে অনেক অনেক ইউনিক আইডিয়া বের হতো। আমরা মায়ের কল্যাণে হাতের কাজ থেকে শুরু করে সেলাইসহ অনেক ধরণের কাজ জানতাম। এছাড়াও আমি মায়ের সাথে সাথে থেকে অনেক কিছু রপ্ত করে ফেলেছিলাম। তাই ড্রেস ডিজাইন যেহেতু রক্তে মিশে আছে আর ভালোই পারি তাই এটাকেই কাজে লাগালাম। শুরু করি বিবর্তন পেজের যাত্রা।’

পড়াশোনা শেষ করে ২০১৩ সালে ৫,০০০ টাকা দিয়ে “বিবর্তন” নামে উদ্যোগ শুরু করেন। প্রথম পণ্য বিক্রি করেন মাত্র ৬৫০ টাকায়। বর্তমানে তার উদ্যোগে আছে টাঙ্গাইলের তাঁতের শাড়ি, বগুড়ার কোমর তাঁতের শাল, ব্লকের থ্রিপিস, ব্লকের কুর্তি, ব্লকের কম্ব ড্রেস, বাটুয়া, ইত্যাদি। টাঙ্গাইলের শাড়ি সরাসরি তাঁতী থেকে আনেন। পাশাপাশি শালও তাঁতীর কাছ থেকেই আসে। ব্লকের ড্রেসগুলো নিজের তত্ত্বাবধানে কারিগর দিয়ে কাজ করান। আর বাটুয়ার ডিজাইন থেকে শুরু করে সেলাইসহ ফিনিশিং পর্যন্ত সব কাজ মারুফা নিজের হাতেই করেন।

তিনি বলেন: ব্লকের ড্রেস দিয়েই প্রথম কাজ শুরু করি। কিছু নিজে ডিজাইন করি, কিছু কারিগর দিয়ে কাজ করিয়ে আনি। আমার সাথে ছিল আমার কাজিন। দু’জনে মিলে সব কাজ করতাম। এছাড়া আমি নিজের ডিজাইনে ক্লাচ ব্যগ আর বাটুয়া ডিজাইন করা শুরু করি।

মারুফা এখন মাসে ৪০-৫০ হাজার টাকা আয় করেন। ক্রেতারা প্রোফাইলে বা পেইজে নাম, ঠিকানা, ফোন নাম্বার দিয়ে অর্ডার কনফার্ম করেন। সারাদেশে পণ্য সরবরাহ করেন তিনি। অনেক বছর ধরে মারুফার পণ্য ইউএসএ, কানাডা, আয়ারল্যান্ড, অস্ট্রেলিয়া, সুইডেনসহ বিভিন্ন দেশে যাচ্ছে।

তার স্বপ্ন উদ্যোক্তা নামে সবাই তাকে চিনবে-জানবে, নিজের “বিবর্তন” উদ্যোগটি আরো বহুদূর নিয়ে যাবেন।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here