দেশের ঐতিহ্যবাহী রঙ ও সৌন্দর্য শতরঞ্জির মাধ্যমে ফুটিয়ে তোলার উদ্দেশ্য নিয়ে যাত্রা শুরু করেছে উদ্যোক্তা নয়ন মনি সরকার এর “রংপুর ক্রাফট”।

এই ব্র্যান্ডটি গ্র্যান্ড ওপেনিংয়ের মধ্য দিয়ে “রংপুর ক্রাফট” এর দ্বিতীয় শো-রুম রংপুর বদরগঞ্জ রোড সংলগ্ন, সুলতান মোড় বাজারে উদ্বোধন করেছে।

শোরুম উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন,রংপুর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মোস্তফা সোহরাব, (চেম্বারে কর্মকর্তা) চৌধুরী টিটু, (বাংলাদেশ ব্যাংকের যুগ্ম পরিচালক)সঞ্জয় কুমার রায়, (ব্র্যাক ব্যাংকের ম্যানেজার) উদয় কুমার, আরো উপস্থিত ছিলেন গণ্যমান্য ব্যক্তিসহ অনেকে।

শতরঞ্জি হলো একধরনের কার্পেট। শব্দটি ফারসি শতরঞ্জ থেকে এসেছে। শতরঞ্জ হলো দাবা খেলার ছক। দাবা খেলার ছকের সঙ্গে শতরঞ্জির নকশার মিল আছে। সেখান থেকেই নামটি এসেছে।

শতরঞ্জি বয়ন কৌশলের দিক দিয়ে আধুনিক ট্যাপেস্ট্রির অনুরূপ একটি শিল্প। ধনীক শ্রেণির আভিজাত্যের অন্যতম প্রতীক ছিল শতরঞ্জি যা সাধারণ আসন, শয্যা, বিছানা, সভা বা মজলিশ বা জলসায় বসার জন্য ছিল বিখ্যাত।

উদ্যোক্তা নয়ন সরকার তাঁর ” শতরঞ্জি রংপুর ক্রাফট ” এর লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে ভবিষ্যৎ পরিকল্পনার কথা জানতে চাইলে তিনি বলেন, বিশ্বের সমকালীন শতরঞ্জি শৈলী এবং স্বাচ্ছন্দ্যের সমন্বয়ে তৈরি শতরঞ্জির বিশাল সংগ্রহ ও ক্রেতাদের শতরঞ্জির মাঝে নতুনত্ব খুঁজে পাওয়ার স্বাধীনতা এনে দেয়ার লক্ষ্যে কাজ করছে “শতরঞ্জি রংপুর ক্রাফট”। সর্বোচ্চ গুণগত মানের পাশাপাশি আমরা সমসাময়িক ট্রেন্ডকে প্রাধান্য দিয়ে শতরঞ্জি পণ্য কে বিশ্ব দরবারে এগিয়ে নিয়ে যাচ্ছি। দ্বিতীয় আরেকটি শো রুম ওপেন করার উদ্দেশ্যে হলো মানুষকে নতুন করে প্রমোশনের মাধ্যমে প্রকাশ করা।

আমাদের ক্রেতারা তাদের বৈচ্যিত্রধর্মী পছন্দের সবকিছু এখানে পাবেন। আমরা এমন সব শতরঞ্জি ও পণ্যর সংগ্রহশালা নিয়ে এসেছি যা শুধু সাশ্রয়ীই হবে না সেই সঙ্গে ইউনিক এবং ট্রেন্ডিও হবে।”

উদ্যোক্তা নয়ন সরকার, রংপুরে যার নেতৃত্বে শতরঞ্জি নিয়ে তরুণদের ক্ষমতায়ন ও অনুপ্রেরণায় কাজ করে যাওয়া একজন সফল শতরঞ্জি উদ্যোক্তা।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here