গুলশানে বৃক্ষ রোপণ কার্যক্রম উদ্বোধন করলেন মেয়র আতিক

0

বাংলাদেশ-কোরিয়া বন্ধুত্বের ৫০ বছর পূর্তি উপলক্ষে KOICA (কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি)’র উদ্যোগে গুলশানে ডাঃ ফজলে রাব্বি পার্কে বৃক্ষ রোপণ কার্যক্রম উদ্বোধন করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি) মেয়র মোঃ আতিকুল ইসলাম।

বৃহস্পতিবার (২ মার্চ) বিকালে বৃক্ষ রোপণ কার্যক্রম উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কিউন।

অনুষ্ঠানে মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ ও কোরিয়ার মধ্যে সৌহার্দ্য ও ভাতৃত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। কোরিয়া ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি’র বৃক্ষ রোপণের উদ্যোগ দুই দেশের সম্পর্ককে অনন্য উচ্চতায় নিয়ে যাবে। পাশাপাশি দুই দেশের মধ্যে আর্থিক ও সাংস্কৃতিক সুসম্পর্ক রয়েছে। এ ধরনের কার্যক্রমে ভবিষ্যতে ডিএনসিসি সর্বাত্মক সহযোগিতা করবে।’

পরিবেশের জন্য গাছের গুরুত্ব অপরিসীম উল্লেখ করে মেয়র বলেন: গাছ পরিবেশের অপরিহার্য উপাদান। অথচ ঢাকা শহরে গাছের সংখ্যা প্রয়োজনের তুলনায় খুবই কম। ঢাকা শহরে যে অল্পকিছু গাছ আছে সেগুলোও কেটে স্থাপনা গড়ে তোলা হচ্ছে। ঢাকার তাপমাত্রা দিন দিন বেড়েই চলেছে। গাছপালা না থাকায় তাপমাত্রার অনুভূত হয় অনেক বেশি। ঢাকাকে বাঁচাতে হলে গাছ লাগাতে হবে।

উল্লেখ্য, ডাঃ ফজলে রাব্বি পার্কের উন্নয়ন কার্যক্রম প্রায় শেষ পর্যায়ে। সহজ পরিচর্যা বিবেচনায় এই পার্কে দেশীয় ফলদ, বনজ বৃক্ষ, ঔষধি ও ফুলের গাছসহ ৪৮০টি গাছ রোপণের সুযোগ রয়েছে। ম্যানগ্রোভ ফরেস্ট জোনে KOICA’র উদ্যোগে ৮৫টি বিভিন্ন প্রজাতির গাছ রোপণ করা হবে৷ সংস্থাটি ৬ মাস পর্যন্ত পরিচর্যার দায়িত্বে থাকবে।

বৃক্ষ রোপণ কর্মসূচিতে যোগ দিয়ে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি জ্যাং কিউন ডিএনসিসি মেয়রের বিভিন্ন ধরনের পরিবেশ উন্নয়ন বিষয়ক, জনসচেতনতা ও জনসেবামূলক কাজের প্রশংসা করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে কোরিয়া বাংলাদেশ অ্যালামনাই এসোসিয়েশনের প্রেসিডেন্ট ও পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) মোসাঃ নাসিমা বেগম, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহ. আমিরুল ইসলাম, ডিএনসিসির সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক প্রমুখ উপস্থিত ছিলেন।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here