খুলনায় বাণিজ্য প্রসার ও অর্থনৈতিক উন্নয়নে কর্মশালা

0

পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের উদ্যোগে আজ ২৮ নভেম্বর ২০২১ মৎস্য বীজ উৎপাদন খামার, গোল্লামারী, খুলনায় ৫০ জন প্রশিক্ষণার্থীর অংশগ্রহণে ‘বাণিজ্য প্রসার ও অর্থনৈতিক উন্নয়নে মেধাসম্পদের গুরুত্ব’ শীর্ষক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়।

উক্ত কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ ইসমাইল হোসেন, এনডিসি, বিভাগীয় কমিশনার, খুলনা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোহাঃ আতাউর রহমান খাঁন, উপপরিচালক (অর্থ ও পরিকল্পনা), মৎস অধিদপ্তর, ঢাকা।

আলোচক হিসেবে অংশগ্রহণ করেন জনাব কংকন চাকমা ডেপুটি রেজিস্ট্রার (ট্রেডমার্কস), উপসচিব, পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর।

কর্মশালায় সভাপতিত্ব করেন জনাব একেএম শওকত আলম মজুমদার ডেপুটি রেজিস্ট্রার (প্রশাসন ও অর্থ), উপসচিব, পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তর।

কর্মশালায় পেটেন্ট ও ডিজাইন সম্পর্কিত আলোচনা, ট্রেডমার্ক ও ভৌগোলিক নির্দেশক সম্পর্কিত আলোচনা গ্রুপ আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়। প্রধান অতিথির বক্তব্যে জনাব মোঃ ইসমাইল হোসেন, এনডিসি, বিভাগীয় কমিশনার, খুলনা বলেন, ‘বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়ন, ৪র্থ শিল্প বিপ্লব এর সম্ভাব্য চ্যালেঞ্জ মোকাবেলা, ৮ম পঞ্চবার্ষিক পরিকল্পনার আলোকে মেধাসম্পদ এবং স্থানীয় ও বৈশ্বিক বাজার কেন্দ্রিক স্টার্টআপের সফলতা সৃষ্টি করা, স্থানীয় প্রযুক্তি কাজে লাগিয়ে তরুণদের ক্ষমতায়ন, টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জনে নতুন উদ্ভাবনকে সুরক্ষা ও শিল্পে প্রয়োগ নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। অনেক ক্ষেত্রেই দেখা যায় মেধাসম্পদ সুরক্ষায় সচেতনতা বা সক্ষমতার অভাবে বাণিজ্যিক সম্ভাবনা বিনষ্ট হয় ও শিল্পোন্নয়ন বাধাগ্রস্ত হয়।

এমতাবস্থায়, সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহে মেধাসম্পদ সুরক্ষায় সচেতনতা ক্ষমতা তৈরি এবং মেধাসম্পদ অফিসের সাথে নিবিড় যোগসুত্র অপরিহার্য।’

সাঈদ হাফিজ,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here