ক্ষুদ্র উদ্যোক্তাদের ১১৫ কোটি ঋণ দিয়েছে এসএমই ফাউন্ডেশন

0

মহামারিতে ক্ষতিগ্রস্ত গ্রামীণ অর্থনীতিকে সচল রাখতে ও ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র, কুটিরশিল্প, মাঝারি ও প্রান্তিক উদ্যোক্তাদের কার্যক্রমকে অব্যাহত রাখতে এসএমই ফাউন্ডেশন সরকারের প্রণোদনার আওতায় এসএমই ফাউন্ডেশনের অনুকূলে ঋণ প্রদান করেছে। এ-পর্যন্ত ১০৪৪টি উদ্যোক্তা প্রতিষ্ঠানকে ১১৫ কোটি ৯৫ লক্ষ টাকা ঋণ বিতরণ সম্পন্ন হয়েছে। ঋণ পাওয়াদের মধ্যে নারী-উদ্যোক্তা ৫১৭ জন।

ক্ষুদ্র উদ্যোক্তাদেরমাঝে এই ঋণ বিতরণের ব্যাপারে এসএমই ফাউন্ডেশন এর এমডি,জনাব মফিজুর রহমান বলেন, ” আমাদের বরাদ্দ কম কিন্তু ঋণের চাহিদা বেশি। আমরা অত্যন্ত স্বচ্ছতার সঙ্গে ১১৫ কোটি টাকার ঋণ বিতরণ করেছি। আগামী ছয় মাসের মধ্যে বাকি ২০০ কোটি টাকা বিতরণের সর্বোচ্চ চেষ্টা করব।”

এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং প্রোগ্রামের আওতায় ৯টি ব্যাংক ও ৩টি আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে এই ঋণ বিতরণ করা হয়েছে। চুক্তিবদ্ধ আর্থিক প্রতিষ্ঠানসমূহ হলো- ব্রাক ব্যাংক লিমিটেড, আইডিএলসি ফাইন্যান্স লি., ব্যাংক এশিয়া লি., মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক লি., আইপিডিসি ফাইন্যান্স লি., দি প্রিমিয়ার ব্যাংক লি., লংকা বাংলা ফাইন্যান্স লি. প্রাইম ব্যাংক লি., সাউথইস্ট ব্যাংক লি., বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লি., ইস্টার্ন ব্যাংক লি. ও বেসিক ব্যাংক লি.।

১১৫ কোটি টাকা ঋণের ব্যাপারে বিস্তারিত জানতে চাইলে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক এমডি, মফিজুর রহমান বলেন, ” আমাদের বরাদ্দ কম কিন্তু চাহিদা বেশি,যার কারণে উদ্যোক্তাকে ঋণ দেয়ার ক্ষেত্রে আমরা স্বচ্ছতার সঙ্গে ১১৫ কোটি টাকার ঋণ বিতরণ করেছি। আমরা যদি স্বচ্ছতার সঙ্গে ঋণ বিতরণ করতে পারি তাহলে সরকারের কাছ থেকে আরও বরাদ্দ চাইব। আশা করছি উদ্যোক্তাদের জন্য তখনঅতিরিক্ত টাকা পাব।

গ্রামীণ প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এর জন্য প্রধানমন্ত্রী নতুন দুটি প্রণোদনা প্যাকেজ অনুমোদন করেছেন। প্যাকেজ দুটির মোট বরাদ্দ দুই হাজার ৭০০ কোটি টাকা। যা কিনা সামাজিক নিরাপত্তা কর্মসূচি সম্প্রসারণের লক্ষ্যে এই প্যাকেজ বাস্তবায়ন হবে।

ইমরান পরশ
উদ্যোক্তা বার্তা, ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here