দেশের বিভিন্ন প্রান্তের হাজারো উদ্যোক্তার পণ্য, প্রসার ও সার্বিক সহযোগিতার ডিজিটাল প্লাটফর্ম “এসএমই শপ বাংলাদেশ” উদ্বোধন করলেন মাননীয় শিল্পমন্ত্রী জনাব নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি, তিনি উদ্যেক্তাদের জানালেন, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের সকল পণ্যে বৈচিত্রতা আনতে হবে। এখানে পণ্যের বৈচিত্র্যতা হতে পারে ক্রেতার আকর্ষণের জায়গা। ই-কমার্সের এই যুগে শিল্পখাতে বিপ্লব আনতে অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের নিত্য প্রয়োজনীয় পণ্যের পাশাপাশি পণ্যের বৈচিত্রতা এনে তা ডিজিটাল প্লাটফর্মে অংশগ্রহণের মাধ্যমে গ্রাহকের কাছে পৌছে দিতে হবে। করোনার মহামারীর সময় বড় শিল্প কারখানা বন্ধ থাকলেও অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি এবং প্রান্তিক উদ্যোক্তাদের উদ্যোগ থেমে থাকিনি, দেশের অর্থনীতি অবস্থাই অবিরাম চলছে।

শিল্পমন্ত্রী আরো বলেন, উদ্যোক্তারা করোনাকালীন মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত প্রণোদনা প্যাকেজ যাতে নির্বিঘ্নে পেতে পারে, সে ব্যবস্থা আমরা পর্যায়ক্রমে করেছি। কোভিড-১৯ এর মাঝেও ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের নিজেদের প্রচেষ্টায় এবং সরকারের গৃহিত পদক্ষেপে অর্থনীতিতে প্রাণ সঞ্চার হয়েছে। জেলা, উপজেলা থেকে গ্রাম পর্যায় পর্যন্ত অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উন্নয়নে আমাদের সরকার কাজ করে যাচ্ছে।

শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি চাষী মামুন সম্পর্কে বলেন, সভাপতিত্বে মতিঝিলের বিসিক ভবনের সম্মেলন কক্ষে আজ এ অনুষ্ঠান আয়োজন করা হয়েছিল। বিশেষ ভাবে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিক চেয়ারম্যান মোশতাক হাসান এনডিসি এবং ইকোনোমিক রিপোর্টস্ ফোরামের সাধারণ সম্পাদক, এসএম রাশিদুল ইসলাম।

অতিথি মোশতাক হাসান বলেন, অতিক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি শিল্পোন্নয়নে সরকার আমাদের যে ভিশন দিয়েছে, তা অর্জনে বিসিক এবং এসএমই উদ্যোক্তা ও ফোরামকে একত্রে কাজ করতে হবে। বিসিকের অন্যতম দায়িত্ব হচ্ছে বাংলাদেশ এসএমই ফোরামের উদ্যোক্তাদের সকল প্রকার সুযোগ-সুবিধা প্রদান করা হবে।

সভাপতির সরদার শামস্ আল মামুন চাষী মামুন বলেন, সারাদেশে প্রান্তিক উদ্যোক্তাদের একটি প্রাতিষ্ঠানিক রূপ দিয়ে অর্থনীতির মূল স্রোতধারায় নিয়ে আসাই বাংলাদেশ এসএমই ফোরামের প্রধান লক্ষ্য। কোভিড-১৯ বিপর্যয়ের মধ্যেও নতুন এই ডিজিটাল প্লাটফর্ম “এসএমই শপ বাংলাদেশ” এর মাধ্যমে নতুন নতুন উদ্যোক্তা তৈরিতে বাংলাদেশ এসএমই ফোরাম কাজ করে যাচ্ছে।সামনে আরোও উদ্যোগ দ্রুত নিয়ন্ত্রণ করা হবে।উদ্যোক্তা সব জেলার ঐতিহ্যবাহী এসএমই পণ্য প্রদর্শন করেছে। মেলায় শাড়ি-কাপড়, থ্রি-পিস, চামড়া ও চামড়াজাত পণ্য, হস্ত ও কুটিরশিল্পজাত পণ্যসামগ্রী, প্রক্রিয়াজাত করা খাদ্যসামগ্রী, বুটিক, বাটিক, মধু, তৈজসপত্র ও পাটজাত পণ্যসহ বিভিন্ন দেশি পণ্য এসএমই পণ্যের পসরা সাজিয়েছেন উদ্যোক্তারা।

এরপর শিল্পমন্ত্রী বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ এসএমই ফোরামের এসএমই পণ্য মেলার ৩০টি স্টল সম্পূর্ণ ঘুরে দেখেন।শিল্পমন্ত্রী ক্ষুদ্র ও কুটির শিল্প উদ্যোক্তাদের ই-কমার্স মার্কেট প্লেস “এসএমই শপ বাংলাদেশ” উদ্বোধন করেন।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা ঢাকা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here