ক্রাফট মাস্টার অ্যাওয়ার্ড ২০২৩ পেলেন বাংলাদেশের তিন কৃতী কারুশিল্পী

0

বাংলাদেশের তিন কৃতী কারুশিল্পী বিশেষ সম্মানে ভূষিত হয়েছেন। তাঁদের এশিয়া প্যাসিফিক রিজিয়ন ক্রাফট মাস্টার অ্যাওয়ার্ড ২০২৩ ও লুনা শামসুদ্দোহা অ্যাওয়ার্ড প্রদানের পাশাপাশি অর্থ পুরস্কারও দেওয়া হয়।

বাংলাদেশের তিন কৃতী কারুশিল্পী নভেম্বরে চীনে অনুষ্ঠিত আন্তর্জাতিক ওয়ার্ল্ড ক্রাফটস কাউন্সিল এশিয়া প্যাসিফিক রিজিয়ন ক্রাফট মাস্টার অ্যাওয়ার্ড ২০২৩ লাভ করেছেন। ওয়ার্ল্ড ক্রাফটস কাউন্সিল এশিয়া প্যাসিফিক রিজিয়ন আয়োজিত চতুর্থ এশিয়া প্যাসিফিক রিজিয়ন ক্রাফট মাস্টার প্রোগ্রাম চীনের আর্টস অ্যান্ড ক্রাফটস অ্যাসোসিয়েশনের সহায়তায় দংইয়াং শহরে গত নভেম্বরে সম্পন্ন হয়।

বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে আসা কারুশিল্প-অনুরাগী, বিশেষজ্ঞ ও শিল্পীদের নিয়ে এই অনুষ্ঠান আয়োজিত হয়। সেখানে ১১ সদস্যের আন্তর্জাতিক বিচারকমণ্ডলীর সিদ্ধান্তে দক্ষিণ এশিয়া উপ-অঞ্চলে সাতটি পুরস্কারের মধ্যে বাংলাদেশ থেকে বেঙ্গল ফাউন্ডেশনের তত্ত্বাবধানে প্রেরিত তিনটি মনোনয়নই পুরস্কার লাভ করে।

১৪ ফেব্রুয়ারি বিকেলে ধানমন্ডির বেঙ্গল শিল্পালয়ে একটি অনাড়ম্বর আয়োজনের মধ্য দিয়ে তিন কীর্তিমান কারুশিল্পী গীতেশ চন্দ্র দাশ (শীতলপাটি, মৌলভীবাজার), গোপেন্দ্রনাথ চক্রবর্তী (শোলাশিল্প, ঝিনাইদহ) ও মমতাজ বেগমকে (নকশিকাঁথা, যশোর) ওয়ার্ল্ড ক্রাফটস কাউন্সিল এশিয়া প্যাসিফিক রিজিয়নের ‘ক্রাফট মাস্টার অ্যাওয়ার্ড ২০২৩’ ও ‘লুনা শামসুদ্দোহা অ্যাওয়ার্ড’ প্রদান করেন বাংলাদেশে ইউনেসকোর প্রতিনিধি ও ঢাকা অফিসের প্রধান ড. সুজান ভিজে এবং বাংলাদেশ জাতীয় কারুশিল্প পরিষদের সভাপতি চন্দ্রশেখর সাহা।

লুনা শামসুদ্দোহা পুরস্কারের মাধ্যমে তিন ক্রাফট মাস্টার প্রত্যেকে এক লাখ টাকা করে পেয়েছেন। নতুন উদ্যোগ, আবিষ্কারকে উৎসাহিত করতে দোহাটেক নিউ মিডিয়ার চেয়ারম্যান প্রয়াত মিসেস লুনা শামসুদ্দোহার (১৯৫৩-২০২১) নামে এ পুরস্কারটি তাঁর পরিবার প্রবর্তন করেছে।

লুনা বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতে অগ্রগণ্য ছিলেন। তিনি ছিলেন জনতা ব্যাংক লিমিটেডের প্রথম মহিলা চেয়ারপারসন। এ ছাড়া তিনি স্টকহোম, সুইডেনে গ্লোবাল উইমেন ইনভেন্টর ও ইনোভেটরস নেটওয়ার্ক (জিডব্লিউআইআইএন) থেকে নেতৃত্ব পুরস্কার এবং টেকনোলজি উদ্যোক্তা হিসেবে ‘অনন্যা শীর্ষ দশ সম্মাননা’ পান।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here