কেক কনটেস্ট অ্যান্ড মিটআপ

0

একটা সময় ছিল যখন রান্নাবান্না ছিল শুধু ঘরকেন্দ্রিক। কিন্তু আধুনিক বিশ্বে রন্ধনশিল্প অনেক শক্ত একটা জায়গায় অবস্থান করছে। বাংলাদেশেও এই শিল্পের প্রসার ঘটেছে ব্যাপক।

করোনাকালীন সময়ে অনলাইন প্লাটফর্মে বেকিং অ্যান্ড কুকিং বাই মুন ফেসবুক গ্রুপটি উদ্যোক্তাদের অনলাইন ট্রেনিং এর মাধ্যমে দক্ষ উদ্যোক্তা সৃষ্টিতে কাজ শুরু করে। তারা বিভিন্ন কর্মসূচি ও কনটেস্টের মাধ্যমে এই শিল্পের উদ্যোক্তাদের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করে যাচ্ছে।

এরই অংশ হিসেবে ১১ নভেম্বর রাজধানীর ধানমন্ডির বাফেট প্যালেসে তাদের দ্বিতীয় অফলাইন মিটআপ এবং কেক কনটেস্টের আয়োজন করা হয়। বিশজন প্রতিযোগী নিজেদের তৈরি কেক প্রদর্শন করেন। তাদের মধ্য থেকে সেরা তিনজনকে নির্বাচিত করা হয়।

বেকিং অ্যান্ড কুকিং বাই মুন গ্রুপের ফাউন্ডার এবং কর্ণধার শারমিন আক্তার মুন উদ্যোক্তা বার্তাকে বলেন: আমরা চেয়েছি রন্ধনশিল্পের উদ্যোক্তারা তাদের উদ্যোগ নিয়ে সামনে এগিয়ে যাক। অনেক নারী এখানে প্রশিক্ষণ নিয়েছেন এবং স্বাবলম্বী হয়েছেন। আমরা অনলাইনে খুবই সক্রিয় ছিলাম করোনাকালীন সময়ে। গত বছর প্রথম অফলাইনে মিটআপ করেছি। এটা আমাদের দ্বিতীয় মিটআপ। অগ্রজ অনুজের একটা মিলনমেলা হলো। সবাই সবার কাছে থেকে শিখতে পারবো। সেসঙ্গে এই যে কনটেস্ট হলো, এর মাধ্যমে অনেকেই প্রফেশনালি কেক প্রেজেন্টেশন করতে পারলো।

গুণী রন্ধনশিল্পী ও গ্রুপটির অ্যাডমিন শারমিন আলম বলেন, “২২ হাজারেরও বেশি নারী উদ্যোক্তা সৃষ্টি হয়েছে আমাদের গ্রুপ থেক। আমরা খুবই আনন্দিত। এই আয়োজনে অনেক বছরের পুরনো ছাত্রীকেও পেলাম। এটা অনেক বড় পাওয়া। এই সেক্টরে আরও উদ্যোক্তা সৃষ্টি হোক সেই প্রত্যাশা থাকবে।”

গুণী উদ্যোক্তা নাসরিন সুলতানা বলেন, “আমি যখন শুরু করেছিলাম তখন এই সেক্টরে এতো নারী এগিয়ে আসবে ভাবিনি। এখন সবাই খুব সম্মানের সাথে এই সেক্টরে কাজ করছেন এবং এই শিল্পের উন্নয়ন হচ্ছে। আমি চট্রগ্রাম থেকে এসে জয়েন করেছি। এই প্লাটফর্মের মাধ্যমে নিজেদের ট্রেনিং এবং পরবর্তীতে আরও নারীদের শেখার সুযোগ হচ্ছে। এটা আমাদের জন্য পরম পাওয়া। আমি চাই এই গ্রুপে আরও অনেক মেম্বার যুক্ত হোক।”

কনটেস্টে অংশ নেন বেকিং ও কুকিং শিল্পের উদ্যোক্তারা। তারা এই শিল্পের উন্নয়নে তাদের মতামত প্রদান করেন। পরবর্তী কার্যক্রম নিয়েও আলোচনা করেন তারা। সেরা তিন প্রতিযোগীকে মিটআপ পুরস্কারে ভূষিত করা হয়। কেক কাটার মাধ্যমে শেষ হয় ব্যতিক্রমী এ আয়োজন।

মাসুমা শারমিন সুমি,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here