সাদিয়া আলম ছোটবেলা থেকেই ঘরের কাজকর্ম করতে ভালোবাসতেন, যেমনঃ রান্না, হাতের সেলাই সহ টুকটাক আরো অনেক কিছুই। ২০২০ সালে মহামারী করোনায়, রমজানের সময় বাহারী রকমের ইফতারি বানিয়ে বাসার সকলের মন জয় করে নেন। স্বামী আর সন্তানদের উৎসাহ পেয়ে অনলাইনে হয়ে উঠেন একজন নতুন রান্নার উদ্যোক্তা হিসেবে।

প্রত্যেক বারের মত গত ২৪ এপ্রিল, সাদিয়া আলম ঐক্য ডট কম বিডি এবং আকবরিয়া প্রিমিয়াম লাচ্চা সেমাই প্রেজেন্টেস কেকা ফেরদৌসীর সঞ্চালনায় নতুন উদ্যোক্তার রান্নার অনুষ্ঠানে নিজের ওটস সবজি খিচুড়ি রান্না নিয়ে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে আসার অনুভূতি সম্পর্কে জানতে চাইলে সাদিয়া আলম উদ্যোক্তা বার্তাকে জানান, “নতুন উদ্যোক্তা হিসেবে কেকা ফেরদৌসী আপার অনুষ্ঠানে যাওয়ার সুযোগ পাওয়া ভাগ্যের ব্যাপার এবং আপার অনুষ্ঠানে নিজের রান্না উপস্থাপন করতে পেরে খুবই আনন্দিত আমি।” তিনি উদ্যোক্তা বার্তার সাথে ওটস সবজি খিচুড়ির রেসিপিটি শরিকানা করেছেন।

উপকরণ: ওটস- দের কাপ, মেশানো কাটা সবজি- ১ কাপ, লবণ পরিমাণমতো, হলুদ গুঁড়া- ১/৪ চা চামচ, মরিচ- ১/৪ চা চামচ, আদা বাটা- ১/২ চা চামচ, রসুন বাটা- ১/২ চা চামচ, পেঁয়াজ কুচি-২ টেবিল চামচ, সয়াবিন তেল- দেড় টেবিল চামচ,পানি-২ কাপ, গোটা জিরা এবং মেথি ৮/১০ পিস।
১. বেরেস্তা
২. ধনিয়া পাতা কুচি

রন্ধন প্রণালী:প্রথমে ফ্রাই প্যানে তেল দিয়ে তাতে অর্ধেক পরিমান পেঁয়াজ কুচি দিয়ে বেরেস্তা করে নিতে হবে।

বেরেস্তাগুলি একটি পাত্রে উঠিয়ে রেখে ঐ তেলে প্রথমে জিরা ও মেথি দানা। এরপর পেঁয়াজ কুচি দিয়ে দিতে হবে। এরপর একে একে সব সবজি হলুদগুঁড়া, মরিচ গুঁড়া, লবণ, আদা+রসুন বাটা দিয়ে সবজী গুলি হালকা ভেজে নিতে হবে। এরপর এতে ওটস দিয়ে ভালো মতমিশিয়ে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে দিতে হবে সেদ্ধ হবার জন্য। ৩/৪ মিনিট পর ঢাকনা তুলে এর মধ্যে ২/৩ টা কাঁচামরিচ ও ধনিয়া পাতা ছিটিয়ে দিয়ে হবে। এর মধ্যে পানি শুকিয়ে ওটস সবজি খিচুড়ি তৈরী করা যাবে। এরপর একটি পাত্রে ঢেলে উপরে বেরেস্তা ও ধনিয়া কুচি ছিটিয়ে গরম গরম পরিবেশন করতে হবে।

সব শেষে উদ্যোক্তা বার্তার সম্পর্কে উদ্যোক্তার অভিব্যক্তি জানতে চাইলে বলেন, “আমার মত নতুন উদ্যোক্তাদের এইভাবে সকলের সামনে আমাদের কাজ গুলো উপস্থাপন করার জন্য উদ্যোক্তা বার্তাকে অশেষ ধন্যবাদ জানাই।”

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here