উদ্যোক্তা- শাকিল হোসাইন

অনলাইনের মাধ্যমে নিজের প্রতিভাকে বিকশিত করে নিজেকে সফল মনে করছেন শাকিল হোসাইন। শাকিল হোসাইন এর জন্ম ১৯৯২ সালে জামালপুরে। তিনি জামালপুর আশেক মাহমুদ সরকারি কলেজ থেকে মাস্টার্স পাস করেন।

বাবা কৃষক মোঃআব্দুল করিম ও মাতা মোছাঃ শেফালী বেগম গৃহিণী। ছোট ভাই মোঃসাদিকুর রহমান দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স এ অধ্যয়নরত।

আজ থেকে প্রায় সাড়ে চার বছর আগে মাত্র চার হাজার টাকা মূলধন নিয়ে পরীক্ষামূলক ভাবে তিনি অনলাইন এ ব্যবসা শুরু করেন। তিনি হাতের তৈরী ওয়ান-পিস, টু-পিস, থ্রি-পিস, বেডশিট, ট্রাভেল ব্যাগ, বাঁশ ও কাপড়ের তৈরী বাংলার ঐতিহ্যবাহী হাতপাখা বিক্রি করতেন। এতে তিনি ভাল ফলাফল পান। এখন তিনি ৮০ জন কর্মী নিয়ে কাজ করছেন। পাশাপাশি ন্যাশনাল সার্ভিস কর্মসূচি প্রকল্পে ২ বছর মেয়াদি কাজ করছেন। সেখান থেকে প্রতি মাসে চার হাজার টাকা কর্মভাতা তার অর্থনৈতিক বড় সাপোর্ট।

বর্তমানে তার মূলধন ২ লক্ষ টাকা। তিনি নিজেকে একজন সফল উদোক্তা মনে করেন। ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, অর্থনৈতিক সাপোর্ট পেলে প্রতিটি জেলায় একটি করে শো-রুম তৈরি করবো এবং দেশের বাইরে কাজের প্রসার বাড়াতে চাই”।

তার অনলাইন মার্কেটের নাম ‘প্রদর্শনী হস্তশিল্প’। প্রদর্শনী হস্তশিেল্পর স্লোগান, “মুনাফা নয় দেশীয় পণ্যের বাজারজাত করায় আমাদের লক্ষ্য”।

আফিয়া জিম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here