বিসিক শিল্পনগরী রাজশাহী করোনায় স্বাস্থ্য বিধি মেনে ২০৪ টি শিল্প ইউনিটের মধ্যে ৭৩টি শিল্প কারখানা খাদ্য, খাদ্য সহায়ক, মেডিসিন ও ফার্মাসিউটিক্যাল ইন্ডাষ্ট্রিজ চালু রাখা হয়েছে। ফার্মাসিউটিক্যাল সেক্টেরে টিম ফার্মাসিউটিক্যালকে হ্যান্ড সেনিটাইজার উৎপাদন এবং বাজারজাতকরণ করার জন্য বিসিক থেকে অনুরোধ জানানো হয়। তারা বিসিকের অনুরোধ সাপেক্ষে প্রতিদিন ১০-১২ হাজার পিস হ্যান্ড সেনিটাইজার উৎপাদন করছে। যা বাংলাদেশের বিভিন্ন জেলা উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে সরবরাহ অব্যাহত রয়েছে।

এছাড়াও পিপিই ও মাস্ক তৈরীর জন্য ৫ বছর আগে বিদেশ ফেরত বেকার ছেলে শাহিনকে বিসিকের শিল্পনগরী কর্মকর্তা জনাব মো: ওয়ায়েস কুরুনী মাস্ক ও পিপিই তৈরির পরামর্শ প্রদান করেন এবং প্রাথমিকভাবে শিল্পনগনরীর মধ্যে একটি ছোট ঘর ব্যবস্থা করে দেন পিপিই ও মাস্ক তৈরির জন্য এবং পরবর্তীতে শিল্পনগরীর মধ্যে শিল্প ইউনিটের কারখানা ভাড়ার আশ্বাস প্রদান করেন। শাহিন শিল্পনগরী কর্মকর্তার উপর ভরসা করে তার বিদেশ থেকে জমানো টাকা দিয়ে পিপিই ও মাস্কের উৎপাদন শুরু করে প্রথমে তিনি দৈনিক ১০০ পিস পিপিই এবং ৭-৮ হাজার পিস মাস্ক তৈরি এবং বাজারজাত করলেও এখন ২৫-৩০ হাজার মাস্ক তৈরী করছেন।

৫০ জন মহিলা কর্মীর কর্মসংস্থানের সুযোগ পেয়েছে। বর্তমানে শাহিন আলম জানান যে, ” বিসিকের সহায়তায় তিনি কারখানা করার সুযোগ পেয়েছে, বিশেষ করে শিল্পনগরী কর্মকর্তা তাহাকে ২৫৫৭ বর্গফুট জায়গার একটি শিল্প কারখানার হস্তান্তর করার প্রক্রিয়া শুরু করেছে। যা বিসিক প্রধান কার্যালয়ে পাঠান হবে । আমি বিসিকের প্রতি চিরকৃতজ্ঞ । বিসিক শুধু আমাকে কর্মসংস্থানের সুযোগ করে দেয়নি পাশাপাশি আর ৫০ জন বেকার মহিলার সুযোগ পেয়েছে”।

করোনা ভাইরাস সংকট কালীন দেশের ক্রমবর্ধমান খাদ্য ও চিকিৎসা সামগ্রীর যোগানদানে সরকারি নির্দেশনা ও মাননীয় বিসিক চেয়ারম্যান মহোদয়ের সুনির্দিষ্ট কর্মকৌশল অনুযায়ী শিল্প মালিক ও শ্রমিকদের স্বাস্থ্যবিধি মেনে উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখতে সদয় সচেতন ও তৎপর ছিলেন বিসিক রাজশাহীর উপ-মাহাব্যবস্থাপক জনাব জাফর বায়েজীদ এবং শিল্পনগরী কর্মকর্তা। রাজশাহী জেলার সুযোগ্য জেলা প্রশাসক জনাব মো: হামিদুল হকের নিবিড় পর্যাবেক্ষণে ছিল বিসিক রাজশাহী। তিনি বিসিক কর্মকর্তাদের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করেছেন যেন স্বাস্থ্যবিধি সঠিকভাবে মেনে কারখানাগুলো তাদের উৎপাদন কার্যক্রম অব্যাহত রাখে।

বিসিক রাজশাহী আঞ্চলিক কার্যালয়ের আঞ্চলিক পরিচালক জনাব মামুনুর রশিদ (উপ-সচিব) মহোদয় সরকার ঘোষিত সাধারণ ছুটির মধ্যেও কর্মকর্তা ও কর্মচারীদের স্বাস্থ্যবিধি মেনে শিল্প মালিক ও শ্রমিকদের পার্শ্বে দাড়িয়ে অর্থনৈতিক ক্ষতি লাঘবে পুরোদমে কাজ করার জন্য দিক নির্দেশনা ও মোটিভেশন প্রদান করেন। তাছাড়াও বিসিক প্রধান কার্যালয় হতে বিসিকের মাননীয় চেয়ারম্যান জনাব মোঃ মোশতাক হাসান (এনডিসি) অতিরিক্ত সচিব নিজে ভিডিও কনফারেন্স এর মাধ্যমে স্বাস্থ্য বিধির বিষয়ে মনিটরিং করেছেন। সবার সম্মিলিত প্রয়াশে রাজশাহী বিসিক এখনোও করোনামুক্ত ।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here