করোনাকালে উদ্যোক্তা হওয়ার পরামর্শ দিচ্ছে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ

0

মহামারি করোনায় নাকাল সারা বিশ্ব। বাংলাদেশেও এর প্রভাব ভয়াবহ। লকডাউনের কবলে চরমভাবে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জনজীবন। বিভিন্ন পেশার পাশাপাশি শিক্ষার্থীরাও ঘরবন্দী জীবনযাপন করছে। করোনাকালের এই সময়ে ঘরে অলস বসে না থেকে উদ্যোক্তা হওয়ার পরামর্শ দিচ্ছে স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ। এ-আলোকে আগামী ৩১ জুলাই ২০২১ ‘উদ্যোক্তা উন্নয়ন প্রশিক্ষণ কোর্স’-এর আয়োজন করতে যাচ্ছে বিশ্ববিদ্যালয়টি।

করোনা ভাইরাসের খারাপ দিকের পাশাপাশি কিছু ভালো দিকও আছে। যেমন ধরুন, এই ঘরবন্দী সময়ে নিজেকে উদ্যোক্তা হিসেবে প্রস্তুত করার একটি ভালো সুযোগ। এসইউবি কর্তৃপক্ষ মনে করছে, এর ফলে শিক্ষার্থীরা এই করণাকালীন সময়ে তাদের মানসিকতাকে চাঙ্গা রাখার পাশাপাশি ভবিষ্যতের জন্যও নিজেকে তৈরি করতে সক্ষম হবে ।

বর্তমান পরিস্থিতিতে অনলাইনে পরিচালিত হবে কোর্সটি। এই কোর্সের আওতায় একজন উদ্যোক্তার জন্য প্রশিক্ষণকালীন সময়ে যা যা শেখানো হবে তার মধ্যে বিষয়গুলো হলো -ব্যবসা শুরুর মানসিক ও পারিপার্শ্বিক প্রস্তুতি, সরকারি বিধিবিধান, পুঁজি ও উপকরণ সংগ্রহের উৎস অনুসন্ধান, প্রতিষ্ঠান ব্যবস্থাপনা, পণ্য বিপণন, হিসাবনিকাশ সংরক্ষণ, ঝুঁকি ব্যবস্থাপনা, ইত্যাদি বিষয়ে পড়ানো হবে।

প্রশিক্ষক হিসেবে শিক্ষার্থীদের সহায়তা করবেন বিভিন্ন চেম্বার, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এবং শিল্পকারখানার শীর্ষস্থানীয়, অভিজ্ঞ কর্মকর্তারা। পাশাপাশি দেশের সফল উদ্যোক্তারাও এ আয়োজনে যুক্ত হয়ে তাঁদের উঠে আসার গল্প অভিজ্ঞতার গল্প শোনাবেন নতুন উদ্যোক্তাদের। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আশা করছেন ,আগামী ৩১ জুলাই কোর্সটির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ-এর ক্যারিয়ার ডেভেলপমেন্ট সেন্টারের উদ্যোগে কোর্সটি পরিচালিত হবে। শিক্ষার্থীরা যেন প্রশিক্ষণ কাজে লাগিয়ে নিজেদের উদ্যোগ শুরু করতে পারে, সে জন্যও পরবর্তীতে বিভিন্ন পরামর্শ ও সহায়তা দেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

স্টেট ইউনিভার্সিটির বিজনেস স্টাডিজ বিভাগের পাঠ্যক্রমের আওতায় ‘উদ্যোক্তা উন্নয়ন’ বিষয়ক স্বতন্ত্র কোর্স চালু রয়েছে। নতুন এই প্রশিক্ষণ শিক্ষার্থীদের আরও এগিয়ে নেবে বলে আশা করছেন আয়োজকেরা।

সেখ মুসফেক -উস -সালেহীন
ঢাকা ডেস্ক, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here