কক্সবাজারে সপ্তাহব্যাপী পর্যটন মেলা ও বিচ কার্নিভাল

0

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে কক্সবাজারে আয়োজন সপ্তাহব্যাপী মেলা ও বিচ কার্নিভাল করা হচ্ছে। মঙ্গলবার ২৭ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর পর্যন্ত কক্সবাজার সাগর পাড়ের লাবণী পয়েন্টে মেলা ও কার্নিভাল অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে কক্সবাজারের সব হোটেল-মোটেল ও রেস্তোরাঁগুলোতে দেয়া হচ্ছে ৩০-৭০ শতাংশ ছাড়। পর্যটক তথা অতিথিদের জন্য থাকছে আরও বিশেষ কিছু সুবিধা।

কক্সবাজার জেলা প্রশাসন ও বিচ ম্যানেজমেন্ট কমিটি (বিএমসি) আয়োজিত ৭ দিনের পর্যটন মেলা ও বিচ কার্নিভালের প্রতিপাদ্য‘পর্যটনের নতুন ভাবনা’। কক্সবাজারের সপ্তাহব্যাপী পর্যটন মেলা ও বিচ কার্নিভাল আয়োজনে অন্যতম সহযোগী (স্পন্সর) হিসেবে থাকছে দেশের শীর্ষ শিল্প প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ।

বিশ্ব পর্যটন দিবসকে সামনে রেখে লাবণী পয়েন্টে আয়োজিত পর্যটন মেলা ও বিচ কার্নিভাল বিষয়ক প্রেস ব্রিফিংয়ে অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবু সুফিয়ান
বলেন, পর্যটন নগরী কক্সবাজারে দিনের চেয়ে রাতে পর্যটক বাড়ানোর দিকে গুরুত্ব দিচ্ছে। এ নিয়ে ট্যুরিস্ট পুলিশ ও বিচ ম্যানেজমেন্ট কমিটি কাজ করছে।

তিনি জানান, পর্যটন দিবস উপলক্ষে সপ্তাহব্যাপী পর্যটন মেলায় ২৩০টি স্টল অংশ নিচ্ছে। মেলায় থাকবে পর্যটন বিষয়ক রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, ঘুড়ি উৎসব, সাংস্কৃতিক অনুষ্ঠান, ফানগেম, ক্ষুদ্র-নৃ-তাত্ত্বিক উৎসব, ফানুস উৎসব, ম্যাজিক শো, আতশবাজি, ডিজে শো ও কনসার্ট। সাংস্কৃতিক অনুষ্ঠানে স্থানীয় ও জাতীয় মানের তারকা শিল্পীরা অংশ নেবেন।

ব্রিফিংয়ে কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোঃ আমিন আল পারভেজ বলেন, বিশ্বের বুকে দীর্ঘতম সমুদ্র সৈকতকে তুলে ধরতে ও কক্সবাজারকে একটি আন্তর্জাতিক মানের পর্যটনকেন্দ্র হিসেবে গড়ে তুলতে এই আয়োজন করা হচ্ছে। তিনি বলেন, কক্সবাজারকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতে একটু ভিন্নতা এনেছে জেলা প্রশাসন।

পর্যটন মেলাকে দর্শনার্থীদের কাছে আকর্ষণীয় করতে ২৩০টি স্টলে কক্সবাজারের পর্যটন খাত সংশ্লিষ্ট সবকিছু তুলে ধরা হবে। একই সঙ্গে থাকবে আচার, শুঁটকি ও পিঠাসহ হরেক রকমের আয়োজন।

২৭ সেপ্টেম্বর সুগন্ধা থেকে লাবণী পয়েন্টে প্রায় ২ হাজার মানুষের অংশগ্রহণে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে মেলার উদ্বোধন করা হবে।

হোটেল-মোটেল গেস্ট হাউস মালিক সমিতির সভাপতি আলহাজ্ব আবুল কাসেম সিকদার বলেন, সপ্তাহব্যাপী আয়োজনের বিশেষ আকর্ষণ হিসেবে কক্সবাজারের হোটেল-মোটেলগুলোতে অতিথিরা ভাড়ায় ৩০-৭০ শতাংশ ছাড় পাবেন। এছাড়াও সকল হোটেল- রেস্তোরাঁয় খাবারে ৫০ শতাংশ ছাড় দেওয়া হবে।

প্রেস ব্রিফিংয়ে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) জাহিদ ইকবাল, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বিভীষন কান্তি, অতিরিক্ত পুলিশ সুপার চৌধুরী মিজানুজ জামান, সিনিয়র সাংবাদিক তোফায়েল আহমদ, কক্সবাজার প্রেসক্লাব সাধারণ সম্পাদক মুজিবুল ইসলাম, বিচ ম্যানেজমেন্ট কমিটির সদস্য রেজাউল করিম, অ্যাডভোকেট রণজিৎ দাশসহ সিনিয়র সাংবাদিকরা উপস্থিত ছিলেন। পরে মেলা উপলক্ষে বিশেষ একটি টি-শার্টের মোড়ক উম্মোচন করা হয়।

ডেস্ক রিপোর্ট
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here