এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ‘জাতীয় শিল্পনীতি ২০২২’ সম্পর্কিত কর্মশালা

0

এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ‘জাতীয় শিল্পনীতি ২০২২’ সম্পর্কে সংশ্লিষ্ট অংশীজনদের মধ্যে সম্যক ধারণা প্রদান ও সময়াবদ্ধ কর্মপরিকল্পনা অনুযায়ী বিভিন্ন কার্যক্রম ও পদক্ষেপ বাস্তবায়ন সহজ করার উপায় চিহ্নিত করার লক্ষ্যে শিল্পনীতির সংবেদনশীলতার উপর অংশীজনদের নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

গত ২৭-২৮ ডিসেম্বর এসএমই ফাউন্ডেশনের সভাকক্ষে অনুষ্ঠিত কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের উপব্যবস্থানা পরিচালক সালাহ উদ্দিন মাহমুদ। সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মো. মফিজুর রহমান।

কর্মশালায় জাতীয় শিল্পনীতি ২০২২ সংক্ষেপে উপস্থাপন করেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সহকারি সচিব মো. সলিম উল্লাহ। দু’টি কর্মশালায় বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ, বাংলাদেশ ব্যাংক, অ্যাসোসিয়েশন ও চেম্বার প্রতিনিধি এবং উদ্যোক্তাসহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের ৫০ জন করে ১০০ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

উল্লেখ্য, ২০২৭ সালের মধ্যে জাতীয় আয়ে শিল্প খাতের অবদান ৪০ শতাংশে উন্নীতকরণের মাধ্যমে সরকারের সামগ্রিক উন্নয়ন রূপকল্প ২০৪১ অর্জনের অভিলক্ষ্যে শিল্প মন্ত্রণালয় জাতীয় শিল্পনীতি ২০২২ প্রণয়ন করেছে। মন্ত্রিসভা চলতি বছরের ১১ আগস্ট জাতীয় শিল্পনীতি ২০২২ অনুমোদিত করার পর ২৯ সেপ্টেম্বর গেজেট আকারে প্রকাশিত হয়।

এসএমই খাতের উন্নয়নে জাতীয় শিল্পনীতি ২০২২ এ যেসব সুযোগ সুবিধা ও নীতি সহায়তার কথা বলা হয়েছে, তার সর্বোচ্চ ব্যবহার করে উদ্যোক্তারা জাতীয় অর্থনীতিতে শিল্প খাতের অবদানকে ত্বরান্বিত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করতে পারেন। এ লক্ষ্যে সংশ্লিষ্ট অংশীজনদেরকে ‘জাতীয় শিল্পনীতি ২০২২’ সম্পর্কে জানানোর জন্য এসএমই ফাউন্ডেশনের পলিসি অ্যাডভোকেসি উইং’র ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মপরিকল্পনায় ধারাবাহিক ৩টি কর্মশালা আয়োজন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছিলো। আরেকটি কর্মশালা পরবর্তীতে ঢাকার বাইরে আয়োজন করা হবে।

ডেস্ক রিপোর্ট,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here