এসএমই ক্লাস্টার উন্নয়নে গণমাধ্যমকর্মীদের পর্যবেক্ষণ উপস্থাপন

0

এসএমই ক্লাস্টারে গণমাধ্যমকর্মীদের পর্যবেক্ষণ উপস্থাপন উদ্যোক্তাদের উন্নয়নে ভূমিকা রাখবে বলে জানিয়েছে এসএমই ফাউন্ডেশন।

সম্প্রতি রাজশাহী ও পাবনায় ক্লাস্টার পরিদর্শন প্রোগ্রাম-২০১৮ শেষে সম্প্রতি এসএমই ফাউন্ডেশনের ম্যানেজিং ডিরেক্টর মো.সফিকুল ইসলাম গণমাধ্যমকর্মীদের সঙ্গে পর্যবেক্ষণ নিয়ে কথা বলেন।

এসময় গণমাধ্যমকর্মীরা পর্যবেক্ষণের সময় উদ্যোক্তাদের উন্নয়নের পথে যে সমস্যাগুলো দেখতে পেয়েছে তা তুলে ধরে।

এসএমই ক্লাস্টারের উদ্দেশ্য ছিল সাংবাদিক ও ক্লাস্টারের উদ্যোক্তাদের মধ্যে সম্পর্ক স্থাপন, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার মাধ্যমে নীতিনির্ধারকগণের কাছে ক্লাস্টারের আর্থসামাজিক অবস্থান তুলে ধরা, জাতীয় অর্থনীতিতে ক্লাস্টার সমূহের অবদান এবং ক্লাস্টারসমূহের দ্রুত প্রবৃদ্ধির পথে অন্তরায়গুলো তুলে ধরা।

ক্লাস্টারে ভবিষ্যতে যে চিহ্নিত সমস্যাবলী রয়েছে তা হল প্রশিক্ষিত কারিগর ও ডিজাইনারের অভাব, সহজশর্তেও অল্প সুদে ব্যাংক ঋণের অভাব, আধুনিক যন্ত্রপাতির অভাব, পণ্যের দামের অসামঞ্জস্যতা, পাশাপাশি  এই শিল্পের উন্নয়নে সরকারি ও বেসরকারি সংস্থার পর্যাপ্ত সহযোগিতা না পাওয়া।

ক্লাস্টার উন্নয়নে এস এম ই ফাউন্ডেশন বেশ কিছু গৃহীত কার্যক্রম হাতে নিয়েছে,তা হলো কারিগরি দক্ষতা, হিসাবরক্ষণ ব্যবস্থা, ব্যবসা ব্যবস্থাপনা ইত্যদি বিষয়ক প্রশিক্ষণ প্রদান ইত্যাদি।

এছাড়াও  সাউথ ইস্ট ব্যাংকের মাধ্যমে ৫ কোটি টাকা ঋণ সুবিধা দেওয়া হয়েছে,বিভিন্ন আঞ্চলিক ও জাতীয় মেলাতে অংশগ্রহণের সুযোগ করে দেয়া হয়েছে।

উদ্যোক্তাদের উন্নয়নের বিষয়ে আগামীতে এস এম ই ফাউন্ডেশন সর্বোচ্চ সহযোগিতা করবার চেষ্টা করবে বলেও আশাবাদ ব্যক্ত করে মো.সফিকুল ইসলাম।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here