সেমিনার অ-আর্থিক প্রতিবন্ধকতা এবং উত্তরণের উপায়

গতকাল ১৬মার্চ এসএমই ফাউন্ডেশনের আয়োজনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে ৭ম জাতীয় এসএমই পণ্য মেলা-২০১৯। মেলার শুভ উদ্বোধন করেন প্রধান অতিথি জনাব নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি, শিল্প মন্ত্রণালয়, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ।

এসএমই উদ্যোক্তাদের উৎসাহ প্রদান তাদের কর্মের প্রচার, প্রসার এবং বাজার সৃষ্টির লক্ষ্যে মুলত এই মেলার আয়োজন। আয়োজকরা ঘোষণা দিয়েছিলেন মেলা চলাকালীন সময়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চারটি সেমিনার আয়োজন করা হবে। যার ধারাবাহিকতায় আজ ১৭মার্চ বিকেল ৩টায় মিডিয়া বাজার হলে অনুষ্ঠিত হয়েছে ২য় সেমিনার “Non-Financial challenges Faced by Women Entrepreneurs in SMEs” এসএমই খাতে নারী উদ্যোক্তাদের অ-আর্থিক প্রতিবন্ধকতা এবং উত্তরণের উপায়।

প্রধান অতিথি হিসেবে ছিলেন রোকেয়া আফজাল রহমান, সভাপতি বাংলাদেশ ফেডারেশন অফ উইমেন এন্ট্রাপ্রেনিউরস। তিনি সংক্ষিপ্ত একটি বক্তব্য রাখেন যেখানে, প্রতিবেশী দেশগুলো কিভাবে এগিয়ে যাচ্ছে তা অনুসরণ করার এবং পুরুষদের অনেক গুরুত্বের সাথে নারীদের সহায়তা করার জন্য আহবান জানান।

রোকেয়া আফজাল রহমান, সভাপতি বাংলাদেশ ফেডারেশন অফ উইমেন এন্ট্রাপ্রেনিউরস

বিশেষ অতিথিঃ ড. নাজিয়া হাবিব, গবেষণা পরিচালক, ইন্ডাস্ট্রিয়াল সাসটেইনেবিলিটি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, ইংল্যান্ড এবং ইসমাত জেরিন খান পরিচালনা পর্ষদ, এসএমই ফাউন্ডেশন। উভয়েই গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন যেখানে ড.নাজিয়া হাবিব এবং প্রধান অতিথির বক্তব্যে সাদৃশ্য লক্ষ্য করা যায় যে, তিনিও পুরুষদের ছাড় দেয়ার মানুষিকতা এবং নিজ নিয়ন্ত্রণে না রেখে সমান দৃষ্টিতে দেখার বিষয়টি তুলে ধরেন এবং ইসমাত জেরিন খান উদ্যোক্তাদের নির্দিষ্ট কোন বয়সের ফ্রেমে আবদ্ধ না রেখে তাদের পথ কিভাবে আরও সুগম হবে তা নিয়ে ভাবার এবং কাজ করার আহবান জানান।

ড. নাজিয়া হাবিব, গবেষণা পরিচালক, ইন্ডাস্ট্রিয়াল সাসটেইনেবিলিটি ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়, ইংল্যান্ড

সঞ্চালনায় ছিলেন ড. মমতাজ উদ্দিন আহমেদ অধ্যাপক, অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয় ও পরিচালক, পরিচালনা পর্ষদ, এসএমই ফাউন্ডেশন। এবং অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন কে এম হাবিব উল্লাহ। তার বক্তব্যে, মধ্যস্থতাকারী ছাড়া কিভাবে উদ্যোক্তা সরাসরি বিক্রেতার কাছে পণ্য পৌঁছাতে পারবেন, যেনো তারা বেশী মুনাফা পায় এবং কিভাবে তাদের মধ্যে যোগসূত্র স্থাপন করা যায় সেই বিষয়টা উঠে আসে।

ইসমাত জেরিন খান পরিচালনা পর্ষদ, এসএমই ফাউন্ডেশন

মুলত নারীদের অর্থনৈতিক সমস্যা, পারিবারিক ও সামাজিক দৃষ্টিভঙ্গি কেমন এবং কেমন হওয়া উচিৎ, পণ্যের ন্যায্য মূল্য প্রাপ্তিতে কি কি করণীয়, ট্রেইনিং এবং নিরাপত্তার বিষয় গুলো আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলো আজকের এই সেমিনারে।

উদ্যোক্তারা তাদের সমস্যা এবং দাবিদাওয়া গুলো পেশ করছেন

এছাড়াও বক্তব্য রাখেন উইমেন এন্ট্রাপ্রেনিউরস এসোসিয়েশনের প্রেসিডেন্ট নীলুফার আহমেদ করিম এবং অন্যান্য সংগঠনের সদস্যরা ও উপস্থিত উদ্যোক্তারা। তারা তাদের সমস্যা এবং দাবিদাওয়া গুলো পেশ করেন।

আগামী সেমিনার অনুষ্ঠিত হবে ২১ মার্চ, সেখানে সকলকে আমন্ত্রণ জানিয়ে সভাপতির বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

 

 

বিপ্লব আহসান

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here