এমবিএ ফাবিহার ফুড এন্ড ডেইরী উদ্যোগ

0
উদ্যোক্তা ফাবিহা ইয়াসমিন

ঢাকাতে জন্ম এবং বেড়ে উঠা ফাবিহা ইয়াসমিনের। এমবিএ করেছেন ন্যাশনাল ইউনিভার্সিটি থেকে। পড়াশোনার পাশাপাশি শখের বশে নানারকম খাবার রান্না করতে ভালোবাসতেন। সেই ভালোবাসা এবং নিজের প্রতিভাকে কাজে লাগানো যায় এমন একটি প্ল্যাটফর্ম খুঁজতে গিয়েই মূলত উদ্যোক্তা হিসেবে যাত্রা শুরু করেন ফাবিহা ।

সময়টা সেপ্টেম্বর, ২০২০। চারদিকে তখন করোনা মহামারীর প্রকোপ। সবাই যখন ঘরবন্দী, ঘরে বসে কী করবেন ভাবছিলেন। তখন মা আর বোনদের উৎসাহে ঘরে তৈরি খাবার নিয়ে উদ্যোক্তা জীবনে প্রবেশ করেন ফাবিহা ইয়াসমিন ।

তিনি জানান, তার উদ্যোগ অনলাইন ভিত্তিক। পেইজের নাম ‘Flavors by Fabiha’. তার পেইজে রয়েছে বেকারি, ডেইরি, ফ্রোজেন আইটেমসহ মেইন ডিশেস, ডেজার্ট এবং স্ন্যাক্স জাতীয় খাবার।

মাসে তার ১০ থেকে ১৫ জন কাস্টমার এবং সব ধরনের কাস্টমারই থাকে। কিন্তু বর্তমানে বেকারি আইটেমের কাস্টমার বেশি। ”আমার বানানো জন্মদিনের কেক অনেক জনপ্রিয়, বেশিরভাগ সময় আমি জন্মদিনের কেক এর অর্ডার পেয়ে থাকি,” বলে জানান তিনি।

তিনি যখন ব্যবসা শুরু করেন, তখন তার মাত্র দশ হাজার টাকা তার মূলধন ছিল। এখন বিনিয়োগ প্রায় লাখ টাকা, মাসিক গড় আয় প্রায় ১৫ হাজার।

নারী উদ্যোক্তার পথটা কখনও মসৃণ হওয়ার নয়। ফাবিহাকেও শুনতে হয়েছে নানা কথা। অনেকে নেগেটিভ মন্তব্য করেছিল যে, উচ্চশিক্ষিত হয়ে চাকরি না করে কেন নতুন একটি প্ল্যাটফর্মের পেছনে সময় ও শ্রম ব্যয় করছেন।

ফাহিবা বলেন: এসব পাত্তা দিইনি। পরিবার হলো আমার বড় সাহস। তারা সবসময় পাশে থেকেছে, এটাই সবচেয়ে বড় পাওয়া। আমার পেইজে কিছু আইটেম আমার আম্মু বানিয়ে দেয়, কিছু আমার বোনেরা বানায়। তাই এটা আমাদের পারিবারিক উদ্যোগও বলা যায়।

তিনি মনে করেন, নারী উদ্যোক্তার জন্য সবার আগে প্রয়োজন পারিবারিক সাপোর্ট।

তিনি বলেন,”ব্যবসা আমাকে আর্থিক নির্ভরতা দিয়েছে। নিজের ও পরিবারের জন্য অবদান রাখতে পারছি, এটা বড় আনন্দের। অলস বসে না থেকে নারীর সাধ্যের মধ্যে যতোটুকু সম্ভব কাজ করা উচিত। নিজেকে স্বাবলম্বী করার মতো আনন্দ আর কিছুতে নেই।

”দিনের শুরুতে সুন্দর একটা রুটিন করুন। প্রতিটি কাজ রুটিন মেনে করুন। তাহলে যতো বড় কাজই হোক, খুব সহজে সম্পন্ন হয়ে যাবে “নতুন নারী উদ্যোক্তাদের জন্য এটাই তার পরামর্শ।

তরুণ উদ্যোক্তাদের জন্য তিনি আরও বলেন: স্বপ্ন শুধু দেখলেই হবে না, স্বপ্নকে বাস্তবায়িত করার চেষ্টাও করতে হবে।

ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে উদ্যোক্তা ফাবিহা ইয়াসমিন বলেন, “খাদ্যের গুণগত মান অক্ষুণ্ন রেখে এবং স্বাস্থ্যসম্মত খাবার ভোক্তাদের কাছে পৌঁছে দিয়ে ‘Flavors by Fabiha’ কে একটি জনপ্রিয় ব্র্যান্ড হিসেবে তুলে ধরতে চাই।”

আফসানা অভি
উদ‍্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here