আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস উপলক্ষে গতকাল রবিবার ২১ ফেব্রুয়ারি যমুনা ফিউচার পার্কে ‘ভাষার কাব্যকথা’ উদযাপিত হয়েছে। যমুনা ফিউচার পার্কের গ্রাউন্ড ফ্লোরে ওয়েস্ট কোর্টে আয়োজিত এ অনুষ্ঠানে ভাষা দিবস উপলক্ষে ভাষা শহীদদের স্মরণে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। পাশাপাশি শিশুদের জন্য নানান শিক্ষামূলক ও বিনোদমূলক বিভিন্ন আয়োজন ছিলো।

গত ২১শে ফেব্রুয়ারি বিকালে ভাষা দিবস ও ভাষা শহীদদের স্মরণে জাতীয় সংগীতের মাধ্যমে শুরু হয় এ আয়োজন। এরপর “হাজার কন্ঠে হাজার অণুকবিতা”- শীর্ষক কবিতা আবৃত্তি, দেশব্যাপি বইপোকা প্রতিযোগিতার উদ্বোধন, হুইসেল এর ওয়েবসাইটের উদ্ভোধন, শিশুদের কুইজ ও গেম শো, ভাষা নিয়ে কুইজ শো, একুশের কবিতা আবৃত্তি, ম্যাজিক শো আয়োজিত হয়। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয় এ আয়োজন।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ডিজিটাল শিশু-কিশোর ই-লার্নিং প্লাটফর্ম হুইসেল এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। ভাষার কাব্যকথা আয়োজনে এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যমুনা গ্রুপের পরিচালক ড. মো. আলমগীর আলম। এ আয়োজনে ভেন্যু পার্টনার হিসেবে ছিলো যমুনা ফিউচার পার্ক। ইভেন্ট পার্টনার হিসেবে ছিলো ব্ল্যাকবোর্ড। ইয়ুথ পার্টনার হিসেবে ছিলো ইয়ুথ ক্যারিয়ার ইনস্টিটিউট।

এ আয়োজন সম্পর্কে হুইসেলের নির্বাহী সম্পাদক মোহাম্মদ শাহরিয়ার খান বলেন, সাহিত্য-সংস্কৃতি শুধু কোনো বিশেষ দিনে প্রকাশ করলেই হয়না, এটি অন্তরে ধারণ করতে হয় এবং চর্চা করতে হয়। সেই চর্চারই বহিঃপ্রকাশ আজকের এই আয়োজন।

উল্লেখ্য, হুইসেল শিশুদের মনস্তাত্বিক বিকাশের জন্য সম্পূর্ণ বাংলা ভাষায় একটি ই-লার্নিং প্লাটফর্ম। “শিশুরা ভবিষ্যৎ, শিশুদের ভবিষ্যৎ” এই প্রতিপাদ্কে সামনে রেখে কাজ করছে হুইসেল। দেশের ৬৪ জেলার শিশু কিশোরদের বই পড়তে উৎসাহিত করার লক্ষ্যে “বইপোকা” নামে একটি প্রতিযোগিতা আয়োজন করেছে হুইসেল।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা ঢাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here