উদ্যোগে ঝুঁকি, উদ্যোক্তার সাহস

0

অনেক সময়ই নারী উদ্যোক্তারা নিজস্ব ব্যবসায় ঝুঁকি নিতে চান না। কেউ কেউ সবসময় সুবিধাজনক অবস্থানে থাকতে চান। আবার অনেক সময় হতাশা কিংবা ব্যবসায় ঝুঁকি আসতে দেখে ঘাবড়ে এগিয়ে যেতে চান না অনেকে। অনেকে আবার অন্যের দেখাদেখি ব্যবসায় নেমে পড়েন, অথচ উদ্যোগ শুরুর আগে প্রস্তুতির বিষয় খেয়াল রাখেন না।

এসব বিষয় নিয়ে আলোচনা করতে ‘বাংলাদেশের নারী উদ্যোক্তাদের চ্যালেঞ্জ ও সম্ভাবনা’বিষয়ে অনুষ্ঠিত হলো দু’দিনের আন্তর্জাতিক সিম্পোজিয়াম। এন্ট্রিপ্রেনিউরিয়াল ক্রিয়েটিভ নামের একটি সংগঠনের উদ্যোগে রাজধানীর নিউ ইস্কাটনে বিয়াম মিলনায়তনে ২৬ ও ২৭ সিম্পোজিয়ামটি অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব শরিফা খান, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) বাংলাদেশ কান্ট্রি ইকনোমিস্ট নাজনীন আহমেদ ও বিকাশের প্রধান নির্বাহী কামাল কাদির। ।

ইআরডি সচিব শরিফা খান বলেন, যেকোন ব্যবসায় ঝুঁকি নেওয়া উদ্যোক্তাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। তাদের প্রতিদিনই নতুন চ্যালেঞ্জের মধ্যে পড়তে হয়। অনেকে ঝুঁকি নিতে পারেন না। তাই ঝরে পড়েন।

নাজনীন আহমেদ বলেন, একজন উদ্যোক্তাকে অবশ্যই সৃষ্টিশীল ও সৃজনশীল হতে হবে। তাকে ঝুঁকি নিতে হবে। অনেক উদ্যোক্তা ব্যবসা বাড়াতে চান না। যেখানে আছেন, সেখানেই থাকতে চান। উদ্যোক্তা মনে করেন, তিনি ভালো অবস্থানে আছেন। তবে এটি টেকসই নয়। ব্যবসা টেকসই করতে অবশ্যই আওতা বাড়াতে হবে। সেখানে অনেক মানুষের কর্মসংস্থান হবে।

আয়োজক শৈলী অনুষ্ঠানের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে বলেন, ‘আমি নিজেও একজন গহনা উদ্যোক্তা। থেমে থাকতে পছন্দ করি না এগিয়ে যেতে ভালোবাসি। আর একজন নারী উদ্যোক্তাকে অবশ্যই সৃষ্টিশীল ও সৃজনশীল হতে হবে। ব্যবসায় যেকোন চ্যালেঞ্জ কিংবা ঝুঁকি নিতে হবে। অনেক উদ্যোক্তাই ঝুঁকি দেখে এগিয়ে যেতে চান না। অনেকেই এভাবে ঝড়ে পড়ে। ব্যবসা টেকসই করতে অবশ্যই আওতা বাড়াতে হবে।’

আয়োজনের প্রথমদিন সিম্পোজিয়াম পেপার প্রেজেন্টেশনের পাশাপাশি কিছু নারী উদ্যোক্তা তাদের বক্তব্য রাখেন এবং দ্বিতীয় দিন অনলাইন মার্কেটপ্লেস নিয়ে আলোচনা হয়।

দু’দিন ধরে ছয়টি সেশনে প্যানেল আলোচক ছিলেন ই-কুরিয়ারের সিইও বিপ্লব রাহুল , বিকাশের চিফ কমার্শিয়াল অফিসার আলী আহমেদ , গ্রামীণ কল্যাণের ম্যানেজিং ডিরেক্টর মইন চৌধুরি এবং বাংলাদেশ ব্যাংকের বোর্ড অফ ডিরেক্টরস এর সাবেক সদস্য ডঃ জামাল উদ্দিন আহমেদ।

সমাপনীতে বক্তব্য রাখেন ঢাকা বিশবিবিদ্যালয়ের ফিন্যান্স ডিপার্টমেন্ট এর সাবেক চেয়ারম্যান এবং জেড এন আর এফ ইউনিভার্সিটি অব ম্যানেজমেন্ট সাইন্সেস এর প্রতিষ্ঠাতা ও উপাচার্য ড. প্রফেসর এম. জুবায়দুর রহমান।

সিম্পোজিয়ামে ৪০ জন উদ্যোক্তা অংশগ্রহণ করেছেন।

মেহনাজ খান,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here