৮ম জাতীয় এসএমই মেলা-২০২০ গতকাল কৃষবিদ ইন্সটিটিউশনে উদ্বোধন করেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিন। ২৭১ জন উদ্যোক্তাকে নিয়ে এসএমই ফাউন্ডেশন এর উদ্যোগে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উন্মুক্ত প্রাঙ্গণে এই মেলার আয়োজন করা হয়েছে।

আজ মেলার দ্বিতীয় দিনে এসএমই ফাউন্ডেশন কর্তৃক একটি সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারের মূল বক্তব্যের বিষয়বস্তু ছিল পণ্য উৎপাদন এবং বাজারজাতকরণ, স্থানীয় এবং আন্তর্জাতিক উদ্যোক্তাদের মধ্যে সংযোগ স্থাপনের উদ্যোগ এবং এসএমই ফাউন্ডেশন এসএমই সংশ্লিষ্ট দূতাবাসগুলোর সাথে সমন্বয় করে সংযোগ স্থাপন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ডঃ এ.কে. আব্দুল মোমেন (এমপি), মিনিস্ট্রি অব ফরেন অ্যাফেয়ার’স। বিশেষ অতিথি হিসেবে ছিলেন, জনাব মোঃ আবদুল হালিম, শিল্পসচিব। এছাড়াও চেয়ারপারসন হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ সফিকুল ইসলা, ব্যবস্থাপনা পরিচালক,এসএমই ফাউন্ডেশন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিদেশি কূটনীতিকবৃন্দ, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশনের প্রতিনিধিগণ, বাণিজ্য মন্ত্রণালয় এবং সরকারি কর্মকর্তাবৃন্দ।

প্রধান অতিথির বক্তব্যে ডঃ এ.কে. আব্দুল মোমেন বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প পণ্যের প্রচার-প্রসার ও বিক্রয় এবং স্থানীয় ও আন্তর্জাতিক বাজার সম্প্রসারণ এ খাতের উদ্যোক্তাদের পারস্পারিক সম্পর্ক উন্নয়ন এবং পণ্য উৎপাদন ও সেবায় বিভিন্ন মহলে সৃজনশীল মতামত ও পরামর্শ গ্রহণের লক্ষ্যে সরকার দেশের অর্থনীতিতে এসএমই খাতে অবদান বাড়াতে কাজ করছে। এবারের মেলায় উদ্যোক্তাদের ৬৬ শতাংশই নারী। সরকার এসএমই উদ্যোক্তাদের এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ঋণে সুদের হারের সিঙ্গেল ডিজিট নিয়ে কাজ করছে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here