উত্তরা হোয়াইট হলে উদ্যোক্তাদের পণ্য মেলা

0

নারী উদ্যোক্তা সংগঠনের উদ্যোগে তিনদিনের জন্য উদ্যোক্তাদের পণ্য মেলার আয়োজন করা হয়েছে। অনলাইন থেকে অফলাইনে এসে নিজেদের পণ্যের প্রচার ও প্রসারে অনেক নারী উদ্যোক্তা মেলায় অংশগ্রহণ করছেন। দেশের নানা প্রান্ত থেকে দেশি-বিদেশি পণ্যের পসরা নিয়ে হাজির হয়েছেন তারা। আরও আছেন বেশ কয়েকজন ফ্যাশন ডিজাইনার, কারুশিল্পী এবং রন্ধনশিল্পী।

রাজধানীর উত্তরার সেক্টর ৩, রোড ৪ নম্বরের হোয়াইট হলে ৭ নভেম্বর সকালে কেক কেটে মেলা উদ্ধোধন করেন নারী উদ্যোক্তা সংগঠন (WEO) এর প্রধান উপদেষ্টা ও ক্যাট সভাপতি আলী নিয়ামত। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রপ্তানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)’র মহাপরিচালক মাহবুবুর রহমান।

অতিথি হিসেবে ছিলেন মেলার গোল্ডেন স্পন্সর একবাজ বাংলাদেশ এর ম্যানেজিং ডিরেক্টর জুবাইদা রহমান, বাংলাদেশ ফুটবল টিমের রেহানা পারভিন এবং নারী উদ্যোক্তা সংগঠনের প্রেসিডেন্ট রোয়েনা আক্তার।

আয়োজক রোয়েনা আক্তার বলেন, ‘বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে উদ্যোক্তারা নিজস্ব পণ্য নিয়ে মেলায় অংশগ্রহণ করেছেন। আমরা প্রতি মাসে একটি করে এ ধরনের মেলা আয়োজন করে থাকি। আমাদের একটিই লক্ষ্য: তরুণ উদ্যোক্তারা যেন অনলাইন থেকে মেলায় এসে নিজেদের পণ্যগুলো ক্রেতাদের সামনে প্রদর্শন করতে পারেন। সে সঙ্গে নিজেদের প্রোডাক্টের মার্কেটিংটাও যেন নিজেরাই করতে পারেন।’

মেলার স্পন্সর জুবাইদা চৌধুরী বলেন: আমরা বাংলাদেশের ফিউচার সাপ্লাই চেইন নিয়ে কাজ করছি। বাংলাদেশের নারী উদ্যোক্তাদের জন্য এবং মাইক্রো মার্চেন্টের জন্য ফিউচার যে সাপ্লাই চেইনটি ডিজিটাইজড ওয়েতে যেভাবে কাজ করা যায়, সেভাবেই কাজ করছি। এই মেলা স্পন্সর করার কারণ হলো ডিজিটাইজড ওয়েতে কীভাবে কাজ করতে হবে এবং আমাদের প্লাটফর্মের মাধ্যমে উদ্যোক্তারা কীভাবে সরাসরি গ্লোবালি কানেক্টেড হতে পারেন; সেই বার্তা তাদের কাছে পৌঁছে দেওয়া।

উদ্যোক্তা সুমি খান বলেন, “আমি প্রথম কোন মেলায় আমার পণ্য নিয়ে হাজির হয়েছি। আশা করছি, তিনদিনের মেলায় পণ্যগুলো প্রদর্শন করে নিজের ব্র্যান্ডকে পরিচিত করাতে পারবো।”

মেলা ঘুরে দেখা গেছে, একটি স্টলে পাটের তৈরি নানা পণ্যসামগ্রীতে ভরা। কী নেই সেখানে? পাটের তৈরি টেবিল ম্যাট, শো-পিস, শিশুদের খেলনা, কুশন কাভার, মাদুরের মতো নিত্যপ্রয়োজনীয় পণ্য যেমন রয়েছে, তেমনি ঘর সাজানোর নান্দনিক সব পণ্যও স্থান পেয়েছে।

মেলায় থ্রি পিস, শাড়ি, বোরখা, আবায়া ছাড়াও বিভিন্ন ব্র্যান্ডের কসমেটিক্স, জুয়েলারি রয়েছে। উদ্যোক্তাদের নিজস্ব তৈরি পণ্য ছাড়াও ফ্যাশনের নানা অনুষঙ্গ নিয়ে সাজানো হয়েছে স্টল। আরও আছে বাহারি খাবারের আয়োজন।

মঙ্গলবার পর্যন্ত সকাল ৯টা থেকে রাত ৮টা চলবে মেলা যা সকলের জন্য উন্মুক্ত।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here