আয়রন লেডি সুমা

0
উদ্যোক্তা হুমায়রা কবীর সুমা

তার উদ্যোগে আয়রন প্ল্যান্ট স্ট্যান্ড আছে বলেই যে তাকে আয়রন লেডি বলা যাবে এমন না। নানা বাধা অতিক্রম করে নিজেকে প্রতিষ্ঠিত করার কারণেই হুমায়রা কবীর সুমাকে বলা যায় একজন আয়রন লেডি।

পড়াশোনা বেশি করতে পারেননি বলে চাকরি করা হয়নি। কিন্তু কিছু করার ইচ্ছা তার মনের ভেতরে সবসময়ই ছিল। মনের সুপ্ত কোণে জেগে উঠতো নিজে কিছু করবেন, যেখানে নিজের একটা পরিচয় থাকবে। সেই সাথে ইচ্ছা ছিল নিজের জন‍্য তো কিছু করবেনই, তার দ্বারা যেন আরও কয়েকজনের উপকার হয়, তারাও যেন কিছু করতে পারেন। সেই সুপ্ত বাসনা থেকেই উদ‍্যোক্তা হওয়া বলে জানালেন হুমায়রা কবীর সুমা ।

উদ‍্যোগ শুরু করেছিলেন বেশ আগে, ২০১০ এর দিকে। কিছু কারণে একটা বিরতি এসে পড়েছিল। তারপর আবার শুরু ২০১৯ সালে।

হুমায়রা কবীর সুমার প্রতিষ্ঠান দুটির নাম ‘Dream Attire’ এবং ‘Rong Beronger Eta Seta’. মাত্র ৫০০০ টাকা দিয়ে হুমায়রা তার উদ‍্যোগ শুরু করেছিলেন।

উদ্যোক্তা বার্তাকে তিনি বলেন: অনলাইন ও অফলাইন দুই জায়গাতেই কাজ করছি। ইচ্ছা আছে একটা কারখানা করার। বতর্মানে আমি বিভিন্ন কারখানা থেকে অর্ডার দিয়ে পণ্য বানাই। নিজে ডিজাইন করে ড্রেস, কুর্তি বানিয়ে থাকি। কাস্টমারের চাহিদা অনুযায়ী অর্ডার নিয়ে থাকি।

”অনেক ভালো সাড়া পাচ্ছি। শুরুর দিকে একটা সময় ছিল মাসে কোন অর্ডারই আসতো না, হয়তো ৫/৬ টা অর্ডার আসতো। এখন মাসে আমার সেল ২০ থেকে ২৫ হাজার টাকা,” উল্লেখ করে তিনি জানান, তার প্রতিষ্ঠানে রয়েছে মেয়েদের থ্রি পিস, কুর্তি, প্লাস্টিক পণ্য এবং আয়রন প্লান্ট স্ট‍্যান্ডসহ আয়রনের নানা কিছু।

উদ‍্যোক্তা হওয়ার স্বপ্ন পূরণে হুমায়রা বলেন: প্রথমত আমার স্বামীর উৎসাহ ছিল বেশি। দ্বিতীয়ত ছোট ভাইয়ের সাহায্য ও উৎসাহ অনেক পেয়েছি। এছাড়া বন্ধু বান্ধবরাও উৎসাহ দিয়েছেন।

তবে এই উদ‍্যোক্তা কিছুটা আক্ষেপের সুরে বলেন, “পারিবারিক সাপোর্ট থাকলেও পাড়া প্রতিবেশীরা কথা বলতে কখনো ছাড়তো না । আমার বাসায় বের হওয়া নিয়েই তাদের যতো সমস‍্যা ছিল। ব‍্যবসার কারণে বাইরে বের হতে হয়, তারা এটা ভালো ভাবে নিতো না।”

তরুণ উদ‍্যোক্তাদের জন‍্য হুমায়রার পরামর্শ: জীবনে কোন কিছুই সহজে আসে না। সবার আগে যেটা আসে সেটা হলো বাধা। তাই সেই বাধাটাকেই নিজের মতো করে উৎসাহ বানিয়ে ফেলতে হবে। বাধা পেয়ে থেমে গেলেন তো হেরে গেলেন। আপনার নিজেকেই গড়ে তুলতে হবে। ঘুরে দাঁড়ানোর নতুন গল্প নিজেকেই তৈরি করতে হবে।

ভবিষ্যৎ পরিকল্পনা নিয়ে হুমায়রা কবীর সুমা বলেন, “ইচ্ছা আছে নিজের একটা কারখানা আর শো রুম করার, যেটা সবাই আমার নামে চিনবে। সেই সাথে ইচ্ছা আছে বাংলাদেশের বাইরে পণ্য রপ্তানি করা।”

উদ‍্যোক্তা বার্তা
আফসানা অভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here