৯ম বারের মতো তরুণ উদ‍্যোক্তা সম্মাননা

0

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এর উদ্যোক্তা বিষয়ক কার্যক্রম ‘চাকরি খুঁজব না চাকরি দেব’ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ইনোভেশন অ্যান্ড অন্ট্রাপ্রেনিউরশিপ ডিপার্টমেন্টের যৌথ উদ্যোগে নবম বারের মতো তরুণ উদ্যোক্তাদের সম্মানিত করা হয়েছে।

শনিবার (২৪ ডিসেম্বর) ঢাকার ড্যাফোডিল এডুকেশন নেটওয়ার্ক ভবনে সম্মাননা অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

উদ্যোক্তা সম্মাননা আয়োজনে উদ্যোক্তা স্মারক ২০২১ লাভ করেছে মনস্টার লিমিটেড, জায়ান্ট মার্কেটার্স, ইনোভেশন গ্যারেজ লিমিটেড, ডায়না হোস্ট লিমিটেড, ব্রাণ্ডিলেন ৩৬০ লিমিটেড, কোডার্স ল্যাব, সোনিয়া’স কিচেন, প্রোটিন মার্কেট লিমিটেড এবং আল- জামিল’স গ্রীল ফিস অ্যান্ড বারবিকিউ।

উদ্যোক্তাদের এই মিলন মেলায় সম্মাননা তুলে দিয়েছেন ড্যাফোডিল ফ্যামিলির চেয়ারম্যান মো. সবুর খান, আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের অতিরিক্ত ম্যানেজিং ডিরেক্টর রিজওয়ান দাউদ সামস ও হেড অফ এমএমই মোঃ মাহমুদুর রহমান, পরিকল্পনা মন্ত্রণালয় বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান, বিডিওএসএন সাধারণ সম্পাদক মুনির হাসান, ড্যাফোডিল ফ্যামিলি গ্রুপ সিইও মোঃ নুরুজ্জামান, বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউটের নির্বাহী পরিচালক কে এম হাসান রিপন এবং অন্ট্রাপ্রেনিউরশিপ ডিপার্টমেন্ট চেয়ারম্যান কামরুজ্জামান।

অনুষ্ঠানে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক সাধারণ সম্পাদক মুনির হাসান বলেন, “আমরা ২০১৩ সাল থেকে এই আয়োজন করে আসছি। সেই হিসেবে এটা নবম বারের মতো আয়োজন। শুরুর দিকে সবসময় একটা ভয় কাজ করতো যে আমরা যে উদ‍্যোক্তাদের খুঁজে বের করছি, তারা কি হারিয়ে যাবে! কিন্তু এখন আমরা জানি আমরা যাদের খুঁজে বের করি, তারা অনেক দূর এগিয়ে যাচ্ছে।”

তিনি আরো বলেন, “ইতিমধ‍্যে আমরা যাদের খুঁজে বের করেছি তাদের মধ‍‍্যে উদ‍্যোক্তারা বিভিন্ন সেক্টরে পুরস্কার পেয়েছেন। দেশ ছাড়াও তারা বিদেশেও পুরস্কার পাচ্ছেন। আমরা যে তাদের খুঁজে বের করতে পারি, এটাই আমাদের আয়োজনের সার্থকতা। তাদেরকে আমরা উৎসাহ উদ্দীপনা দিয়ে এগিয়ে নিতে সাহায্য করি, তাদের সুখে দুঃখে আমরা পাশে থাকি। এটাই আমাদের প্রচেষ্টা।”

আয়োজকরা জানান, ২০২১ সালের কার্যক্রমের ভিত্তিতে মোট ২০টি উদ্যোগের উদ্যোক্তাদের এবার সম্মাননা প্রদান করা হয়েছে। সারা দেশ থেকে আসা মনোনয়ন থেকে বিচারকদের মূল্যায়নে ৮টি নবীন উদ্যোক্তা স্মারক ও ৯টি উদ্যোক্তা সম্মাননা, দু’জনকে ‘নুরুল কাদের’ ও ‘ইউসুফ চৌধুরী’ উদ্যোক্তা সম্মাননা এবং ‘লুনা সামসুদ্দোহা’ নারী উদ্যোক্তা সম্মাননা ২০২১ প্রদান করা হয়।

উদ্যোক্তা সম্মাননা ২০২১ এ নবীন উদ্যোক্তা স্মারক পেয়েছে ফ্রেশী ফার্ম, রোবাস্ট রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট লিমিটেড, ব্যঞ্জন, কাদম্বরী এক্সক্লুসিভ, বি বাসিনী, ফ্রেন্ডস কনসালটেন্সি, আমরা পারি এন্টারপ্রাইজ ও স্যাফ্রন।

আয়োজনের পৃষ্ঠপোষকতায় ছিল আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড। সহযোগিতা করেছে ক্রিয়েটিভ আইটি ইন্সটিটিউট, বাংলাদেশ স্কিল ডেভেলপমেন্ট ইন্সটিটিউট, এফ এম প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, গ্লোবাল কনফারেন্স এ্যালায়েন্স এবং ইনস্টাপে। ফটোগ্রাফি পার্টনার হিসেবে ছিল নিজল ক্রিয়েটিভ ফটোগ্রাফি।

লোগোবোর্ডে অংশগ্রহণকারী প্রতিষ্ঠান হিসেবে ছিল আমার পে, আফ্রাজান, এভিয়ানা, এ কে প্যাকেজিং, অ্যারো আইটি লিমিটেড, ব্যাকপ্যাক ওয়ালা, বাংলা ওয়াশ, বইফেরী, বিজনেস গ্লোবালাইজার, চাঁপাই আম বাগান, কোডবক্সার, কো প্রোপার্টি, ধবল, একবাজ, ইংলিশ থেরাপি, এক্সনহোস্ট, ফ্লিট বাংলাদেশ, ফুডার, জি স্পাইস, গেম অন স্টুডিও গো দেশী, গ্রামীণ কৃষক এগ্রো, গুটিপা, গ্রীন গ্রোসারি, ইনটেন্স ব্যাগস অ্যান্ড এক্সেসরিজ, কৃষিবাজার, খরাক, মেইলরাস্টার, মার্কেটিং, হাশ, মারুফ এন্টারপ্রাইজ, নন্দন কুটির, নিলাচল ইভেন্ট ম্যানেজমেন্ট, নিউট্রিফ্রেস, অর্থা, পপ অফ কালার লিমিটেড, পারফেকশন অফ পরিণীতা, পিঠার ঝুড়ি, পলুক্স টেক, প্রজেক্ট বর্গা, রাভেন, রিভাইভাল, রূপ বাংলাদেশ, রকমারি ফুড, রূপের হাট ডট কম, শতবর্ণ রাজশাহী, সিজনস বুটিকানো, সুলতান আইটি, সুমি’স কিচেন, শাবাব লেদার, স্টরোলা, স্টাইজেন, ট্যান, তানিরা’স ডায়েট ফুড, টেকনেক্সট, টেকভিশন, টেক্সট ডিজিটাল, থিনো বিডি ডট কম, ট্রাভেলেটস অব বাংলাদেশ, ভারনাল ওয়েব, ভার্চুয়ানিক, ভিসা বাড়ি, ওয়েডিং স্টেশন, উইনার্স কুরিয়ার লিমিটেড, উইট ইন্সটিটিউট ও জিকোর টেকনোলজিস।

আফসানা অভি,
উদ‍্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here