৭ম বর্ষে দেশের প্রথম নারী ভ্রমণ সংগঠন ‘ভ্রমণকন্যা-Travellets of Bangladesh’

0

২০১৬ সালের ২৭ নভেম্বর যাত্রা শুরু করে বাংলাদেশের প্রথম এবং বৃহৎ নারী ভ্রমণ সংগঠন ভ্রমণকন্যা – Travellets of Bangladesh। দীর্ঘ ৭ বছরের পথচলায় বর্তমানে ৭৫ হাজার নারী সদস্য রয়েছে যার লক্ষ্য ভ্রমণের মাধ্যমে নারীদের ক্ষমতায়ন করা।

ইতিমধ্যে সংগঠনটি ৫ হাজারের অধিক ট্রাভেলেটের সরাসরি অংশগ্রহণে ৮৩টি ইভেন্ট পরিচালনা করেছে। এটি প্রথম ট্রাভেল অ্যান্ড ট্রাভেলেটস ফটোগ্রাফির ব্যবস্থা করেছে। এই সংস্থার অধীনে টানা তিন বছর ধরে দেশে প্রদর্শনী হচ্ছে।

ভ্রমণকন্যা- ট্রাভেলেটস অফ বাংলাদেশের প্রতিষ্ঠাতা ডাঃ সাকিয়া হক এবং ডাঃ মনোশী সাহা। তাঁরা দুজন একসাথে ঢাকা মেডিকেলের ছাত্রাবস্থায় মেয়েদের ভ্রমণের জন্য অনলাইন প্ল্যাটফর্মটি শুরু করেন ২০১৬ সালে। বর্তমানে ৩১ জন কমিটি মেম্বার রয়েছে, তাঁদের মাধ্যমেই ভ্রমণকন্যার বিভিন্ন উইং পরিচালিত হচ্ছে।

ভ্রমণকন্যা-Travellets of Bangladesh শুধু মাত্র ভ্রমণের মধ্যেই সীমাবদ্ধ থাকেনি তারা নারীদের নিয়ে আরো বেশ কিছু উইং পরিচালনা করছে।

  • শিক্ষণ: মেয়েদের সাইকেল এবং স্কুটি চালানো শেখানো হয়। এছাড়াও কম্পিউটারের অফিস এপ্লিকেশনের ওয়ার্কশপ করানো হয়।
  • ভ্রমণকন্যার ঘর: অন্যান্য দেশের ডরমিটরির মতোই এটি। এখানে মেয়েদের নিরাপদ ও সহজলভ্যে থাকার ব্যবস্থা করা হয়। বর্তমানে তাদের ৮ টি ডর্ম রয়েছে।
  • বেহুলা হাউজবোট: সুনামগঞ্জে পরিচালিত মেয়েদের একমাত্র হাউজবোট
  • নারীর চোখে বাংলাদেশ’: এই কর্মসূচির আওতায় প্রতিটি বিভাগে ২টি করে মোট ১৬টি স্কুলে কর্মশালার আয়োজন করেন এবং শিক্ষার্থীদের সাথে বয়ঃসন্ধিকালীন সমস্যা, খাদ্যপুষ্টি পরিবেশ, আত্মরক্ষা এবং মুক্তিযুদ্ধ নিয়ে আলোচনা করে।

ইতিমধ্যে ভ্রমণকন্যা দেশে ২২৪ টি ট্যূর এবং নেপাল মালদ্বীপ, ভারত, ভূটানসহ দেশের বাইরে প্রায় ১২ টি ট্যূর সম্পন্ন করেছে। ভ্রমণের সিজনে মাসের ৪ সপ্তাহে ৫-৮ টি ট্যূর করে থাকে এছাড়া অফসিজনে মাসে ৫টি ট্যূরের ব্যবস্থা করে।

ভ্রমণকন্যা- ট্রাভেলেটস অফ বাংলাদেশ এর ভাইস প্রেসিডেন্ট নিঝুম উদ্যোক্তা বার্তাকে জানান, ২০১৬ সালে মেয়েদের জন্য ভ্রমণ খুব একটা সহজ ছিল না, আমরা মেয়েদের নিরাপদ ভ্রমণ নিশ্চিত করতে এবং ভ্রমণকে আরো সহজ করার জন্যই ‘ভ্রমণকন্যা’ নিয়ে কাজ শুরু করি। তখন আমরা ৪/৫ জন ভ্রমণকন্যা ছিলাম এখন আমাদের ৭৫ হাজার ভ্রমণকন্যা।

তিনি আরো বলেন, ৬/৭ বছর আগে আমরা ঘুরতে যাওয়ার জন্য ফিমেল ট্রাভেল গ্রুপ পেতাম না, এখন অনেক ভ্রমণ গ্রুপ দেখি। আমি চাই আরো ভ্রমণ কন্যা হোক, উদ্দেশ্য একটাই মেয়েরা বাইরে আসুক সেটা আমার হাত ধরে হোক কিংবা অন্য কারো মাধ্যমে হোক। কেউ যদি এই সেক্টরে কাজ করতে চায় তাদের আমি সাধুবাদ জানাই এবং চাই তারা যেন এগিয়ে আসে এই সেক্টরে।

দীর্ঘ এই পথচলায় ভ্রমণকন্যাদের ভালবাসায় ‘ভ্রমণকন্যা-Travellets of Bangladesh’ এখন একটি আস্থার নাম। দেশের ৬৪টি জেলায় রয়েছে ভলান্টিয়ার। আগামীদিনগুলোতেও ভ্রমণকন্যা তাদের কর্মকান্ডকে বড় পরিসরে সাজিয়ে তুলবে এমন প্রত্যাশাই করছেন ভ্রমণকন্যা- ট্রাভেলেটস অফ বাংলাদেশ এর কমিটির সদস্যবৃন্দ।

সেতু ইসরাত,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here