করোনাভাইরাস পরিস্থিতিতে দেশের অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রম ত্বরান্বিত করা এবং পল্লী এলাকার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে সরকারের দ্বিতীয় দফার প্রণোদনা প্যাকেজের আওতায় মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি (সিএমএসএমই) উদ্যোক্তাদের জন্য ৩০০ কোটি টাকা ঋণ বিতরণ কার্যক্রম শুরু করেছে এসএমই ফাউন্ডেশন।

১১ মে ২০২১ বিকাল ৩টায় এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমানের সভাপতিত্বে অনলাইনে এই কার্যক্রমের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি। ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ মফিজুর রহমানের স্ঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ মাহবুবুর রহমান, প্রিমিয়ার ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জনাব রিয়াজুল করিম। এসএমই ফাউন্ডেশনের পরিচালক পর্ষদের সদস্যগণ এবং সংশ্লিষ্ট ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের পক্ষ থেকে ২জন, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের পক্ষ থেকে ২জন, প্রিমিয়ার ব্যাংকের পক্ষ থেকে ২জন এবং আইডিএলসি ফাইন্যান্সের পক্ষ থেকে ১জন উদ্যোক্তার হাতে ঋণের চেক হস্তান্তর করা হয়। তিনজন নারীসহ মোট ৭জন উদ্যোক্তাদের মাঝে ৯৭.৫০ লক্ষ টাকার চেক বিতরণ কর হয়।

স্বাগত বক্তব্যে এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মোঃ মফিজুর রহমান বলেন, করোনাভাইরাসের কারণে প্রকৃত ক্ষতিগ্রস্ত এবং পিছিয়ে পড়া উদ্যোক্তাদের ঋণ পাওয়া নিশ্চিত করতে ইতোমধ্যে দেশের প্রায় ৫০টি এসএমই ক্লাস্টার, ৫০ এর অধিক চেম্বার ও অ্যাসোসিয়েশনের নেতৃবৃন্দ এবং নারী-উদ্যোক্তাদের সাথে অনলাইনে মতবিনিময় সভা করেছে এসএমই ফাউন্ডেশন।

প্রধান অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেন, সরকারের দ্বিতীয় দফা প্রণোদনা প্যাকেজের আওতায় এসএমই ফাউন্ডেশনের অনুকূলে ৩০০ কোটি টাকা বরাদ্দ করা হয়। চলমান লকডাউনের মধ্যেও যে তিনটি ব্যাংক (ব্র্যাক ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক ও প্রিমিয়ার ব্যাংক) এবং একটি আর্থিক প্রতিষ্ঠান (আইডিএলসি) ঋণ বিতরণের মাধ্যমে উদ্যোক্তাদের পাশে দাঁড়িয়েছে তাদেরকে আমি বিশেষ ধন্যবাদ জানাচ্ছি।

তিনি আরো বলেন মনে রাখতে হবে, সারাদেশে লক্ষ লক্ষ ক্ষুদ্র উদ্যোক্তা ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব উদ্যোক্তাদের পাশে আমাদের দাঁড়াতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী ঘোষিত প্রণোদনা প্যাকেজের অর্থ দ্রুততম সময়ের মধ্যে উদ্যোক্তাদের মধ্যে বিতরণ করতে হবে। যেসব উদ্যোক্তা প্রথম প্যাকেজের আওতায় সুবিধা পাননি তাদের খুঁজে বের করে ঋণের আওতায় আনতে হবে। এক্ষেত্রে নারী-উদ্যোক্তাদের বিশেষ গুরুত্ব দিতে হবে।
বিশেষ অতিথির বক্তব্যে শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এমপি বলেন, করোনা ভাইরাস অতিমারিতে সৃষ্ট অর্থনৈতিক সংকট মোকাবিলায় মাননীয় প্রধানমন্ত্রী অদ্যাবধি প্রায় দেড় লক্ষ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন যার মধ্যে কুটির, মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তাদের (সিএমএসএমই) সক্ষমতা অক্ষুণ রাখা এবং শিল্প কারখানায় নিয়োজিত জনবলকে কাজে বহাল রাখার উদ্দেশ্যে প্রথম দফা ২০ হাজার কোটি টাকা এবং দ্বিতীয় দফা ১,৫০০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন।

উল্লিখিত প্যাকেজ দ্রুততম সময়ের মধ্যে বাস্তবায়নের জন্য শিল্প মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, এসএমই ফাউন্ডেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠান নানাবিধ উদ্যোগ গ্রহণ করেছে।

সভাপতির বক্তব্যে এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন অধ্যাপক ড. মোঃ মাসুদুর রহমান বলেন, এসএমই ফাউন্ডেশনের অনুকূলে বরাদ্দকৃত ৩০০ কোটি টাকার মধ্যে চলতি অর্থবছরে ১০০ কোটি টাকা এবং আগামী অর্থবছরে ২০০ কোটি টাকা বিতরণ করা হবে। এই ঋণ বিতরণের লক্ষ্যে সরকার নির্দেশিত সব ধরনের নির্দেশনা অনুসরণ করা হবে।

প্রণোদনা প্যাকেজের আওতায় উদ্যোক্তাগণ ৪% সুদে ঋণ পাবেন। গ্রাহক পর্যায়ে ঋণের পরিমাণ হবে সর্বনিম্ন ১ লাখ টাকা থেকে সর্বোচ্চ ৭৫ লাখ টাকা পর্যন্ত।

ব্যাংকার-গ্রাহক সম্পর্কের ভিত্তিতে সর্বোচ্চ ২৪টি সমান মাসিক কিস্তিতে ঋণ পরিশোধ করা যাবে। এ ঋণ বিতরণে এসএমই ফাউেেন্ডশন ইতোমধ্যেই ১১টি ব্যাংকের সংগে চুক্তি সম্পাদন করেছে এবং আরো ১০ ব্যাংকের সংগে চুক্তি সম্পাদন প্রক্রিয়াধীন।

প্রথম দফার প্রণোদনা প্যাকেজের আওতায় ঋণ না পাওয়া পল্লী ও প্রান্তিক পর্যায়ের উদ্যোক্তাগণকে ঋণ প্রদান করবে। মোট ঋণের ২৫-৩০% নারী-উদ্যোক্তাদের মাঝে বিতরণের লক্ষ্য ঠিক করা হয়েছে।

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here