৪ দিনের রিক্সা পেইন্ট ওয়ার্কশপ

0

তরুণ শিল্পীদের সহজাত শৈল্পিক চেতনাকে উৎসাহিত করতে রাজধানীর মোহাম্মদপুরে চার দিনের রিক্সা পেইন্টিং ফ্রি ওয়ার্কশপ করেছে আর্টজেনিক্স প্রতিষ্ঠান।

তাজমহল রোডে ২২ আগষ্ট শুরু হয়ে ২৭ আগষ্ট পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত ওয়ার্কশপটিতে ৩০ জন অংশ নিয়েছেন।

আয়োজক আর্টজেনিক্স এর স্বত্ত্বাধিকারী রাইসা মানিজা আক্তার জানান: তরুণ শিল্পীদের জন্য এ নতুন উদ্যোগের মধ্য দিয়ে রিক্সা পেইন্টিং নিয়ে চলেছে ওয়ার্কশপ। এ শিল্পশালাটি নতুন উদ্বোধন করেছি, কারণ আগে অনলাইনে প্রশিক্ষণ দিতাম, এখন অফলাইনে প্রশিক্ষণ দেওয়ার জন্য এ ওয়ার্কশপের আয়োজন।

InShot 20220827 210647812

“আমার লক্ষ্য হচ্ছে যারা হস্তশিল্প নিয়ে কাজ করতে চাচ্ছেন, আর্টজেনিক্স তাদের সাথে নিয়ে সামনে এগিয়ে যাবে। রিক্সা পেইন্টিং শিখতে চাইলে ‘আর্টজেনিক্স’ সার্চ করে সেখানে মেসেজে যোগাযোগ করলেই আসা যাবে,“ বলে জানান তিনি।

রাইসা মানিজা আক্তার বলেন, “চারুশিল্পের ইতিহাসেও বিশেষ ধরন বা শৈলী হিসেবে রিকশা পেইন্টিং বিশেষ গুরুত্বপূর্ণ। এই ধারার বিলুপ্তি ঘটলে শিল্পকলার ইতিহাসের একটা উল্লেখযোগ্য শৈলীর অবসান ঘটবে। তবে আশার কথা, সম্প্রতি বাংলাদেশে রিকশাচিত্র নিয়ে কিছু কিছু উদ্যোগের খবর জানা যাচ্ছে। তারপরও এই প্রশ্ন থেকেই যায়, দ্রুত পরিবর্তনশীল এই সময়ে ‘রিকশার শহর’ ঢাকা থেকে রিকশা কি একদিন বিলুপ্ত হয়ে যাবে? সেই সঙ্গে কি হারিয়ে যাবে রিকশা আর্ট? বাংলাদেশের চারুকলার ইতিহাসে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই শিল্পশৈলী– রিকশা আর্টের শেষ গন্তব্য কি হবে জাদুঘর? আমার ধারণা, বিষয়গুলো নিয়ে ভাবার এবং কার্যকর পদক্ষেপ নেওয়ার সময় এখনো শেষ হয়ে যায়নি।”

InShot 20220827 211628302

রিক্সা পেইন্টের বিষয়গুলো বড় পরিসরে তরুণদের সামনে তুলে ধরার জন্য শিল্পশালাও খুলেছেন তিনি। এখানে খুব সহজে হ্যান্ডিক্রাফটের বাঁশ, শো-পিস, হারিকেন, কেটলি, বাঁশ পেইন্টিং, গহনা, ক্লে, রেজিন, শাড়ি, ড্রেস, হোমডেকরসহ নানা রকম পদ্ধতিতে রিক্সা পেইন্ট শেখানো হবে।

মেহনাজ খান
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here