৩০০ টাকায় শুরু, বর্তমানে প্রতি মাসেই বিক্রি লাখ টাকার পণ্য

0

প্রথমে ইচ্ছা ছিল চাকরি করবেন কিন্তু ফ্যামিলি থেকে বাইরে ফুল টাইম চাকরির পারমিশন দেবে না বলেই অনলাইন বিজনেস শুরু করেছিলেন উদ্যোক্তা মিতাশা রহমান খান। কারণ এতে করে তিনি ঘরে থেকেই কাজ করতে পারবেন। ফ্যামিলি ও দেখা হবে, নিজের কাজটাও হবে। যদিও শুরুটা ছিল শখের বসে বা সময় কাটানোর জন্য। ভেবেছিলেন কোন একটা সময় আর কাজ করবেন না । কিন্তু আস্তে আস্তে একটা সময় তার শখ তার নেশায় পরিণত হয়ে যায়। অবস্থা এমন দাঁড়ায় যে কাজ ছাড়া তিনি থাকতেই পারেন না। আর তখনই তিনি তার উদ্যোগকে পেশা হিসেবে নেন।

আইনজীবী মিজানুর রহমান খান ও গৃহিণী মাকসুদা রহমান খান দম্পতির একমাত্র কন্যা উদ্যোক্তা মিতাশা রহমান খান। দুই ভাই বোনের মধ্যে তিনি ছোট। তার জন্ম ও বেড়ে উঠা কুমিল্লা শহরে। কুমিল্লার নবাব ফয়জুন্নেছা গার্লস স্কুল থেকে এসএসসি ও কুমিল্লা সরকারি ভিক্টোরিয়া কলেজ থেকে এইচএসসি। তারপর বিয়ে পিঁড়িতে বসেন তিনি। বিয়ের পর ঢাকায় চলে আসেন। অনার্স এবং মাস্টার্স শেষ করেছেন ইডেন মহিলা কলেজ থেকে। পড়াশোনা করা কালীন সময়েই ২০১৫ সাল থেকে অনলাইন বিজনেস শুরু করেন উদ্যোক্তা মিতাশা।

নিজের উদ্যোগ সম্পর্কে উদ্যোক্তা মিতাশা বলেন, ‘আমি যখন অনার্স-এ ভর্তি হই তখন কলেজে আসা যাবার জন্য টাকা লাগতো। এ জন্য স্বামীর কাছ থেকে টাকা নিতে হতো। কিন্তু একটা সময় মনে হয় আমার নিজের কিছু আয় যদি থাকত তাহলে তো আমার প্রয়োজনীয় সব জিনিসের জন্য কারোর কাছে টাকা চাইতে হোত না। নিজে চাইলে কিছু করতে পারতাম। সেই ভাবনা থেকেই মূলত আমার কাজ করা শুরু। তাছাড়া উদ্যোক্তা হয়েছি কারণ চাকরি করব না আর নিজের পরিচয়ে পরিচিত হতে চাই তাই উদ্যোক্তা হওয়া’।

শুরুটা করেছিলেন মাত্র ৩০০ টাকার কিছু রিবন কিনে হাতে বানানো হিজাবের পিন দিয়ে। তারপর হিজাব নিয়ে। এখন আস্তে আস্তে আইটেম যুক্ত হতে হতে অনেক প্রকার পণ্য নিয়ে কাজ করছেন। বর্তমানে খাবার এবং কাপড় পণ্য নিয়ে কাজ করছেন। কাপড় পণ্য সারা দেশে ডেলিভারি করেন আর খাবার আইটেম শুধুমাত্র ঢাকার ভিতরে। তার ৩ জন কর্মী আছেন। নিজস্ব অফিসও নিয়েছেন উদ্যোক্তা মিতাশা। অনলাইনে ‘হিজাব শপ অনলাইন স্টোর’ ও ‘ফ্রেশ এন্ড হেলদি’ নামে দুটি পেইজ আছে। মাসে প্রায় ১ লাখ টাকার মতো পণ্য সেল করেন। ভবিষ্যতে শুধু বাংলাদেশে নয় দেশের বাইরেও তার পণ্য এক্সপোর্ট করতে চান।

সব সময় সততা ও নিষ্ঠার সাথে কাজ করছেন উদ্যোক্তা মিতাশা। ব্যবসায়ের নৈতিক আদর্শগুলো মেনে চলার চেষ্টা করেন। তিনি মনে প্রাণে বিশ্বাস করেন, ‘কখনো কাস্টমারদের ঠকানো যাবে না, কথায় এবং কাজে মিল রাখতে হবে। কাস্টমারদের ভরসার জায়গা তৈরি করতে হবে তবেই অনেক দূরে এগিয়ে যাওয়া সম্ভব। অনলাইনে বিজনেস একটা লং টাইম প্রসেস , এই লাইনে দীর্ঘ দিন টিকে থাকতে হলে ভালো ভাবে ,সুন্দর ভাবে কাজ করে যেতে হবে। অন্যের সাথে প্রতিযোগিতা নয়, প্রতিযোগিতা হবে নিজের সাথে’।

সাইদ হাফিজ,
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here