৩০০ উদ্যোক্তার অংশগ্রহণে এফ-কমার্স সামিট

0

ফেইসবুকসহ সামাজিকমাধ্যমভিত্তিক অনলাইন উদ্যোক্তাদের নিয়ে শুক্রবার (১০ মার্চ) ঢাকায় অনুষ্ঠিত হলো এফ-কমার্স সামিট ২০২৩। রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ স্থপতি ইনস্টিটিউট অনুষ্ঠিত দিনব্যাপী আয়োজন অংশ নেন নির্বাচিত ৩০০ জন উদ্যোক্তা। আইসিটি ডিভিশনের এটুআই প্রকল্প ও এসএমই ফাউন্ডেশনের সহযোগিতায় সম্মেলনের আয়োজন করে বিজ্ঞাপনী প্রতিষ্ঠান মেলোনেডস ডিজিটাল। সম্মেলনে টাইটেল স্পন্সর ছিল ‘এইচটিটিপুল’ এবং সহযোগী বিকাশ। আর স্ট্র্যাটেজিক ও ব্রডকাস্ট পার্টনার ছিল নেক্সাস টিভি।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ড. মোহাম্মদ মফিজুর রহমান। বিশেষ অতিথি ছিলেন a2i প্রজেক্ট ডিরেক্টর ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ুন কবির।

সম্মেলন প্রসঙ্গে মেলোনেডস ডিজিটালের সিএফও এবং ম্যানেজিং ডিরেক্টর লায়ন সালমা আদিল এমজেএফ বলেন, “আমি বিশ্বাস করি উদ্যোক্তারা আজকে আলোচিত সকল দিকনির্দেশনা সঠিকভাবে প্রয়োগ করতে পারলে ফেইসবুক কেন্দ্রিক বিজনেসগুলো অবশ‍্যই দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখতে সক্ষম হবে।”

সকল উদ্যোক্তার দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন: আজকের এই কার্যক্রম এই সামিটের মধ্যে সীমাবদ্ধ থাকবে না, ভবিষ্যতে এই কার্যক্রম অব্যাহত থাকবে।

সম্মেলনে তিনটি অধিবেশন, তিনটি কর্মশালা, প্যানেল আলোচনায় অনলাইন ব্যবসায়ের উপর ধারণা দেয়া হয়। পাশাপাশি ডিজিটাল মার্কেটিং ও মিডিয়া বাইয়িং এর গুরুত্ব তুলে ধরা হয় বলে জানান মেলোনেডস ডিজিটালের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট সৈয়দা উম্মে সালমা ঝুমুর।

আলোচনাপর্ব সঞ্চালনা করেন এইচটিটিপুল বাংলাদেশের পার্টনার ডিরেক্টর মুনাফ মজিব চৌধুরী। এছাড়াও প্যানেল ডিসকাসনে অংশ নেন বিকাশের ভাইস প্রেসিডেন্ট এবং হেড অফ ডিজিটাল অ্যাসেটস অ্যান্ড কমিউনিকেশনস ইশতিয়াক শাহরিয়ার।

এফ-কমার্সের মাধ্যমে ব্যবসা সম্প্রসারণে আগ্রহী নবীন উদ্যোক্তাদের প্রতি জোর দেয়া হয় সম্মেলনে।

আয়োজকরা বলেন, অনলাইন ব্যবসায়ের মাধ্যমে তরুণদের অনেক বেশি ক্ষমতায়ন করা সম্ভব।

সম্মেলনে পরিচালিত বিভিন্ন কর্মশালায় অংশগ্রহণের জন্য সকল অংশগ্রহণকারীকে প্রশংসাপত্র দেওয়া হয়।

সম্মেলনে সহযোগী হিসেবে ছিলো নেক্সাস টিভি, ব্যাকপেইজ পিআর, উইক্যান ফাউন্ডেশন, আলোকিত নারী ফাউন্ডেশন ও উদ্যোক্তার খোঁজে। অনুষ্ঠানটির সার্বিক পরিচালনা ও সঞ্চালনার দায়িত্বে ছিলেন নেক্সাস টেলিভিশনের রাণা ইসলাম।

উদ‍্যোক্তা বার্তা
আফসানা অভি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here