১৫’শ টাকায় শুরু এখন আউটলেটে শোভা পাচ্ছে নান্দনিক ডিজাইনের দেশিয় গহণা

0

ক্রাফটসের প্রতি ভালবাসা থেকেই হোম ইকোনোমিকস কলেজ এর আর্টস এন্ড ক্রাফটস ডিপার্টমেন্ট থেকে অনার্স মাস্টার্স সম্পন্ন করে পুরো দস্তর উদ্যোক্তা হয়েছেন মাকসুদা পারভীন ইভা৷

খুব ছোট্ট বয়স থেকেই ক্রাফটেড গহনা তৈরি করতেন তিনি। অবসর সময়ে হাতের কাছে যা পেতেন তাই দিয়েই এক্সপেরিমেন্ট করার নেশা ছিল ইভার, সেই নেশাকেই পেশায় রুপান্তর করেন তিনি। হয়েছেন একজন হ্যান্ডমেড গহনার উদ্যোক্তা।

২০১৯ সালে কৌতুহল বশত একটি অনলাইন পেজ চালু করেন এবং ২০২৪ সালের মার্চে শ্যামলি টাওয়ার কমপ্লেক্সে প্রথম আউটলেট চালু করেন ইভা। সম্পূর্ন দেশিয় পণ্য নিয়ে কাজ করছেন তিনি। উদ্যোগের নাম ‘আমি আমরা’। তার আউটলেটে শোভা পাচ্ছে নান্দনিক ডিজাইনের গহণা। যেমন: লুম বিডিং গহণা, কাটাই কাজের গহনা, মাদার পার্ল, জুটের গহণা, তামা পিতলের গহণা, স্টোনের গহনা, উঠেন গহনা, সুতার গহনা, কুশি কাটার গহনা, রেজিনের গহণা সেই সাথে রয়েছে জুটের বিভিন্ন ধরনের ব্যাগ, ওয়ালমেট, লিপ্পান আর্টসহ হোম ডেকর পণ্য।

ইভা তার গহনা গুলো নিজে তৈরি করেন, পাশাপাশি তার ৭/৮ জন সহযোগী রয়েছেন। ইভার দেয়া বিভিন্ন ডিজাইন, নকশা দিয়ে তারা গহনা তৈরি করে থাকেন৷ মাত্র ১৫০০ টাকা পুঁজি নিয়ে যাত্রা শুরু করে বিভিন্ন প্রতিবন্ধকতা পেরিয়ে মাত্র ৩ বছরে ৮৭ স্কয়ার ফিটের একটি আউটলেট – দাঁড় করিয়েছেন। এভাবেই স্বপ্নগুলো নিয়ে এগিয়ে যাচ্ছেন উদ্যোক্তা ইভা। বিভিন্ন ধরনের কাস্টমাইজেশন এর সুযোগ রয়েছে শুধু গহনাই নয়, হোম ডেকর পণ্যও রয়েছে তার আউটলেটে। প্রতিমাসে ইভা ৮ থেকে ১৮ হাজার টাকায় আয় করেন এই হ্যান্ডমেড জুয়েলারির মাধ্যমে।

আসন্ন ১১তম এসএমই মেলায় নিজস্ব পণ্য নিয়ে অংশ নেবেন এই উদ্যোক্তা।

উদ্যোক্তা মাকসুদা পারভীন ইভা বলেন, যে যেই কাজই করুক না কেনো, প্রতিটা কাজই আসলে শিখে আসা উচিৎ। প্রশিক্ষণ ছাড়া একটা কাজ কখনো দীর্ঘ মেয়াদে করা সম্ভব নয়।

ডেডিকেশন দিয়ে কাজে লেগে থাকলে ভালো কিছু হবে – এমন টাই মনে করেন তিনি৷

পড়াশোনা শেষ করে চাকরির পিছনে না ছুটে নিজের সৃজনশীলতা এবং ভাল লাগাকে প্রাধান্য দিয়ে ইভা আজ একজন উদ্যোক্তা, দেশিয় পণ্যের প্রসারে হ্যান্ডি ক্রাফটসকে বেছে নিয়েছেন তিনি। গহণার মাধ্যমে তুলে ধরছেন দেশীয় ঐতিহ্য এবং সংস্কৃতিকে। হারিয়ে যাওয়া পণ্যকে গহনায় রূপ দিয়ে নতুনভাবে পরিচিত হবার সুযোগ সৃষ্টি করছেন উদ্যোক্তা ইভা। ভবিষ্যতে গহনার পাশাপাশি হোমডেকর পণ্য এবং তাঁত নিয়ে কাজ করার স্বপ্ন দেখছেন এই তরুণ উদ্যোক্তা।

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here