উদ্যোক্তা- তামজিদুল ইসলাম

স্বাস্থ্য ও মানসম্মত খাবার তৈরির ব্রত নিয়ে হট এন্ড ক্রাস্টি বেকারিস যা মধ্যম এবং উচ্চ মধ্যম পরিবারের প্রথম পছন্দ৷

বেকারি ফাস্ট ফুড এবং পেস্ট্রি শপের পছন্দের ব্র্যান্ড এইচ এন্ড সি নামে পরিচিত তার গোড়া পত্তন উদ্যোক্তা তামজিদুল ইসলাম। প্রথম দিন থেকেই যে ব্র্যান্ডটি তার নুন্যতম খাদ্য সম্ভারেও প্রস্তুত এবং পরিবেশনে সন্নিবেশ করণ, ইট ওয়েল, ইভ ওয়েল স্লোগান, যা ফাস্ট ফুড তথা বেকারি এবং পেস্ট্রি খাদ্য সম্ভারে কর্মী এবং ভোক্তাদের জন্য উদ্দীপনা, দর্শন এবং সন্তুষ্টির এক দীর্ঘ পথ চোখের সামনে মেলে ধরে।

উদ্যোক্তা তামজিদ ২০ জনকে নিয়ে সাহসে বুক বাঁধেন। এক সোনালী স্বপ্ন চোখে নিয়ে পড়াশোনা করেছেন, বিশেষ ডিগ্রী নিয়েছেন ফুড এন্ড বেভারেজ বিষয়ে।
আত্মবিশ্বাস এক কঠিন শক্তি হয় উদ্যোক্তার। সকল আয়োজন সম্পন্ন করে যখন উৎপাদন শুরু হয় কারখানাতে। আগুনের উত্তাপে প্রস্তুত বেকারির খাদ্যদ্রব্য এবং স্বাস্থ্যসম্মত ভাবে প্রস্তুত পেস্ট্রি যখন ভোক্তার সন্তুষ্টি অর্জন করে উদ্যোক্তা সাফল্যের হাসিটি হাসেন নিজের আয়নায়।

একটি দুটি বছর করে তিনটি বছরে ঘুরে দাঁড়ান। পড়াশোনা শেষ করেন আত্মবলে বলীয়ান হতে চাওয়া তরুণ এই উদ্যোক্তা।

আজ বিশ্বমানের সরঞ্জাম এবং মেশিনারিজ নিয়ে একটি ফ্যাক্টরি যা ২০০০ স্কয়ার ফিটে অবস্থিত। যেখানে প্রতিদিন তৈরি হচ্ছে- চারটি শ্রেণীর বার্গার, ছয়টি শ্রেণীর স্যান্ডউইচ, ২৭টি শ্রেণীর বিফ ও চিকেনের খাদ্যসম্ভার, ১২ শ্রেণীর সুইট আইটেম এবং ডেজার্ট। প্রতিদিনের খাবারের ১০টি শ্রেণীর মুখরোচক পুষ্টি এবং স্বাদযুক্ত রুটি, বন রুটির সম্ভার, ৮টি শ্রেণীর হট এবং কোল্ড ড্রিঙ্কস সম্ভার, পেস্ট্রি বিভাগের ১২টি ভিন্ন স্বাদের পরিবেশনা, পরিবারের দৈনন্দিন পাউন্ড কেকের চারটি রেগুলার ফ্লেভার, ৩০টি ক্যাটেগরিতে জন্মদিন, বিবাহ বার্ষিকিতে এবং নানান শুভেচ্ছা আয়োজনের বিশেষায়িত উৎসব কেক, উদ্যোক্তার হট এন্ড ক্রাস্টিকে করেছে ভোক্তাদের পরিবারের বিশেষ সদস্যের একজন।

আন্তর্জাতিক মানের ১৯টি ভিন্ন স্বাদের কুকিজ, প্রতিদিনের সকালের নাস্তার ৪ শ্রেণীর টোস্ট, হট এন্ড ক্রাস্টির গুণগত মান, স্বাদ এবং ভোক্তার সন্তুষ্টির কথায় বলেছে উদ্যোক্তা তামজিদকে।

দিনে দিনে বাড়তে থাকে ভোক্তাদের চাহিদা, দিনে দিনে বাড়তে থাকে ভোক্তাদের নানান খাদ্যপণ্যের স্বাদের যে পরিবর্তন, সেই পরিবর্তনের ধারা ভোক্তাদের চাহিদা এবং সন্তুষ্টির জন্য উদ্যোক্তার নতুন শ্রম এইচ এন্ড সি’র মিষ্টান্ন ভান্ডারের সম্ভার। ২২টি শ্রেণীর ও স্বাদের মিষ্টান্ন নিয়ে কিছুদিন আগেই ভোক্তা সন্তুষ্টির আরেক নতুন বিভাগ আজ উদ্যোক্তাকে দেখায় সাফল্যের সোপানের আরও এক ধাপ।

ছয় বছরে ২৪০টিরও বেশি খাদ্য এবং সম্ভার নিয়ে সফল উদ্যোক্তা তামজিদুল ইসলামের এবং এইচ এন্ড সি পরিবারের প্রতিটি বিভাগে কর্মরত কর্মী সদস্য সব মিলিয়ে যেখানে ১০০ এর বেশি সদস্য কাজ করে যাচ্ছে নিরলস। বাংলাদেশের ফুড লাইফস্টাইলে নতুন মাত্রা যোগ করলেন।

৭টি আউটলেট বহুদূর এগিয়ে যাবার স্বপ্ন দেখাচ্ছে উদ্যোক্তা তামজিদুল ইসলামকে। ভালো খাবার, ভালো জীবন এই কথাটিই বলছে বারবার এক সফল উদ্যোক্তার কানে- নিজকে, সমাজকে তথা দেশকে সমৃদ্ধির পথে এগিয়ে যাবার কথা। একজন উদ্যোগী হয়ে নিজে কিছু করে একসাথে দেশকে এগিয়ে নেবার কথা।

 

 

ডেস্ক রিপোর্ট, উদ্যোক্তা বার্তা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here