স্পেন রাঙাচ্ছে ফারহানা মুক্তার থ্রিপিস

0
উদ্যোক্তা - ফারহানা ইয়াসমিন মুক্তা

দেশের সফল উদ্যোক্তা সাতরং-এর স্বত্বাধিকারী উদ্যোক্তা ফারহানা ইয়াসমিন মুক্তার উৎপাদিত থ্রিপিস স্পেনে গিয়েছে।

সেখানকার এক শুভানুধ্যায়ীর মাধ্যমে পণ্যগুলো পাঠানো হয়েছে। এছাড়াও উদ্যোক্তার আরও ১৫০ পিস থ্রিপিস খুব দ্রুত সময়ের মধ্যে আরব আমিরাত যাচ্ছে।

উদ্যোক্তা ফারহানা মুক্তা জানালেন, ভবিষ্যতে নিজের পণ্য দিয়ে দেশের বাইরে রাজত্ব করতে চান।

Untitled design 2021 08 07T164545.351

স্পেনে পণ্য পাঠানো সম্ভব হলো কীভাবে এ প্রসঙ্গে তিনি বলেন, একদিন এক ক্রেতা হঠাৎ করে আমার পেজে নক দিয়ে ফোন নাম্বার চাইলেন । পরে তার সাথে কথা হলে তিনি বলেন, আপু আমি তো স্পেনে একটা শপ দিচ্ছি। আপনার পণ্য মানে আমাদের বাংলাদেশের পণ্য শপে তুলতে চাচ্ছি। অন্য দেশের পোশাক ও আছে আমার কালেকশনে কিন্তু আপনাকে দেখে, আপনার কাজ দেখে মনে হলো কিছু করি দেশের জন্য ।

তিনি জানতে চাইলেন পণ্যের মান ভালো হবে তো? আমিও চ্যালেঞ্জটা ছুঁড়ে দিলাম। ভালো হবে না মানে! অবশ্যই ভালো হবে। মানে, গুনে, পণ্যের মূল্য সব কিছু মিলিয়ে নিবেন। আমাদের দেশের পণ্য কোন দিকে পিছিয়ে সেটা জানিয়েন।

বিদেশে পণ্য পাঠানোর ক্ষেত্রে পেমেন্ট সিস্টেম সম্পর্কে জানতে চাইলে উদ্যোক্তা বলেন, ‘‘দেশের বাইরের অর্ডারগুলো ক্রেতা সবসময় সম্পূর্ণ পেমেন্ট আগেই করে থাকে। তারা দ্বিতীয় বার জিজ্ঞাসা করেননি। কথা কাজে শতভাগ সঠিক আমি। এটাই অর্জন আমার এই সাত বছরের ই-কমার্স সেক্টরে। নিজে ঠকেছি বার বার, কিন্তু কাউকে কখনো ধোকা দেইনি। মাথা উঁচু করে, বুক ফুলিয়ে চলি সব সময়।’’

উদ্যোক্তা আরও বলেন, ‘আমার সততা আমাকে ধৈর্য্য ধরতে শিখিয়েছে । অল্পে কীভাবে তুষ্ট থাকতে হয় আমি জানি। লোভ আমাকে কখনোই ছুঁবে না । এই ব্রত নিয়েই আমার দিনাতিপাত করি। জীবনে ভালো থাকতে বেশি অর্থ লাগে লাগে না সেটা যদি হয় সম্মানের উপার্জন’।

বিদেশে পণ্য পাঠানোর অনুভূতি জানতে চাইলে উদ্যোক্তা জানান, আমার অনুভূতি এখানে শুধুই অর্থপ্রাপ্তি নয়। আমার দেশ প্রেম, নিজের দায়বদ্ধতা সমাজের প্রতি, দেশের প্রতি। আমার দেশের কিছু লোকের হলেও কর্মসংস্থান হচ্ছে। আমার দেশের পণ্যের মান অনেক ভালো, আমরা নারী উদ্যোক্তারা সক্ষমতা রাখি ভালো মানের পণ্য তৈরি করার। শুধু এখন প্রচার ও প্রসার ঘটাতে হবে। আমাদের তৈরি পোশাক মানে গুনে অনেক ভালো ভিনদেশি পণ্য থেকে। ডিজিটাল মার্কেটিং বা ই-কমার্স সেক্টর আমাদের মতো শিক্ষিত তরুণ উদ্যোক্তাদের জন্য আশীর্বাদ স্বরূপ।

তিনি বলেন, আমার ব্র্যান্ড সাতরঙ-কে নিয়ে দেশের বাইরে রাজত্ব করবো একসময় আমার দেশের তৈরি পোশাক দিয়ে। এগিয়ে যাবার গল্পে পিছিয়ে থাকতে চাই না। আসুন নিজেদের পণ্যের গুণগান করি। ভিনদেশি পণ্যের প্রেম বাদ দিয়ে সবাইকে উদ্বুদ্ধ করি দেশি পণ্য ব্যবহারের। তাহলেই আমরা এগিয়ে যাবো। দেশের লোকের কর্মসংস্থান হউক আমাদের হাত ধরেই।

সাইদ হাফিজ
উদ্যোক্তা বার্তা, খুলনা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here