স্কেটিং জাদুতে মুগ্ধ করছে নওগাঁর শাহিদুন নবী

0

রাজধানী ছাড়িয়ে স্কেটিং এখন ছড়িয়ে পড়েছে পুরো বাংলাদেশে। ঢাকা থেকে অদূরে উত্তরবঙ্গের নওগাঁ শহরে আন্তর্জাতিক মানের স্কেটিং এর স্বপ্ন দেখছেন মো: শাহিদুন নবী।

ব্যবসায়ী বাবার ছোট্ট ছেলে মো: শাহিদুন নবী। ১০/১২ বছর বয়স থেকেই বড় ভাইকে দেখে স্কেটিং এর প্রতি প্রবল ভালবাসা তৈরি হয়। ঢাকায় এসএসসি পড়ার সময়
পরিবারের অনুপ্রেরণায় তখন থেকেই মেন্টর এবং সিনিয়রদের কাছ থেকে স্কেটিং শেখেন। তারপর নওগাঁ এসে একা একা প্র্যাকটিস করতেন। বর্তমানে তিনি নিজেই একজন ট্রেইনার হিসেবে দেড় শতাধিক স্টুডেন্টকে শেখাচ্ছেন এই স্কেটিং।

অনার্স ৩য় বর্ষের ছাত্র শাহিদুন নবী ২০১৯ সালে নওগাঁয় শুরু করেন ‘নওগাঁ স্কেটিং একাডেমি’ যা ইতিমধ্যে বেশ জনপ্রিয়তা অর্জন করেছে এবং ইতিমধ্যে ৩ টি বিভাগীয় পর্যায়ে খেলার সুযোগ পেয়েছে নওগাঁর স্কেটিং একাডেমির শিক্ষার্থীরা। স্কেটিং শুধু একটি খেলাই নয় এটি পরিবহনেরও একটি মাধ্যম হতে পারে। মানসিক বিকাশে খেলাধুলা খুবই গুরুত্বপূর্ণ এমনটাই মনে করেন তরুণ স্কেটার শাহিদুন নবী। তাই তো বিভিন্ন প্রতিবন্ধকতা থাকা সত্বেও নওগাঁয় প্রতিষ্ঠিত করতে চান তার স্কেটিং একাডেমি।

শাহিদুন নবী বলেন, নওগাঁ আমার জন্মস্থান, তাই নওগাঁয় স্কেটিং কে বিকশিত করার লক্ষ্যে আমি নওগাঁয় এটি চালু করি। আমি চাই আমার এই খেলার মাধ্যমে নওগাঁকে সবাই চিনুক। আমার ইচ্ছা আন্তর্জাতিক পর্যায়ে আমার স্টুডেন্টরা যেনো অংশগ্রহণের মাধ্যমে দেশের সুনাম বয়ে আনতে পারে, আমি সেই চেষ্টাতেই কাজ করে যাচ্ছি।

শুধু দ্রুত গতিতে চলার মজাই নয়, স্কেটিং এক ধরনের খেলা যা শরীরকে ফিট রাখে, দেয় অবসরে বিনোদন। তাই পড়াশোনার পাশাপাশি বিনোদনের মাধ্যম হিসেবে অনেকেই বেছে নিয়েছেন স্কেটিং, কেউবা স্বপ্ন দেখছেন বড় স্কেটার হবার, আন্তর্জাতিক পর্যায়ে অংশ নেবার স্বপ্ন বুনছেন অনেকেই। তাদেরই একজন ফারহানা আফরিন, প্রায় ২ বছর ধরে স্কেটিং শিখছেন নবম শ্রেণীর এই ছাত্রী। জেলা উপজেলা বিভিন্ন পর্যায়ে বেশ কিছু পুরস্কার অর্জন করেন এই স্কেটিং থেকে৷ তিনি মনে করেন,পড়াশোনার পাশাপাশি খেলাধূলার মাধ্যমিক আমরা শারিরীক ও মানসিক ভাবে সুস্থ্য থাকতে পারছি এতে আমাদের পড়াশুনাও বেশ ভাল হয়, প্রতিটা মেয়েরই উচিৎ পড়াশোনার পাশাপাশি যে কোনো খেলায় নিজেকে যুক্ত রাখা।

বিভিন্ন বিশেষ দিবসগুলোতে নওগাঁ স্কেটিং একাডেমির শিক্ষার্থীরা বিভিন্ন রোড শো এর আয়োজন করে থাকে। বিনোদন ও খেলাধুলার পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনে রয়েছে স্কেটিং এর গ্রহণযোগ্যতা, অলিম্পিকেও রয়েছে এর বিশেষ ইভেন্ট। তাই পর্যাপ্ত পৃষ্ঠপোষকতা পেলে এই খেলা থেকে বাংলাদেশও সুনাম বয়ে আনবে – এমনটাই মনে করছেন স্কেটাররা৷

বাংলাদেশে স্পোর্টস জগতে এক উম্মাদনার নাম স্কেটিং।
আধুনিক জীবনে খেলাধুলার পাশাপাশি বিনোদনের একটি অংশ হিসেবেও বেশ জনপ্রিয়তা অর্জন করেছে এই স্কেটিং। রাজধানী ছাড়িয়ে দেশের বিভিন্ন প্রত্যন্ত জেলা উপজেলা গুলোতেও স্কেটিং এর কদর দিনকে দিন বাড়ছে।

সেতু ইসরাত
উদ্যোক্তা বার্তা 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here